Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

সমাজ

পিরিয়ডের এই লক্ষণগুলোই জানান দেয় বিভিন্ন শারীরিক সমস্যার

নিজস্ব প্রতিবেদন
০৩ অক্টোবর ২০১৭ ১৫:১৯
পিরিয়ড নিয়ে অল্পবিস্তর সমস্যায় সব মহিলাই ভোগেন। কখনও পিরিয়ড না হওয়া, কখনও অতিরিক্ত রক্তপাত তো কখনও অসহ্য যন্ত্রণা। পিরিয়ডের এই সব লক্ষণই আমাদের জানান দেয় বিভিন্ন শারীরিক সমস্যার। জেনে নিন এমনই কিছু লক্ষণ।

নো ফ্লো: পিরিয়ড হচ্ছে না? অনেক দিন পর পর হচ্ছে? হয়তো আপনার পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম, থাইরয়েড বা অতিরিক্ত স্ট্রেসের সমস্যা হয়েছে।
Advertisement
কম ফ্লো: অনেক ক্ষেত্রেই ৩০ থেকে ৪০ বছর বয়সের মধ্যে রক্তক্ষরণের ফ্লো কমে আসতে থাকে। এই সময় শরীরে হরমোনের তারতম্যের কারণে ফাইব্রয়েড বা পলিপের সমস্যা দেখা দিলে এমনটা হতে পারে।

অতিরিক্ত রক্তক্ষরণ: ফাইব্রয়েড, হিমোফিলিয়া বা হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার কারণে অতিরিক্ত রক্তক্ষরণ হতে পারে। প্রজেস্টেরন ও ইস্ট্রোজেন হরমোনের ব্যালান্স নষ্ট হলে ফাইব্রয়েডের সমস্যা হয়। যার ফলে মাত্রাতিরিক্ত রক্তক্ষরণ হয়।
Advertisement
অতিরিক্ত যন্ত্রণা: এন্ডোমেট্রিওসিস, ফাইব্রয়েডস বা ভ্যাজাইনাল কোনও ক্ষত থাকলে পিরিয়ডের সময় অতিরিক্ত যন্ত্রণা হয়। পিরিয়ডের সময় যে টিস্যু নিঃসৃত হয় তা যদি জরায়ু, ফ্যালোপিয়ান টিউবে জমতে থাকে তা হলে এন্ডোমেট্রিওসিস হয়। মাসের পর মাস টিস্যু জমতে জমতে তা ক্রমশই যন্ত্রণাদায়ক হয়ে ওঠে।