Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Aaron Finch

স্মিথ না বিরাট, তিন ফর্ম্যাটে কে এগিয়ে? অস্ট্রেলিয়ার অধিনায়ক বললেন...

টেস্টে এই মুহূর্তে এক নম্বর ব্যাটসম্যান স্টিভ স্মিথ। বিরাট কোহালি আছেন দুইয়ে। অ্যারন ফিঞ্চের মতো পাঁচদিনের ফরম্যাটে সামান্য এগিয়ে রয়েছেন স্মিথ।

এই সময়ের দুই সেরা ব্যাটসম্যান বিরাট কোহালি ও স্টিভ স্মিথ। ছবি টুইটার থেকে নেওয়া।

এই সময়ের দুই সেরা ব্যাটসম্যান বিরাট কোহালি ও স্টিভ স্মিথ। ছবি টুইটার থেকে নেওয়া।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২০ ১৫:০১
Share: Save:

বিরাট কোহালি নাকি স্টিভ স্মিথ, তিন ফরম্যাট মিলিয়ে কে সেরা ব্যাটসম্যান? অস্ট্রেলিয়ার ওয়ানডে অধিনায়ক অ্যারন ফিঞ্চের সামনে রাখা হয়েছিল এই প্রশ্ন। তিন ফরম্যাট নিয়ে আলাদা করে কোহালি-স্মিথের মধ্যে তুলনা করেছেন ডানহাতি ওপেনার।

টেস্ট ক্রিকেটে এই দু’জন সম্পর্কে অ্যারন ফিঞ্চ বলেছেন, “টেস্টে হোম ও অ্যাওয়ে ম্যাচে এই দু’জনের রেকর্ড অবিশ্বাস্য। কয়েক বছর আগে ইংল্যান্ডে জেমস অ্যান্ডারসনের বিরুদ্ধে কঠিন সিরিজ গিয়েছিল কোহালির। কিন্তু তার পর ২০১৮ সালে ইংল্যান্ডে গিয়ে ও দাপট দেখিয়েছে টেস্ট সিরিজে। তবে স্মিথ আবার কোথাও সে ভাবে ঝামেলায় পড়েনি। ও একেবারে অবিশ্বাস্য এক টেস্ট ক্রিকেটার। সারা বিশ্বেই দু’জনে শাসন করেছে বোলারদের। এটাই বাকিদের থেকে এই দু’জনকে আলাদা করে তুলেছে। এবং বাকিদের থেকে অনেক এগিয়ে রাখছে। নিজের দেশে, পছন্দের উইকেটে আধিপত্য দেখানো এক ব্যাপার। কিন্তু সারা বিশ্বে সেটা করা অসাধারণ একটা ব্যাপার। কখনও কখনও অবশ্য দ্রুত আউট হয়েছে ওরা। কিন্তু এটাই ক্রিকেট। খুব কমই কম রানে ফিরেছে ওরা। তবে ওরা যখনই দাঁড়িয়ে গিয়েছে, বড় রান করেছে।”

আরও পড়ুন: দলে সাইমন্ডস, হার্দিক, বাদ সচিন, ওয়ার্ন! ফিঞ্চের ভারত-অস্ট্রেলিয়া যৌথ দল দেখে অবাক ক্রিকেটমহল

টেস্টে এই মুহূর্তে এক নম্বর ব্যাটসম্যান স্মিথ। কোহালি আছেন দুইয়ে। ফিঞ্চের মতে, পাঁচদিনের ফরম্যাটে সামান্য এগিয়ে রয়েছেন স্টিভ স্মিথ। তাঁর কথায়, “স্মিথ সামান্য এগিয়ে রয়েছে টেস্ট ক্রিকেটে। বিরাট সম্ভবত এমন উইকেটে খেলেছে যেগুলো তাড়াতাড়ি খারাপ হয়েছে, বল বিশাল বিশাল টার্ন নিতে শুরু করেছে, বড় রান পাওয়া কঠিন হয়ে পড়েছে। টেস্টে স্মিথ আবার দুরন্ত থেকেছে। আমার মনে হয় ওর গেমপ্ল্যান দুর্দান্ত থাকে টেস্টে।”

এক দিনের ক্রিকেটে দু’জনের মধ্যে তুলনা করে ফিঞ্চ বলেছেন, “বিরাট যখন কেরিয়ার শেষ করবে, তখন সর্বকালের সেরা ওয়ানডে ক্রিকেটার হয়ে উঠবে। অবশ্য, যদি না এখনই সেই জায়গায় পৌঁছে থাকে। ওর বিরুদ্ধে খেলা খুব মুশকিল। সচিন তেন্ডুলকর সেঞ্চুরি ও রানের সংখ্যায় এগিয়ে আছে ঠিকই, তবে বিরাট যে ভাবে রান তাড়া করে, যে ভাবে সেঞ্চুরি হাঁকায় রান তাড়া করার সময়, তা দুর্দান্ত।”

আরও পড়ুন: শরীর এখন জোম্বি মোডে রয়েছে, বলছেন কার্তিক​

টি-টোয়েন্টি ফরম্যাটে এই দু’জন সম্পর্কে ফিঞ্চ বলেছেন, “কুড়ি ওভারের ফরম্যাটে বিরাট সামান্য এগিয়ে রয়েছে স্মিথের চেয়ে। কারণ, বিরাট অনেক বেশি খেলেছে এই ফরম্যাটে। তবে দু’জনেই দলকে টানতে পারে, জিতিয়ে ফেরার ক্ষমতা ধরে, রীতিমতো আগ্রাসী মেজাজে ব্যাট করতে পারে। সেই আলট্রা-আগ্রাসন, প্রথম বল থেকেই উঁচু স্ট্রাইক রেট বাকিদের অনেক পিছনে রাখছে। আর তিন ফরম্যাটেই ওরা দু’জন দ্রুত মানিয়ে নিতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE