পাক ম্যাচের আগে রাতের ঘুম উড়বে কোহালিদের, জানালেন ভাজ্জি
নচেস্টারে বিশ্বকাপের হাই ভোল্টেজ ম্যাচের আগে রোহিত শর্মা, বিরাট কোহালিদের সতর্ক করে দিলেন হরভজন সিংহ।
harbhajan singh

হরভজন সিংহ। ছবি: ফাইল চিত্র।

এক সময়ে ভারতের অন্যতম ভরসা ছিলেন তিনি। বহু ভারত-পাকিস্তান ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ম্যানচেস্টারে বিশ্বকাপের হাই ভোল্টেজ ম্যাচের আগে রোহিত শর্মা, বিরাট কোহালিদের সতর্ক করে দিলেন হরভজন সিংহ। নিজের অভিজ্ঞতা থেকে ভারতীয় তারকাদের উদ্দেশে ভাজ্জি জানান, টেনশনের ম্যাচের আগের রাতে তোমাদের ঘুম নাও আসতে পারে। ভারত-পাক ম্যাচ মানেই আবেগের বিস্ফোরণ। রয়েছে সমর্থকদের প্রত্যাশার প্রবল চাপ। মাঠের এর সঙ্গে রাজনৈতিক চাপ ভারত-পাক ম্যাচের উত্তেজনা বাড়িয়ে দেয় বেশ কয়েকগুণ।

আরও পড়ুন:  বৃষ্টিতে ভারত-পাক ম্যাচ ভেস্তে যাওয়ার আশঙ্কা প্রবল

আরও পড়ুন: পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে ভারতের ৬-০, কেমন ছিল সেই ম্যাচগুলো? কারা ছিলেন হিরো?

ওল্ড ট্র্যাফোর্ডে রবিবাসরীয় এই ম্যাচ যে কতটা গুরুত্বপূর্ণ হতে চলেছে, তা ভাল মতোই জানেন হরভজন। ক্রিকেট কেরিয়ারে মোট ১৭ বার পাকিস্তানের মুখোমুখি হয়েছেন ৩৭ বছর বয়সী এই প্রাক্তন অফ স্পিনার। ২০১১ সালের সেমিফাইনালে পাকিস্তানের মুখোমুখি হয়েছিলেন এই স্পিনার। আট বছর আগের সেই ম্যাচ প্রসঙ্গে ভাজ্জি বলেন “আমি আগের দিন রাতে অনেক চেষ্টা করেও ঘুমোতে পারিনি। প্রচণ্ড টেনশনে ছিলাম। সারারাত দু’ চোখের পাতা এক করতে পারিনি।” রাতে না ঘুমোলেও মোহালির সেমিফাইনালে দুটো উইকেট নিয়েছিলেন হরভজন।

এই ম্যাচের আগে ভয় তাড়া করে বেড়াত হরভজনকে। সে প্রসঙ্গে তিনি বলেন “ম্যাচ হেরে গেলে সমর্থকরা আমাদের কুশপুতুল পোড়াবে অথবা বাড়িতে ঢিল ছুড়বে, এই ভয় আমাকে গ্রাস করতো ম্যাচের আগে। সমর্থকরা এই ম্যাচের সঙ্গে একাত্ম হয়ে যান। চাপ অনুভব করতে শুরু করে ভারতের ক্রিকেটাররা। কারণ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে আমাদের রেকর্ড খুব ভাল।” প্রত্যাশার চাপ যে কতটা, তা ভালই জানেন হরভজন থেকে কোহালি।

ম্যাচের
Live
স্কোর