Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

কৃত্রিম আলোয় কাজ করা মহিলাদের মধ্যে বাড়ছে স্তন ক্যানসারের প্রবণতা

সংবাদ সংস্থা
১৮ অগস্ট ২০১৭ ১১:১৯

অত্যাধুনিক অফিস মানেই সর্বত্র কৃত্রিম আলোর ছড়াছড়ি। অফিসের ভিতরে থাকলে দিন, রাত, রোদ, মেঘ, বৃষ্টি কিছুই বোঝার উপায় নেই। কিন্তু শীতাতপ নিয়ন্ত্রিত ঝাঁ চকচকে অফিসরুম কোথাও আখেরে নিজেদেরই ক্ষতি করছে না তো? সাম্প্রতিক গবেষণা অন্তত ইঙ্গিত দিচ্ছে এমনটাই।

হার্ভার্ড টি.এইচ চান স্কুল অব পাবলিক হেল্থ-এর একটি গবেষণা জানাচ্ছে, যে সমস্ত মহিলারা বিশেষত রাতে কৃত্রিম আলোর মধ্যে বসে কাজ করেন তাঁদের মধ্যে বাড়ছে স্তন ক্যানসারের ঝুঁকি। গবেষণার জন্য উপগ্রহের পাঠানো তথ্যের উপরও নির্ভর করেছেন বিশেষজ্ঞরা।

Advertisement

আরও পড়ুন: এই ব্রা-ই জানিয়ে দেবে আপনি স্তন ক্যানসার আক্রান্ত কি না!

রাতে কোন কোন এলাকায় বেশি আলো জ্বলে, সেই সমস্ত জায়গা বেছে নিয়ে সেখানকার অফিসের মহিলাদের উপরেও সমীক্ষা চালানো হয়েছে। পাশাপাশি মহিলাদের আর্থ-সামাজিক অবস্থানের উপরেও নজর রাখা হয়েছে এই সমীক্ষা চালানোর সময়।

আরও পড়ুন: চতুর্থ পর্যায়ে পৌঁছেও সারতে পারে স্তন ক্যানসার!

দেখা গিয়েছে, যে সমস্ত মহিলারা নিয়ন আলোর মধ্যে বেশি ক্ষণ কাজ করেন বা কৃত্রিম আউটডোর আলোর মধ্যে বেশি সময় কাটান তাঁদের ক্ষেত্রে স্তন ক্যানসারের প্রবণতা অন্যদের তুলনায় ১৪ শতাংশ বৃদ্ধি পায়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে, নিয়ন আলোতে স্তন ক্যানসার সেই সব মহিলাদেরই হয়েছে যাঁরা প্রিমেনোপজাল স্টেজে রয়েছেন। অথবা যাঁরা এক সময় ধূমপান করতেন, বা এখনও করেন।

আরও পড়ুন: ওষুধ-কেমো অকেজো, ভয় বাড়াচ্ছে স্তন ক্যানসার



Tags:
Breast Cancer Night Shift Female Workerস্তন ক্যানসার

আরও পড়ুন

Advertisement