Advertisement
০২ মে ২০২৪
Praful Patel

আদালতের নির্দেশে বহিষ্কৃত এআইএফএফ সভাপতি প্রফুল্ল পটেল

২০১৬-র ডিসেম্বরে এআইএফএফ-এর বার্ষিক সভায় সর্বসম্মতিক্রমে তৃতীয় বারের জন্য পটেলকে এআইএফএফ প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়া হয়েছিল। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই হাইকোর্টের নির্দেশে সরে দাঁড়াতে হল তাঁকে।

প্রফুল্ল পটেল। ছবি: সংগৃহীত।

প্রফুল্ল পটেল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৭ ১৬:৩৫
Share: Save:

বিশ্বকাপ শেষ হতে না হতেই সমস্যায় অল ইন্ডিয়া ফুটবল ফেডরেশন (এআইএফএফ)। মঙ্গলবার এআইএফএফ-এর সভাপতি পদ থেকে প্রফুল্ল পটেলকে অপসারিত করল দিল্লি হাইকোর্ট।

স্পোর্টস অ্যাকটিভিস্ট রাহুল মেহরা মামলা করেন এই মর্মে যে এআইএফএফ-র সভাপতি নির্বাচন আইন মেনে হয়নি। তাঁর রুজু করা সেই জনস্বার্থ মামলার রায় মঙ্গলবার এই সিদ্ধান্ত নেয় বিচারপতি এস রবীন্দ্র ভাট এবং নাজমি ওয়াজিরির বেঞ্চ। প্রফুল্ল পটেলকে বহিষ্কারের পাশাপাশি নিয়ম মেনে পাঁচ মাসের মধ্যে প্রেসিডেন্সিয়াল ইলেকশনের নির্দেশও দিয়েছে দিল্লি হাইকোর্ট।

আরও পড়ুন: কমনওয়েলথ শুটিং চ্যাম্পিয়নশিপে সোনা জয় হিনা সিধুর

আরও পড়ুন: ফিরোজ শাহ কোটলায় অনন্য সম্মান সহবাগকে

পটেলকে অপসারণে পাশাপাশি, নতুন প্রেসিডেন্ট নির্বাচন না হওয়া পর্যন্ত প্রাক্তন মূখ্য নির্বাচন কমিশনার সাহাবুদ্দিন ইয়াকুব কুরেশির হাতে এআইএফএফ-এর দায়িত্ব তুলে দিয়েছে দিল্লি হাইকোর্ট।

২০১৬-র ডিসেম্বরে এআইএফএফ-এর বার্ষিক সভায় সর্বসম্মতিক্রমে তৃতীয় বারের জন্য পটেলকে এআইএফএফ প্রেসিডেন্ট হিসেবে বেছে নেওয়া হয়েছিল। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই হাইকোর্টের নির্দেশে সরে দাঁড়াতে হল তাঁকে। ২০০৮ সালে প্রথম বার কার্যকরী সভাপতি হিসেবে এআইএফএফ-এর দায়িত্ব সামলেছিলেন পটেল। পরে ২০১২-র ডিসেম্বরে ফের এক বার সর্ব ভারতীয় ফুটবল ফেডরেশনের দায়িত্ব পান তিনি। পটেলের আমলে সফল ভাবে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করেছে ভারত। প্রশংসা পেয়েছেন খোদ ফিফা সভাপতির থেকে। ২০২০ সালে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনের জন্যেও পটেলের নেতৃত্বেই বিড করেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE