Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Asteroid

পৃথিবীর দিকে ধেয়ে আসছে তিন তিনটি গ্রহাণু!

আগেই গ্রহাণুগুলির আকার-আকৃতি জানিয়ে পৃথিবীবাসীকে সতর্ক করেছিল নাসা। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহাণু তিনটি উচ্চ গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে।

Threat or not: Scientists say Three asteroids to zoom past earth at very high speed

বৃহস্পতিবারই গ্রহাণুগুলি পৃথিবীর ‘গা ঘেঁষে’ বেরিয়ে যাবে বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৪:২৩
Share: Save:

একটি নয়, দু’টি নয়, তিন তিনটি গ্রহাণু মহাকাশ থেকে ধেয়ে আসছে পৃথিবীর দিকে। বৃহস্পতিবারই গ্রহাণুগুলি পৃথিবীর ‘গা ঘেঁষে’ বেরিয়ে যাবে বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। আগেই গ্রহাণুগুলির আকার-আকৃতি জানিয়ে পৃথিবীবাসীকে সতর্ক করেছিল নাসা। মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহাণু তিনটি উচ্চ গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। যা বৃহস্পতিবার পৃথিবীকে পাশ কাটিয়ে পেরিয়ে যাবে।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রথম গ্রহাণুটির নাম জেটি২। ১১ মে এই গ্রহাণুটি প্রথম দৃষ্টিগোচরে আসে। প্রায় ১৬ মিটারের এই মহাকাশ শিলা ৫৮২ দিনে সৌরপথ সম্পূর্ণ ভাবে অতিক্রম করে৷ বৃহস্পতিবার গ্রহাণুটি ২৬.৫ লক্ষ কিমি দূরত্ব বজায় রেখে সর্বোচ্চ ১৮,০০০ কিমি প্রতি ঘণ্টা বেগে পৃথিবীকে অতিক্রম করবে।

দ্বিতীয় গ্রহাণুটির নাম জেসি৩। গত ১৩ মে মহাকাশে এই গ্রহাণুটি আবিষ্কৃত হয়েছিল। গ্রহাণুটির আনুমানিক আকার ১৫ থেকে ৩৪ মিটার। সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৪৪৬ দিন। এটিও বৃহস্পতিবার পৃথিবীর সবচেয়ে কাছাকাছি পৌঁছবে এবং ৪৯.৩ লক্ষ কিমি দূর দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে। পৃথিবীকে অতিক্রম করে যাওয়ার সময় এই গ্রহাণুর গতিবেগ থাকবে ৪৬,৮০০ কিমি প্রতি ঘণ্টা।

মহাকাশ বিজ্ঞানীরা তৃতীয় গ্রহাণুটির নাম দিয়েছেন জেএস১। ১২ মে আবিষ্কৃত এই গ্রহাণু আনুমানিক আকার প্রায় ২১ মিটার। সূর্যের সম্পূর্ণ কক্ষপথে ঘুরতে সময় নেয় ৯০৮ দিন। এটিও বৃহস্পতিবার পৃথিবীর কাছ দিয়ে অতিক্রম করবে। পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে ২১.৭ লক্ষ কিমি। পৃথিবীকে অতিক্রম করার সময় এর গতিবেগ হবে ঘণ্টা প্রতি ২৮,৮০০ কিমি।

পৃথিবীর কাছে দিয়ে অতিক্রম করা গ্রহাণু তিনটি পৃথিবীর জন্য কোনও বিপদ ডেকে আনবে না বলেই বিজ্ঞানীরা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asteroid Earth Speed Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE