Advertisement
২৮ মার্চ ২০২৩
Period

বিজ্ঞাপনে ঋতুস্রাব, প্রাপ্তমনস্কতার দিকে আরও এক ধাপ

ড্রইংরুমের টিভিতে চলছে সিনেমা। এক সঙ্গে বসে উপভোগ করছে পরিবার। বিজ্ঞাপনের বিরতিতে হঠাত্ই টিভির পর্দায় ভেসে উঠল সেই বিজ্ঞাপন।

প্রথম সেই ট্যাবু ভাঙার সাহস দেখাল ব্রিটেনের সংস্থা বডিফর্ম।

প্রথম সেই ট্যাবু ভাঙার সাহস দেখাল ব্রিটেনের সংস্থা বডিফর্ম।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৭ ১৬:৪৫
Share: Save:

ড্রইংরুমের টিভিতে চলছে সিনেমা। এক সঙ্গে বসে উপভোগ করছে পরিবার। বিজ্ঞাপনের বিরতিতে হঠাত্ই টিভির পর্দায় ভেসে উঠল সেই বিজ্ঞাপন। সাদা স্যানিটারি ন্যাপকিনের উপর ঢালা হচ্ছে নীল তরল। সঙ্গে সঙ্গেই হাত চলে যাচ্ছে রিমোটের বোতামে। নিমেষে বদলে যাচ্ছে চ্যানেল, অবনত হচ্ছে চোখের পাতা- এই পরিস্থিতি আমাদের সকলেরই পরিচিত। শুধু আমাদের দেশে নয়, এই ছবি সারা বিশ্বের কাছেই প্রায় এক। পিরিয়ড যেখানে সমাজের কাছে লজ্জার কারণ। ট্যাবু। যে কারণে বিজ্ঞাপনে লাল নয়, ঢালতে হয় নীল তরল। প্রথম সেই ট্যাবু ভাঙার সাহস দেখাল ব্রিটেনের সংস্থা বডিফর্ম। প্রথম বারের জন্য বিজ্ঞাপনে দেখানো হল ঋতুস্রাব।

Advertisement

আরও পড়ুন: জেনে নিন পিরিয়ড সমস্যার কিছু আয়ুর্বেদিক সমাধান

২০ সেকেন্ডের এই বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, স্যানিটারি ন্যাপকিনের উপর ঢালা হচ্ছে লাল তরল। স্নানঘরে মহিলার পা গড়িয়ে নামছে রক্ত। প্যাড আকৃতির সুইমিং পুলে রিল্যাক্স করছেন এক মহিলা, এবং সবশেষে ডিপার্টমেন্টাল স্টোর থেকে স্যানিটারি ন্যাপকিন কিনছেন কোনও পুরুষ।

পিরিয়ড স্বাভাবিক। এই বার্তা দেওয়ার উদ্দেশ্যেই ক্যাম্পেন শুরু করেছে ব্রিটেনের সংস্থা বডিফর্ম। #ব্লাডনরম্যাল(#BloodNormal)। বডিফর্মের মার্কেটিং ম্যানেজার ট্রেসি বাক্সটার জানান, ব্রিটেনের ১০ হাজার ১৭ জন পুরুষ ও মহিলাকে নিয়ে পিরিয়ড ট্যাবু নামক একটি সমীক্ষার রিপোর্টে দেখা যায়, এদের মধ্যে ৭৪ শতাংশই মনে করেন স্যানিটারি ন্যাপকিনের বিজ্ঞাপন আরও বাস্তবসম্মত হওয়া উচিত। তিনি বলেন, পিরিয়ডের মতো স্বাভাবিক বিষয় বিজ্ঞাপনে দেখানোর সময় আমাদের আরও সত্ হওয়া উচিত। শুধু ব্রিটেনে নয়, সারা বিশ্বেই সাড়া ফেলে দিয়েছে এই বিজ্ঞাপন। বডিফর্মের ইউটিউব চ্যানেল বলছে, এখনও পর্যন্ত ১৪ লাখ ছাড়িয়ে গিয়েছে ভিউ।

Advertisement

২০১৫ সালে পিরিয়ডের প্রথম দিন ট্যাম্পন ছাড়া বস্টন ম্যারাথনে দৌড়ে সাড়া ফেলে দিয়েছিলেন ১৮ বছরের কিরণ গাঁধী। পিরিয়ডের সময় মহিলাদের বিশেষ ছুটি পাওয়া উচিত কিনা তা নিয়ে বিশ্ব জুড়ে শুরু হয়ে গিয়েছে আন্দোলন। বেশ কিছু দেশে এর মধ্যেই ঋতুকালীন ছুটি আইনি বৈধতাও পেয়ে গিয়েছে।

ভারতেও চলতি বছরের জুলাই মাসেই মহিলা কর্মীদের জন্য পিরিয়ডের প্রথম দিন ছুটি ঘোষণা করেছে কালচার মেশিন ও গুজুপ নামের দু’টি সংস্থা। এ রাজ্যের বিভিন্ন স্কুল, কলেজেও জোরদার ক্যাম্পেন। কলেজ ক্যাম্পাসে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানোর দাবিতে পিরিয়ড চলাকালীন স্যানিটারি ন্যাপকিন ছাড়াই সারা দিন ক্লাস করেছেন এক ছাত্রী।

আরও পড়ুন: পিরিয়ডের এই লক্ষণগুলোই জানান দেয় বিভিন্ন শারীরিক সমস্যার

পিরিয়ডের স্বাভাবিকতা নিয়ে দেশজুড়ে আন্দোলন চললেও নাগরিক সমাজের যে কোনও ট্যাবু দূরীকরণে বরাবরই বড় ভূমিকা পালন করে এসেছে বিজ্ঞাপন। সে ক্ষেত্রে বডিফর্মের এই বিজ্ঞাপন অবশ্যই যুগান্তকারী পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.