Advertisement
০৩ মে ২০২৪
Siberia

Hottest Siberia: সাইবেরিয়ার এতটা ‘জ্বর’ আসেনি কোনও কালে, পারদ ছুঁল ১০০ ডিগ্রি! জানাল রাষ্ট্রপুঞ্জ

উষ্ণায়নের দরুন কী হারে জলবায়ু পরিবর্তন হচ্ছে পৃথিবীর তা বোঝাতে এই খবর দিয়েছে রাষ্ট্রপুঞ্জের ওয়ার্ল্ড মেটিরিওলজিক্যাল অর্গানাইজেশন।

সাইবেরিয়ার ইতিহাসে সবচেয়ে মারাত্মক দাবানল হয়েছে এই বছরেই। -ফাইল ছবি।

সাইবেরিয়ার ইতিহাসে সবচেয়ে মারাত্মক দাবানল হয়েছে এই বছরেই। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ১৬:২৪
Share: Save:

এর আগে এতটা জ্বরে গা পোড়েনি সাইবেরিয়ার!

এই প্রথম পারদ ছুঁল ১০০ ডিগ্রি ফারেনহাইট। সেলসিয়াসের দাঁড়িপাল্লায় ৩৮ ডিগ্রি তাপমাত্রা। হ্যাঁ, বরফের সাম্রাজ্য সাইবেরিয়ায়। এটাই আপাতত সুমেরুর সর্বোচ্চ তাপমাত্রা।

উষ্ণায়নের দরুন কী হারে জলবায়ু পরিবর্তন হচ্ছে পৃথিবীর তা বোঝাতে এই খবর দিয়েছে রাষ্ট্রপুঞ্জের ‘ওয়ার্ল্ড মেটিরিওলজিক্যাল অর্গানাইজেশন (ডব্লিউএমও)’। তারা জানিয়েছে, এই তাপমাত্রা ছিল গত বছরের জুনে, সাইবেরিয়ার ভারখোয়ানস্ক শহরের। যা হওয়ার কথা নয়। সেই সময় সেই তীব্র তাপপ্রবাহ চলছিল সাইবেরিয়ায়। শুধু তাই নয়, সেই গ্রীষ্মে সাইবেরিয়ার সর্বত্রই তাপমাত্রা ছিল স্বাভাবিকের অনেক উপরে। গড়ে ১৮ ডিগ্রি ফারেনহাইট বা ১০ ডিগ্রি সেলসিয়াস।

ডব্লিউএমও-র সেক্রেটারি-জেনারেল পেত্তেরি তালাস জানিয়েছেন, সেই তীব্র তাপপ্রবাহের ফলে ওই সময় একের পর এক ভয়াবহ দাবানল হয়েছিল সাইবেরিয়ায়। তার ফলে সেখানকার সমুদ্রের বরফ খুব বেশি হারে গলে গিয়েছিল।

রাশিয়ার বনমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান জানিয়েছে, সাইবেরিয়ার ইতিহাসে সবচেয়ে মারাত্মক দাবানল হয়েছে এই বছরেই। শুধু এই বছরেই দাবানলে পুড়ে শেষ হয়ে গিয়েছে রাশিয়ার বনাঞ্চলের ৪ কোটি ৬০ লক্ষ একর (বা ১৮ কোটি ৬০ লক্ষ হেক্টর) জমি। সেই ভয়ঙ্কর দাবানলের ধোঁয়া উত্তর মেরু পর্যন্ত পৌঁছে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Siberia UN Arctic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE