Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Covid Infection

গণপরিবহণে যাতায়াত করলে কোভিডে ফের সংক্রমণের আশঙ্কা কম, জানাল গবেষণা

২৪টি শহরের প্রায় সাড়ে ১০ হাজার মানুষের উপর এই গবেষণা চালানো হয়েছে।

ফাইল ছবি।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০৪ মার্চ ২০২১ ১৮:৪৬
Share: Save:

বাস, মেট্রো, ট্রেনে যাতায়াত করলে কোভিডে পুনরায় সংক্রমণের আশঙ্কা কমে। শুধু তা-ই নয়, যাঁরা কর্মক্ষেত্রে গা ঘেঁষাঘেষি করে বসেন অথবা গাদাগাদি ভিড় ঠেলে যাঁদের প্ল্যাটফর্ম থেকে ট্রেনে উঠতে বা কামরার ভিতরে ঢুকতে হয়, কোভিডে পুনর্সংক্রমণের আশঙ্কা তাঁদেরও অনেকটাই কম। ভারতের ২৪টি শহরের উপর করা গবেষণা এ কথা জানিয়েছে।

গবেষণাটি যৌথ ভাবে চালিয়েছে হায়দরাবাদের ‘সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি (সিসিএমবি)’, ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কেমিক্যাল টেকনোলজি (আইআইসিটি)’ এবং ‘ন্যাশনাল জিওফিজিক্যাল রিসার্চ ইনস্টিটিউট (এনজিআরআই)’। দেশের যে ২৪টি শহরের প্রায় সাড়ে ১০ হাজার মানুষের উপর এই গবেষণা চালানো হয়েছে, তার অন্যতম হায়দরাবাদ। গবেষণাপত্রটি রয়েছে গবেষণা পত্রিকা ‘মেডআরএক্সআইভি’-র ২৮ ফেব্রুয়ারির সংখ্যায়।

গবেষণা জানিয়েছে, ইতিমধ্যেই দেশের বহু মানুষ কোভিডে সংক্রমিত হয়েছেন। তাই তাঁদের দেহে করোনাভাইরাসের জন্য প্রচুর পরিমাণে সেরোপজিটিভিটি তৈরি হয়ে গিয়েছে। তাই তাঁদের পুনর্সংক্রমিত হওয়ার আশঙ্কা আর নেই। কোভিডে সংক্রমিত মানুষের ৭৫ শতাংশেরই আর ফের সংক্রমণের লক্ষণ দেখা যায়নি।

যে সব শহরের জনসংখ্যা বেশি, গবেষণায় দেখা গিয়েছে সেখানে পুনর্সংক্রমণের আশঙ্কা ততটাই কম। শুধু তা-ই নয়, সেরোপজিটিভিটির সঙ্গে ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগের মতো কো-মর্বিডিটির কোনও সম্পর্ক নেই। রক্তের আরএইচ ফ্যাক্টরের সঙ্গেও সেরোপজিটিভিটির কোনও সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি গবেষণায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Infection Coronavirus in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE