Advertisement
১১ মে ২০২৪
Psychologist

জেজেদের জন্য মনোবিদ এলেন ইংল্যান্ড থেকে

লাল-হলুদের দায়িত্ব নেওয়ার পরেই লিভারপুল কিংবদন্তি ক্লাব কর্তাদের বোঝান, একই দেশের লিগে খেলা ফুটবলারদের দলে নিতে চান।

পরামর্শদাতা: ইংল্যান্ডের ক্রীড়া মনোবিদ নিকোলা ম্যাকলিয়গ। ফাইল চিত্র

পরামর্শদাতা: ইংল্যান্ডের ক্রীড়া মনোবিদ নিকোলা ম্যাকলিয়গ। ফাইল চিত্র

শুভজিৎ মজুমদার
কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ০৫:২০
Share: Save:

জৈব সুরক্ষা বলয়ে বন্দি ফুটবলারদের একঘেয়েমি কাটাতে ইতিমধ্যেই টিম হোটেলে তৈরি করা হয়েছে ‘খেলাঘর’। এ বার অ্যান্টনি পিলকিংটন, জা মাগোমা, জেজে লালপেখলুয়াদের মানসিক শক্তি বাড়াতে সাহায্য নেওয়া হচ্ছে ইংল্যান্ডের ক্রীড়া মনোবিদ নিকোলা ম্যাকালিয়গের।
সপ্তাহে দুই অথবা তিন দিন অনুশীলনের পরে ভিডিয়ো কলে ফুটবলারদের ক্লাস নিচ্ছেন লিভারপুল বিশ্ববিদ্যালয় থেকে ফলিত ক্রীড়া মনোবিজ্ঞানের স্নাতক নিকোলা। এই উদ্যোগের নেপথ্যেও রবি ফাওলার।
লাল-হলুদের দায়িত্ব নেওয়ার পরেই লিভারপুল কিংবদন্তি ক্লাব কর্তাদের বোঝান, একই দেশের লিগে খেলা ফুটবলারদের দলে নিতে চান। তাঁর যুক্তি ছিল, আইএসএলে দেরিতে অন্তর্ভুক্তি হওয়ায় এমনিতেই বিভিন্ন দেশ থেকে ফুটবলার খুঁজে আনার মতো পর্যাপ্ত সময় পাওয়া যাবে না। তা ছাড়া ফুটবলারদের মধ্যে বোঝাপড়া গড়ে উঠতেও সময় লাগবে। লাল-হলুদ কর্তাদের সবুজ সঙ্কেত পাওয়ার পরেই বিদেশি নির্বাচন সেরে ফেলেন ফাওলার। গত মরসুমে মাগোমা খেলেছেন বার্মিংহাম সিটিতে। পিলকিংটন ও ড্যানি ফক্স ছিলেন উইগান অ্যাথলেটিকে। অ্যারন জোসুয়া আমাদি, স্কট নেভিল ও মাঠি স্টেইনমান গত মরসুমে ফাওলারের কোচিংয়েই অস্ট্রেলিয়া ‘এ’ লিগে ব্রিসবেন রোর-এ খেলেছেন।
ফুটবলার নির্বাচন থেকে অনুশীলন— সব কিছু সুষ্ঠু ভাবে শুরু হলেও ফাওলারের উদ্বেগ দূর হচ্ছিল না। জৈব সুরক্ষা বলয়ে পাঁচ মাসের বন্দি জীবনে ফুটবলারদের উপরে তৈরি হওয়া মানসিক চাপ কী ভাবে কাটাবেন, তা নিয়েই বেশি চিন্তিত ছিলেন। ফাওলারের পরামর্শেই নিকোলাকে
নিয়োগ করা হয়।
মনোবিদ কী পরামর্শ দিচ্ছেন? লাল-হলুদ শিবিরে খোঁজ নিয়ে জানা গেল চমকপ্রদ তথ্য। ফুটবলারদের সঙ্গে খেলা সংক্রান্ত বিষয়ে কোনও আলোচনাই করছেন না নিকোলা। প্রত্যেকের অতীত ও পারিবারিক জীবন সম্পর্কে জানতে চাইছেন। কখনও জিজ্ঞেস করছেন স্ত্রী, বান্ধবী, বাবা ও মায়ের সঙ্গে দিনে কত বার কথা বলছেন ফুটবলারেরা। জেনে নিচ্ছেন, ফুটবলের বাইরে কার কী নিয়ে আগ্রহ। কে কী ধরনের সিনেমা দেখতে বা গান শুনতে পছন্দ করেন। আইএসএল শেষ হওয়ার পরে কে কোথায় বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেছেন তাও জানতে চেয়েছেন নিকোলা। ব্যক্তিগত জীবনের যাবতীয় খুঁটিনাটির খোঁজ নিচ্ছেন তিনি।
লাল-হলুদের ফুটবলারেরাও অভিভূত নতুন এই অভিজ্ঞতায়। তাঁদের কথায়, ‘‘আমরা টেবল টেনিস, ক্যারম, বিলিয়ার্ডস, প্লে-স্টেশন খেললেও একাকীত্ব কিছুতেই কাটিয়ে উঠতে পারছি না। নিকোলা ম্যাডামের ক্লাস নেওয়ার পর থেকে অনেকটাই চনমনে লাগছে।’’ কেন? যোগ করলেন, ‘‘এখনও পর্যন্ত ফুটবল নিয়ে কোনও কথাই বলেননি ম্যাডাম। উনি বলেন, ফুটবল নিয়ে আলোচনা বা পরামর্শ দেবেন কোচেরা। আমি তোমাদের সঙ্গে বন্ধুর মতো মিশতে চাই। যাতে কার কী সমস্যা হচ্ছে, খোলাখুলি আমাকে বলো।’’
মনোবিদ দায়িত্ব নেওয়ার পর থেকেই লাল-হলুদ অন্দরমহলের ছবিটাই অনেকটা বদলে গিয়েছে বলে মত টিম ম্যানেজমেন্টের সদস্যদের। প্রত্যেকেই খোশমেজাজে রয়েছেন। ফাওলারের সহকারী প্রাক্তন এভার্টন ও ম্যাঞ্চেস্টার সিটির মিডফিল্ডার অ্যান্টনি গ্র্যান্ট কয়েক দিন আগেই জানিয়েছিলেন, ফাওলার ফুটবলজীবনে সব সময় খুব চনমনে থাকতেন। কখনও তাঁকে হতাশ হয়ে পড়তে দেখেননি। জানালেন, ফাওলার বিশ্বাস করেন, ফুটবলারদের উপরে অকারণে চাপ সৃষ্টি করার চেষ্টা করলে বিপর্যয় অনিবার্য। এই কারণেই বুধবার ফুটবলারদের বিশ্রাম দিয়েছিলেন লিভারপুল কিংবন্তি।
শুধু মনোবিদ নিয়োগই নয়, ফুটবলারদের উদ্বুদ্ধ করতে বুধবারই হোটেলের ডাইনিংরুমের দেওয়াল মজিদ বেশকর, ভাইচুং ভুটিয়াদের পাশে অরুণ ঘোষ, তুলসীদাস বলরাম, ভাস্কর গঙ্গোপাধ্যায়, সুকুমার সমাজপতি, পিটার থঙ্গরাজ, রাম বাহাদুর, কৃশানু দে, চন্দন বন্দ্যোপাধ্যায়, মনোরঞ্জন ভট্টাচার্য, সৈয়দ নইমুদ্দিন, তরুণ দের মতো লাল-হলুদ কিংবদন্তিদের ছবি দিয়ে সাজানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Psychologist East Bengal England Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE