Advertisement
২০ এপ্রিল ২০২৪
Cubesat

মহাকাশে এই প্রথম পাঠানো হবে প্লাইউডের উপগ্রহ

দৈর্ঘ্যে, প্রস্থ আর উচ্চতায় ৪ ইঞ্চি এবং ১ কিলোগ্রাম ওজনের এই উপগ্রহ পাঠানো হবে মহাকাশের আবহাওয়ায় প্লাইউড কতটা টেকসই হয় তা বোঝার জন্য।

প্লাইউডের বানানো এমন উপগ্রহই পাঠানো হবে মহাকাশে। ছবি- নাসার সৌজন্যে।

প্লাইউডের বানানো এমন উপগ্রহই পাঠানো হবে মহাকাশে। ছবি- নাসার সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৫:৫৫
Share: Save:

এ বার প্লাইউডের বানানো কৃত্রিম উপগ্রহ পাঠানো হবে পৃথিবীর কক্ষপথে। এই প্রথম।

খুব ছোট আকারের এই কৃত্রিম উপগ্রহকে এ বছরেই কক্ষপথে পাঠানো হবে বলে নাসা জানিয়েছে। এর নাম দেওয়া হয়েছে, ‘উডস্যাট’।

দৈর্ঘ্য, প্রস্থ আর উচ্চতায় ৪ ইঞ্চি এবং ১ কিলোগ্রাম ওজনের এই উপগ্রহকে পাঠানো হবে মহাকাশের আবহাওয়ায় প্লাইউড কতটা টেকসই হয় তা বোঝার জন্য। এমন ছোট আকারের উপগ্রহগুলিকে বলা হয় ‘কিউবস্যাট’।

এর আগে ইস্পাত দিয়ে বানানো হত উপগ্রহের বাইরের অংশটি। এ বার তা না করে একটি হাল্কা পদার্থের উপরে লাগানো হবে প্লাইউডের পুরু আস্তরণ।

নাসা, ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)-সহ বিশ্বের মহাকাশ গবেষণা সংস্থা বহু দিন ধরেই মহাকাশে কম ওজনের উপগ্রহ পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। এর ফলে, সেই উপগ্রহগুলিকে পৃথিবী বা অন্য কোনও গ্রহের কক্ষপথে সক্রিয় রাখার জন্য কম শক্তি খরচ করতে হবে।

ওজনে হাল্কা বলে একটা সময় পর কক্ষপথে উপগ্রহগুলি অচল বা নিষ্ক্রিয় হয়ে পড়লে সেগুলি মহাকাশের আবর্জনা (‘স্পেস ডেব্রি’) হয়ে ওঠে। সেই আবর্জনাগুলি পরে পৃথিবীর দিকে ধেয়ে এলে তা খুব বিপজ্জনক হয়ে দাঁড়ায়। শুধু তাই নয়, তাদের সঙ্গে সংঘর্ষে অন্য কোনও সক্রিয় উপগ্রহ বা মহাকাশযানেরও সমূহ ক্ষতি হতে পারে। তাই গত এক দশক ধরে মহাকাশে নানা ধরনের কিউবস্যাট পাঠানোও শুরু করে দিয়েছে মহাকাশ গবেষণা সংস্থাগুলি।

এ বছরের শেষাশেষি প্রথম সেই প্লাইউডের বানানো কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করবে ‘আর্কটিক অ্যাস্ট্রোনটিক্স’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cubesat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE