Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নতুন বছর থেকেই বেশ কিছু ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ

অ্যান্ড্রয়েট ২.৩.৭ বা তার আগের ভার্সনে আর সাপোর্ট পাওয়া যাবে না। ফলে এখনও যদি কেউ এই পুরনো অপারেটিং সিস্টেমের ফোন ব্যবহার করেন, তবে তাঁরা আর

সংবাদ সংস্থা়
মুম্বই ১৫ ডিসেম্বর ২০১৯ ১৭:৫৮
Save
Something isn't right! Please refresh.
বেশ কিছু ফোনে বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ। ছবি: শাটারস্টক।

বেশ কিছু ফোনে বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ। ছবি: শাটারস্টক।

Popup Close

বেশ কিছু ফোনে পয়লা জানুয়ারি থেকে আর হোয়াটসঅ্যাপ করা যাবে না। কারণ ওই ফোনে যে অপারেটিং সিস্টেম রয়েছে সেগুলি যথেষ্ট পুরনো, ফলে সেগুলিতে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। তাই হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না ওই ফোনগুলিতে। এই তালিকায় ‘উইন্ডোজ’-এর সব ফোনের সঙ্গে রয়েছে কিছু ‘অ্যান্ড্রয়েড’ ও ‘আইওএস’ ফোনও-ও।

হোয়াটসঅ্যাপ ঘোষণা করেছে, কোনও উইন্ডোজ ফোনেই পয়লা জানুয়ারি থেকে আরতাদের পরিষেবা মিলবে না। এখন আর উইন্ডোজ ফোন বেশি ব্যবহার হয় না। তাই অনেক অ্যাপ আগেই উইন্ডোজ ভার্সনে সাপোর্ট দেওয়া বন্ধ করে দিয়েছে। ফলে সেই অ্যাপগুলি আর কাজ করে না উইন্ডোজ ফোনে। ধীরে ধীরে উইন্ডোজ ফোন ব্যবহার বন্ধের পথে। তাই শেষ পর্যন্ত হোয়াটসঅ্যাপও আর সাপোর্ট দিচ্ছে না বলে ঘোষণা করে দিল।

কিছু পুরনো অ্যান্ড্রয়েড ও আইওএস-এওসাপোর্ট দেওয়া বন্ধ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েট ২.৩.৭ বা তার আগের ভার্সনে আর সাপোর্ট পাওয়া যাবে না। ফলে এখনও যদি কেউ এই পুরনো অপারেটিং সিস্টেমের ফোন ব্যবহার করেন, তবে তাঁরা আর হোয়াটসঅ্যাপ করতে পারবেন না। অ্যান্ড্রয়েডের এই পুরনো ভার্সনগুলিতে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাবে পয়লা ফেব্রুয়ারি ২০২০ থেকে।

Advertisement

একই ভাবে ‘আইওএস ৮’ বা তার পুরনো ভার্সনের ফোন গুলিতেও আর মিলবে না হোয়াটসঅ্যাপ সাপোর্ট।‘আইওএস ৮’২০১৫ সালের অগস্ট মাসে লঞ্চ করে।ফলে এখনও যাঁদের ডিভাইস এই অপারেটিং সিস্টেমেই চলছে তাঁরা আর সেই ফোনে হোয়াটসঅ্যাপ পরিষেবা পাবেন না। এক্ষেত্রেও পরিষেবা বন্ধ হয়ে যাবে পয়লা ফেব্রুয়ারি থেকে।

তবে চিন্তার কিছু নেই, আপনার ফোন সম্ভবত এই তালিকার বাইরেই থাকবে। তাই আপনি হোয়াটসঅ্যাপ পরিষেবা পাবেন। নতুন অ্যান্ড্রয়ে়ড ফোনগুলি হয় সবই অ্যান্ড্রয়েড ৮ অথবা ৯ ভার্সনের। আর অ্যাপলের আইফোন ৪এস-ও এখন ‘আইওএস ৯’-এ চলে। ফলে তার আগের অপারেটিং সিস্টম ভার্সানের ফোন হলে সেখানেই কেবল হোয়াটসঅ্যাপ বন্ধ হতে চলেছে।

আরও পড়ুন: 'পুলিশকে জানাও', ডুবন্ত যুবককে বাঁচাল সিরি

তাই আপনিও একবার চেক করে নিন আপনার ফোনের অ্যান্ড্রয়েড বা আইওএস ভার্সানটি। সেই সঙ্গে পরিচিতদেরও ফোনে হোয়াটসঅ্যাপ পরিষেবা কাজ করবে কিনা তা জানতে সাহায্য করুন।

দেখুন প্রয়োজনে হোয়াটসঅ্যাপ কী ভাবে আপডেট করবেন:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement