Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৫ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

সমাজ

প্রেগন্যান্সিতে হজমের সমস্যা এড়ানোর ৬ উপায়

নিজস্ব প্রতিবেদন
২৮ অগস্ট ২০১৭ ১২:৩৮
প্রেগন্যান্সিতে নানান সমস্যার মধ্যে একটা বড় সমস্যা বদহজম। হরমোনের পরিবর্তন, শরীরের অন্যান্য পরিবর্তনের কারণে হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাগুলো দেখা দেয়। এই সময় খাওয়া-দাওয়ার কিছু পরিবর্তন করলে এই অস্বস্তি থেকে রেহাই পেতে পারেন। জেনে নিন এমনই কিছু উপায়।

ফাইবার: প্রেগন্যান্সিতে হজমের সমস্যার কারণে কোষ্ঠকাঠিন্যে ভোগা খুবই স্বাভাবিক ব্যাপার। এই সমস্যা এড়াতে প্রতি দিন ডায়েটে অন্তত ২৫ গ্রাম ফাইবার রাখুন। ফল, সব্জি, গোটা শস্য ডায়েটে থাকা জরুরি। মাংস খেলে তা যেন সুসিদ্ধ হয়।
Advertisement
অল্প অল্প খাবার: প্রেগন্যান্সিতে বুক জ্বালা খুবই সাধারণ সমস্যা। জরায়ু বড় হয়ে গিয়ে শরীরের ভিতরের অন্যান্য অঙ্গের উপর চাপ ফেলে। তাই দিনে ৫-৬ বার কম করে খেলে পেটে চাপ পড়বে না। বদহজম, বুক জ্বালার সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

ফ্যাট ও রিফাইন্ড সুগার: ডায়েটারি ফ্যাট প্রেগন্যান্সিতে পরিপাক ক্রিয়ার গতি কমিয়ে দিতে পারে। তাই এই সময় ফ্যাট খাওয়ার পরিমাণ কমাতে হবে। একই রকম প্রভাব ফেলে রিফাইন্ড সুগারও।
Advertisement
ফ্লুইড: প্রেগন্যান্সিতে নিজেকে হাইড্রেটেড রাখা খুব জরুরি। তাই প্রচুর পরিমাণ জল খান। অন্তত ১০ কাপ ফ্লুইড রোজ শরীরে গেলে হজমের সমস্যা কাটিয়ে উঠতে পারবেন।

স্ট্রেস: প্রেগন্যান্সিতে হজমের সমস্যার একটা বড় কারণ স্ট্রেস। খাদ্যনালীর কার্যকারিতায় বাধা দেয় স্ট্রেস। হরমোনের পরিবর্তনের কারণে স্ট্রেস বাড়তে থাকে। তাই স্ট্রেস কাটানোর চেষ্টা করুন। প্রয়োজন পড়লে বিশেষজ্ঞের সাহায্য নিন।

এক্সারসাইজ: প্রেগন্যান্সিতে নিয়মিত এক্সারসাইজ করলে বদহজমের সমস্যা থেকে রেহাই পেতে পারেন। হাঁটা, সাঁতার কাটা, নাচ বা সাইক্লিং এই সময়ের জন্য বেশ উপযুক্ত এক্সারসাইজ। এ ছাড়াও অ্যারোবিক এক্সারসাইজ, প্রি-ন্যাটাল যোগাভ্যাসও মেটাবলিজমের সমস্যা কাটাতে সাহায্য করে।