Advertisement
২২ জুন ২০২৪

হনিমুন সিস্টিটিসে ভুগছেন? জেনে নিন কী করবেন

বিয়ের দিন ঠিক হলেই মনের ভিতর শুরু হয়ে যায় সেক্স নিয়ে অজানা প্রশ্ন, উত্তেজনা। হনিমুনের রোমাঞ্চকর দিনগুলোর কথা অনেক কিছু কল্পনাও চলে মনে মনে। কিন্তু, বিয়ের পরই শুরু নতুন সমস্যা। যোনিতে অস্বস্তি, প্রস্রাবে জ্বালা। উপভোগ করার বদলে সেক্স ব্যাপারটাই অসহ্য লাগছে। বিয়ের পর অনেক মেয়েই এই সমস্যায় ভোগেন।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ মার্চ ২০১৬ ১২:০৭
Share: Save:

বিয়ের দিন ঠিক হলেই মনের ভিতর শুরু হয়ে যায় সেক্স নিয়ে অজানা প্রশ্ন, উত্তেজনা। হনিমুনের রোমাঞ্চকর দিনগুলোর কথা অনেক কিছু কল্পনাও চলে মনে মনে। কিন্তু, বিয়ের পরই শুরু নতুন সমস্যা। যোনিতে অস্বস্তি, প্রস্রাবে জ্বালা। উপভোগ করার বদলে সেক্স ব্যাপারটাই অসহ্য লাগছে। বিয়ের পর অনেক মেয়েই এই সমস্যায় ভোগেন। সাধারণত হনিমুনে গিয়ে এই সমস্যা দেখা দেয় বলে একে হনিমুন সিস্টিটিস বলা হয়। এমনটা হলে জেনে নিন কী করবেন।

কী সমস্যা হয়

প্রস্রাবে জ্বালা। খেয়াল রাখুন জ্বালা যোনির ভিতরে হচ্ছে নাকি সেক্সের ফলে অতিরিক্ত ঘর্ষণের প্রভাবে বাইরের অংশে সাধারণ জ্বালা হচ্ছে।

যোনিতে দুর্গন্ধ

ঘোলাটে প্রস্রাব

পিউবিক হাড়ে খিঁচ।

কেন হয় হনিমুন সিস্টিটিস

সেক্সের সময় এসকেরিয়া কোলি ব্যাকটেরিয়া ইউরেথ্রা দিয়ে ব্লাডারে পৌঁছয়। যোনির আশেপাশেও পৌঁছয় কিছু পরিমাণে। এর ফলে ইউরিনারি ট্রাক্টে ইনফেকশন হয়। ৩০ শতাংশ মহিলা এই সমস্যায় ভোগেন।

কী করবেন হনিমুন সিস্টিটিস হলে

প্রচুর জল খান। ক্রানবেরি জুস খেলে উপকার পাবেন।

তেল মশলাযুক্ত খাবার, ভাজাভুজি, অ্যালকোহল, সোডা, মিষ্টি পানীয়, কফি খাওয়া এড়িয়ে চলুন।

অ্যাসিডযুক্ত ও প্রোটিন জাতীয় খাবার এড়িয়ে চলুন কিছু দিন।

পেটের অংশে ব্যথা কমানোর জন্য হট ওয়াটার ব্যাগ বা গরম জলে ভেজানো তোয়ালে দিয়ে সেঁক দিতে পারেন। ব্যথা বাড়লে চিকিত্সকের পরামর্শ নিয়ে পেনকিলার খেতে পারেন।

ইনফেকশন বাড়লে ডাক্তারের কাছে যান। অ্যান্টিবায়োটিক খেতে হতে পারে।

সাবধানতা

ঠিক মতো হাইজিন মেনে না চললে হনিমুন সিস্টিটিসের সমস্যা হতে পারে। তাই পরিচ্ছন্নতা সবচেয়ে জরুরি। দু’জনেই পরিচ্ছন্নতার উপর জোর দিন।

সেক্স যদি অসহ্য লাগে তা হলে এই সময় কিছু দিন মিলন থেকে বিরত থাকুন। সমস্যা কমে গেলে নিয়মিত সেক্সে ফিরতে পারেন।

মানসিক সমস্যা

হঠাত্ এই ধরনের সমস্যা হলে অনেক সময়ই মহিলারা বড়সড় কোনও কিছুর আশঙ্কা করে ভয় পান। সম্বন্ধ করে বিয়ে হলে স্বামীর সঙ্গে বন্ধুত্ব না থাকায় সমস্যার কথা খুলে বলতেও লজ্জা পান। সেক্স এই সময় যন্ত্রণাদায়ক হয়ে উঠলেও মুখে কিছু বলেন না। চিকিত্সকরা জানাচ্ছেন, এতে ভয় বা লজ্জার কিছু নেই। এই সমস্যা খুবই স্বাভাবিক। একটু সাবধান থাকলেই সেরে যাবে। লজ্জা না পেয়ে তাই স্বামীকে খোলাখুলি জানান আপনার সমস্যার কথা। সংবেদনশীল ভাবে দু’জনে মিলে সমাধান করুন।

আরও পড়ুন: প্রেগন্যান্সিতে সেক্স নিয়ে কিছু ভুল ধারণা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

honeymoon honeymoon cystitis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE