Advertisement
১৯ এপ্রিল ২০২৪
love

ভ্যালেন্টাইন্স ডে-তে প্রেমপত্র পাঠান মহাকাশে, এই ঠিকানায়

এ বারের ভ্যালেন্টাইন্স ডে থেকেই শুরু হচ্ছে মহাকাশে ভালবাসা ছড়িয়ে দেওয়ার প্রয়াস।

ছবি সৌজন্যে- ভার্জিন গ্যালাক্টিক।

ছবি সৌজন্যে- ভার্জিন গ্যালাক্টিক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২১ ১৩:০৫
Share: Save:

প্রেমপত্র লিখে পাঠান এ বার মহাকাশে।

নেহাতই ছোট গণ্ডিতে আটকে থাকা পার্থিব ভালবাসাকে এ বার ছড়িয়ে দিন অনন্ত মহাকাশেও। ভালবাসার আর এক তীর্থক্ষেত্র হয়ে উঠুক অতলান্ত অন্ধকারের মহাকাশও। যার কোনও সীমা, পরিসীমা নেই। আমাদের ভালবাসার মতোই।

হ্যাঁ, এ বারের ‘ভালবাসার দিন’, ভ্যালেন্টাইন্স ডে (১৪ ফেব্রুয়ারি) থেকেই শুরু হচ্ছে মহাকাশে ভালবাসা ছড়িয়ে দেওয়ার প্রয়াস। যার শরিক হতে পারি আমি-আপনি, সকলেই। মহাকাশে ভালবাসার বার্তা পাঠিয়ে। মহাকাশযানের মাধ্যমে।

ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনের মহাকাশ গবেষণা সংস্থা ‘ভার্জিন গ্যালাক্টিক’-এর পাঠানো মহাকাশযানের মাধ্যমে আমার, আপনার সেই ভালবাসার বার্তা পৌঁছে দেওয়া হবে মহাকাশে। আমাদের প্রেমিক বা প্রেমিকা অথবা খুব কাছের আত্মীয়, পরিজন, প্রতিবেশীকে পাঠানো সেই বার্তার জবাবও পাওয়া যাবে। মহাকাশের সেই ‘রানার’-এর নাম ‘ইউনিটি’।

ভার্জিন গ্যালাক্টিক এই অভিযানের নাম দিয়েছে ‘মেক স্পেস ফর লাভ’।

ব্র্যানসনের সংস্থার একটি সূত্র জানাচ্ছে, যে কেউ তাঁর প্রিয়তম বা প্রিয়তমার জন্য ভালবাসার বার্তা লিখে পাঠাতে পারেন। তিনি হতে পারেন যে কোনও মহাদেশের যে কোনও দেশের নাগরিক। জাতপাত, বর্ণ বা লিঙ্গবৈষম্য, বয়স, শিক্ষাগত যোগ্যতা, সামাজিক মর্যাদা, কৌলীন্য- কোনওটাই বিবেচ্য নয় সেখানে। গুরুত্ব পাবে শুধুই ভালবাসার বার্তার গভীরতা, ‘ওজন’।

অতলান্ত। ভালবাসা, মহাকাশও। -প্রতীকী ছবি।

অতলান্ত। ভালবাসা, মহাকাশও। -প্রতীকী ছবি।

কেন এই প্রয়াস?

ওয়াশিংটনে ভার্জিন গ্যালাক্টিক-এর এক পদস্থ কর্তার কথায়, ‘‘বহু প্রাণী বা উদ্ভিদের মতোই পৃথিবী থেকে উত্তরোত্তর বিলুপ্ত হয়ে যাচ্ছে ভালবাসা। প্রেম। দিনকে দিন নানা রকমের আর্থ-সামাজিক ও রাজনৈতিক কারণে। যুদ্ধ, প্রতিযোগিতা, হিংসা, বিদ্বেষ, বৈষম্য, বিরোধিতার দৌলতে ভালবাসা তলানিতে এসে ঠেকেছে। মানুষ একে অন্যের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন রোজ। দিনের প্রতিটি পল, অনুপলে। অথচ ভালবাসাই আমাদের বাঁচিয়ে রাখার অন্যতম শক্তি। তাই এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে, প্রতিরোধ গড়ে তুলতেই এই অভিযানের পরিকল্পনা।’’

কেন মহাকাশকে বেছে নেওয়া হল?

রিচার্ড ব্র্যানসেনের সংস্থা সূত্রে জানানো হয়েছে, মূলত দু’টি কারণে। এক, মহাকাশের কোনও সীমা, পরিসীমা নেই বলে। তা ভালবাসার মতোই অনন্ত, অনাবিল, অতলান্ত। দুই, মহাকাশের ‘রত্নভাণ্ডার’ আহরণ করে পার্থিব প্রাকৃতিক সম্পদের অভাব মোচনের তাগিদে বিভিন্ন দেশের মহাকাশ গবেষণা সংস্থাগুলির মধ্যে যে প্রতিযোগিতা শুরু হয়েছে, সেটা যে একেবারেই সঠিক ভাবনাচিন্তা নয়, মহাকাশ যে আলাদা আলাদা দেশ বা মহাদেশের আকাশ নয়, সকলেরই, এই বার্তা পৌঁছে দেওয়াটাও এখন জরুরি হয়ে পড়েছে। আর সেটা শুরু করার জন্য বেছে নেওয়া হয়েছে এ বারের ভ্যালেন্টাইন্স ডে-কে।

কী ভাবে পাঠাবেন সেই ভালবাসার বার্তা?

পাঠাবেন অবশ্যই আপনার ব্যক্তিগত ই-মেল অ্যাড্রেস থেকে। তার জন্য এই প্রতিবেদনের সঙ্গেই জুড়ে দেওয়া হল একটি লিঙ্ক। সেখানে একটি ফর্ম পূরণ করতে হবে। দিতে হবে আপনার প্রথম, মধ্যম ও শেষ নাম। ই-মেল অ্যাড্রেস। কোন মহাদেশের কোন দেশের কোন রাজ্যের কোন শহরের কোথায় আপনার বাড়ি তার ঠিকানা জানাতে হবে। দিতে হবে পিনকোড।

খুলে দেখুন নীচের লিঙ্কটি-

https://www.virgingalactic.com/make-space-for-love?s=09

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

love spacecraft Valentine's Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE