• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতীয় মহিলা দলের কোচ হতে চেয়ে আবেদন হার্শেল গিবসের

Herschelle Gibbs
ভারতীয় মহিলা দলের কোচ হতে চেয়ে আবেদন হার্শেল গিবসের

সদ্যসমাপ্ত আইসিসি মহিলা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিয়েছিল ভারতীয় দল। সিনিয়র ক্রিকেটার মিতালি রাজকে ওই ম্যাচে বাদ দেওয়া হয়েছিল। যা নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন কোচ রমেশ পাওয়ার ও অধিনায়ক হরমনপ্রীত কৌর। রমেশ পওয়ারের চুক্তি আর নবীকরণ হয়নি।

ফলে ভারতীয় মহিলা ক্রিকেট দলের জন্য নতুন কোচ নির্বাচন করতে এখন নেমেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। দেশ-বিদেশের বেশ কয়েকজন ক্রিকেটার ও কোচ ভারতীয় দলের কোচ হওয়ার দৌড়ে রয়েছেন। তবে সেই তালিকায় দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার হার্শেল গিবসের নাম নিয়েই ক্রীড়ামহলে বেশি চাঞ্চল্য।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৯০ টেস্ট, ২৪৮  ওয়ানডে এবং ২৩ টি-২০ ম্যাচ খেলেছেন গিবস। যদিও কোনও বড় দলকে কোচিংয়ের অভিজ্ঞতা নেই তাঁর। এর আগে কুয়েত জাতীয় দলের কোচ ছিলেন। সদ্যসমাপ্ত আফগানিস্তান প্রিমিয়ার লিগের দল ‘বালখ লেজেন্ডস’কেও কোচিং করিয়েছেন। ২০০০ সালে ভারতের বিরুদ্ধে ইচ্ছাকৃত ভাবে খারাপ খেলার জন্য অভিযুক্ত হয়েছিলেন। ছয় মাসের জন্য নির্বাসিতও হয়েছিলেন তিনি।

গিবস যে কোচ হতে চেয়ে আবেদন করেছেন, বিসিসিআইয়ের তরফে সেই খবরের সত্যতা স্বীকার করা হয়েছে। গিবস নিজেও তাঁর টুইটারে জানিয়েছেন এই কথা।

আরও পড়ুন: জয় দিয়ে টেস্ট সিরিজ শুরু অস্ট্রেলিয়ায়! হ্যাঁ, এই প্রথমবার

এছাড়াও ভারতীয় দলের প্রাক্তন তারকা মনোজ প্রভাকর, বেঙ্কটেশ প্রসাদ, অস্ট্রেলিয় তারকা টম মুডি বা কোচিংয়ের দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন ডাভ হোয়াটমোর ভারতীয় মহিলা দলের কোচ হতে চেয়ে আবেদন করেছেন বলে সূত্রের খবর। প্রভাকর দীর্ঘদিন দিল্লির রঞ্জি টিমের কোচ হিসেবে কাজ করেছেন। সদ্যই আইপিএলের দল কিংস ইলেভেন পাঞ্জাবের বোলিং কোচের পদ ছেড়ে দিয়েছেন প্রসাদও। টম মুডি বা ডাভ হোয়াটমোরের কোচিং অভিজ্ঞতা দীর্ঘ ও বেশ বর্ণময়।

আরও পড়ুন: ক্যাপ্টেন কোহালির অনন্য নজিরে সেরা অবদান কিন্তু পূজারার

ভারতীয় মহিলা দলের কোচ নির্বাচনের জন্য অংশুমান গায়কোয়াড সহ আরও কয়েকজন প্রাক্তন ক্রিকেটারকে নিয়ে একটি প্যানেল গঠনের কথা জানিয়েছে বিসিসিআই। সুতরাং গিবসের কাজটা যে খুব সহজ হবে না, তা বলাই যায়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন