Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভয়ানক ম্যালওয়ারের থাবা উইনডোজে! সঙ্কটে লক্ষাধিক ইউজার

তাদের সফটওয়্যারে মিলেছে এক ভয়ানক ‘বাগ’।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ জুন ২০১৯ ১৯:২৯
Save
Something isn't right! Please refresh.
ভাইরাসে আক্রান্ত উইনডোজ। গ্রাফিক্স:শৌভিক দেবনাথ

ভাইরাসে আক্রান্ত উইনডোজ। গ্রাফিক্স:শৌভিক দেবনাথ

Popup Close

আপনি কি উইনডোজ ব্যবহার করেন? তা হলে এখনই সতর্ক হোন। আপনার অজান্তেই কম্পিউটার হ্যাক হয়ে যেতে পারে! বিপন্ন হতে পারে আপনার গুরুত্বপূর্ণ তথ্য-নথি।

সম্প্রতি মাইক্রোসফট কোম্পানির তরফে জানানো হয়েছে, তাদের সফটওয়্যারে মিলেছে এক ভয়ানক ‘বাগ’। যার ফলে ইউজারদের অজান্তেই তাঁদের গুরুত্বপূর্ণ নথি ও তথ্য চুরি হয়ে যাচ্ছে। মাইক্রোসফট ওই ভাইরাসটিকে ‘ভয়ানক’ হিসেবে আখ্যা দিয়েছে। তারা আরও জানিয়েছে, ভাইরাসটি কখন কোন কম্পিউটারে ঢুকে পড়ছে তা বোঝা সম্ভব হচ্ছে না। ইতিমধ্যেই মাইক্রোসফটের তরফে প্রায় ১০ লক্ষ ইউজারকে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, অবিলম্বে যেন সকলে উইনডোজের ভার্সন আপডেট করে নেন। উইনডোজ এক্সপি এবং সেভেন ভার্সনের ইউজারদের বাড়তি সতর্ক থাকার কথাও বলা হয়েছে।

মার্কিন সংবাদ সংস্থা ‘টেক ক্রাঞ্চ’ তাদের এক রিপোর্টে জানিয়েছে, মাইক্রোসফট এই নিয়ে দ্বিতীয় বার নির্দেশিকা জারি করল। যেখানে তারা ইউজারদের দ্রুত সফটওয়্যার আপডেট করার আর্জি জানিয়েছে। এই আপডেট কম্পিউটারকে ‘ব্লু-কিপ’ ম্যালওয়্যারের হাত থেকে রক্ষা করবে। তারা আরও জানিয়েছে, একটি বিশেষ কোড সিস্টেমে রান করার ফলেই মূলত এক নিমেষে ইউজারের সব তথ্য হ্যাকারের হাতে চলে যাচ্ছে।

Advertisement

মাইক্রোসফটের ডিরেক্টর অব ইনসিডেন্ট সাইমন পোপ তাঁদের সিকিওরিটি রেসপন্স সেন্টার থেকে জানিয়েছেন, “ইউজারদের ১০০ শতাংশ সুরক্ষা দিতে আমরা বদ্ধপরিকর। ইতিমধ্যেই একটি প্রতিরোধক আবিষ্কার করা হয়েছে। যা ওই ওয়ার্মেবল ভাইরাস থেকে সুরক্ষা দেবে উইনডোজ অপারেটিং সিস্টেমগুলিকে। তবে এখনই সম্পূর্ণ ভাবে উইনডোজ অপারেটিং সিস্টেমকে বিপন্মুক্ত বলে ঘোষণা করা সম্ভব নয়। কারণ, বহু কম্পিউটারেই এখনও ওই ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাচ্ছে। তবে মূলত এক্সপি এবং সেভেন-এ এই ভাইরাসের দেখা মেলায় উইনডোজ ৮ এবং ১০-এর ব্যবহারকারীরা কিছুটা সুরক্ষিত বলা যায়।’’

আরও পড়ুন: ফোনে ভাইরাস? দেখে নিন কী ভাবে ভাইরাস মুক্ত করবেন আপনার অ্যান্ড্রয়েড ফোন

আরও পড়ুন: কাজ করতে করতেই আগুন ধরে গেল ল্যাপটপে! দেখুন ভিডিয়ো





Something isn't right! Please refresh.

Advertisement