Advertisement
২৬ এপ্রিল ২০২৪

স্টিভনের পরিবর্ত খুঁজতে বিজ্ঞাপন দেবে ফেডারেশন

এএফসি এশিয়ান কাপ থেকে ছিটকে যাওয়ার পরে জাতীয় কোচ স্টিভন কনস্ট্যান্টাইন পদত্যাগ করলেও তাঁর জায়গায় এখনই  নতুন কোচ নিয়োগের সম্ভাবনা নেই। ফেডারেশন সূত্রের যা খবর, তাতে এপ্রিল-মের আগে সুনীল ছেত্রীদের জন্য নতুন কোচ আসার সম্ভাবনা নেই।

 অবসর: জাতীয় দলের হয়ে আর খেলবেন না আনাস। টুইটার

অবসর: জাতীয় দলের হয়ে আর খেলবেন না আনাস। টুইটার

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯ ০৩:৪৫
Share: Save:

এএফসি এশিয়ান কাপ থেকে ছিটকে যাওয়ার পরে জাতীয় কোচ স্টিভন কনস্ট্যান্টাইন পদত্যাগ করলেও তাঁর জায়গায় এখনই নতুন কোচ নিয়োগের সম্ভাবনা নেই। ফেডারেশন সূত্রের যা খবর, তাতে এপ্রিল-মের আগে সুনীল ছেত্রীদের জন্য নতুন কোচ আসার সম্ভাবনা নেই। তবে যিনিই কোচ হয়ে আসুন তিনি বিদেশিই হবেন। আবু ধাবি থেকে ফোনে ফেডারেশনের এক কর্তা বললেন, ‘‘কোচ নিয়োগের জন্য কাগজে বিজ্ঞাপন দিতে হবে। তার পরে যাঁরা আবেদন করবেন তাদের ইন্টারভিউ নেওয়া হবে। কোচের তালিকা বেছে নিয়ে সেটা আবার অনুমোদিত করতে হবে টেকনিক্যাল কমিটিতে। লম্বা প্রক্রিয়া। মাস তিনেক তো সময় লাগবেই।’’

ফুটবলের যা ক্যালেন্ডার আছে তাতে মার্চ মাসে অনূর্ধ্ব ২৩ এশিয়ান কাপ ছাড়া আপাতত অান্তর্জাতিক পর্যায়ে ভারতের কোনও খেলা নেই। তারপর জুন ও সেপ্টেম্বরে রয়েছে ফিফা ফ্রেন্ডলি। তার আগে কোচ নিয়োগ করতে হবে। জানা গিয়েছে, যে দলটি আবু ধাবিতে খেলল তাদের বেশিরভাগ ফুটবলারই রয়েছেন অনূর্ধ্ব ২৩ জাতীয় দলে। ফলে ফ্লয়েড পিন্টো বা অন্য কোনও ভারতীয় কোচকে দিয়ে ওই দল পরিচালনা করাতে কোনও অসুবিধা হবে না।

স্টিভনের পদত্যাগের মধ্যে কোনও চমকও দেখছেন না ফেডারেশন কর্তারা। তাঁদের মত, ৩১ জানুয়ারি পর্যন্ত চুক্তি ছিল স্টিভনের সঙ্গে। চুক্তি শেষ হওয়ার ১৬ দিন আগে পদত্যাগ করলেও তাঁকে পুরো বেতন দিতে হবে ফেডারেশনকে। টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান শ্যাম থাপা বললেন, ‘‘আমরা তো জানিই স্টিভনের জায়গায় নতুন কোচ বাছতে হবে। ফুটবলাররা তো অনেকেই শুনছিলাম ওকে চাইছে না। বিদেশি কোচই আমরা নেব। দেখা যাক কে কে আবেদন করে।’’ গুঞ্জন ছড়িয়েছে বেঙ্গালুরু এফসির প্রাক্তন সফল স্প্যানিশ কোচ আলবার্তো রোকা দায়িত্ব নিতে পারেন। সুনীলরা তাঁকে আগে চেয়েছিলেনও। কিন্তু ফেডারেশন কর্তারা জেনেছেন, রোকা এখন চিনের অনূর্ধ্ব ২৩ দলের দায়িত্ব নিয়ে চুক্তি করে ফেলেছেন।

এ দিকে দায়িত্ব ছাড়ার পরে সুনীল ছেত্রীদের কোচ স্টিভন বলেছেন, ‘‘বিদায় নিলেও ভারত এশিয়ান কাপে খেলে যথেষ্ট সম্মান অর্জন করেছে। আমাদের ভাগ্য ভাল ছিল না। ৯১ মিনিটে একটা হৃদয়বিদারক পেনাল্টি ছিটকে দিল। কিন্তু এটাও তো ঠিক ২০১৫ সালে কেউ কী ভেবেছিল যে ভারত আবু ধাবিতে খেলার যোগ্যতা অর্জন করবে? কেউ ভাবেনি।’’ অন্যদিকে এক সাক্ষাৎকারে সুনীল ছেত্রী স্বীকার করে নিয়েছেন, ‘‘আমরা ম্যাচটা জিততে চেয়েছিলাম। কিন্তু আশি মিনিটের পরে সবাই ধরে নিয়েছিল খেলা ড্র হচ্ছে। আমরা বেশি রক্ষণাত্মক হয়ে পড়েছিলাম।’’

এ দিন ভারতের এশিয়ান কাপ অভিযান শেষ হওয়ার চব্বিশ ঘণ্টার মধ্যেই জাতীয় দল থেকে অবসর নিলেন আনাস এডাথোডিকাও। সোমবার শারজা স্টেডিয়ামে এএফসি এশিয়ান কাপে বাহরিনের বিরুদ্ধে খেলা খেলা শুরু হতেই চোট পেয়ে মাঠ ছেড়েছিলেন তিনি।

এ দিন সকালেই ফেডারেশনকে নিজের সিদ্ধান্ত জানিয়ে দেন আনাস। পরে তিনি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে লেখেন, ‘‘জাতীয় দল থেকে সরে দাঁড়াচ্ছি। হৃদয়বিদারক এই ঘোষণা করতে গিয়ে চোখে জল এসেছে। হয়তো আরও কয়েক দিন দেশের হয়ে খেলতে পারতাম। কিন্তু নতুনদের জায়গা করে দেওয়ার জন্য এটাই জাতীয় দল থেকে সরে দাঁড়ানোর সেরা সময়। জাতীয় দলে ঢুকতে দীর্ঘ পরিশ্রম করতে হয়েছে। ভারতীয় দলের হয়ে এশিয়ান কাপে খেলাটাই আমার সেরা সাফল্য।’’ সঙ্গে যোগ করেন, ‘‘শেষ ম্যাচে চোটের জন্য উঠে যেতে হয়েছিল এই দুঃখ থাকবে চিরকাল। রুমমেট হিসেবে জেজে এবং মাঠে সন্দেশের মতো সতীর্থের অভাব অনুভব করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anas Edathodika Retirement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE