Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

সমাজ

পিরিয়ডের রক্তের রংই বলে দেয় কতটা সুস্থ আমরা

নিজস্ব প্রতিবেদন
০৩ নভেম্বর ২০১৭ ১৩:৩৯
স্বাভাবিক ঋতুচক্র যেমন সুস্থতার লক্ষণ, তেমনই অনিয়মিত পিরিয়ড বা রক্তের রঙের কিছু অস্বাভাবিকতা জানান দেয় অনেক শারীরিক সমস্যার। জেনে নিন রক্তের রং ঠিক কেমন হওয়া স্বাভাবিক, আর কেমন হলে তা চিন্তার বিষয়। 

গোলাপি: যদি পিরিয়ডের প্রথম দিন এই রঙের রক্তপাত হয় তা হলে বুঝতে হবে কিছু সাধারণ ফ্লুইড মিশে রয়েছে। যা একেবারেই স্বাভাবিক। যদি দুটো সাইকেলের মাঝে এই রঙের রক্তপাত হয় তা হলে তা প্রেগন্যান্সির লক্ষণ হতে পারে। শরীরে হরমোনের মাত্রা তারতম্যের কারণে এমনটা হতে পারে।
Advertisement
ফ্যাকাশে লাল: ফ্যাকাশে লাল রঙের রক্তপাত সুস্থতার লক্ষণ। তবে যদি ৮ দিনের বেশি আপনার এই রঙের রক্তপাত হয় তা হলে থাইরয়েড বা পিটুইটারি গ্রন্থির কোনও সমস্যা হয়েছে কিনা অবশ্যই পরীক্ষা করিয়ে নিন।

গাঢ় লাল: ব্লাড ক্লটের সঙ্গে গাঢ় লাল রক্ত সুস্থ জরায়ুর লক্ষণ। কিন্তু যদি থকথকে গাঢ় লাল রক্তপাত টানা বেশ কিছুদিন ধরে চলে তা হলে হতে পারে আপনার ফাইব্রয়েডের সমস্যা হয়েছে।
Advertisement
কমলা-লাল বা হলদেটে: যদি আপনার পিরিয়ডের রক্তের রং এ রকম হয় তা হলে সাবধান হয়ে যান। সার্ভাইক্যাল বা ভ্যাজাইনাল ইনফেকশনের কারণে এ রকম হয়ে থাকে।

খয়েরি বা কালচে লাল: খুব গাঢ় রঙের রক্ত দেখলে অনেকেই ভয় পেয়ে যান। কিন্তু এতে ভয় পাওয়ার কিছু নেই। আগের সাইকেল বা এই সাইকেলের কিছু জমে থাকা রক্তের কারণে পিরিয়ডের রং এমনটা হতে পারে।