Advertisement
১১ মে ২০২৪
টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে ভারত
Shafali Verma

সাইক্লোন শেফালি

ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে এসে ভারতের তানিয়া ভাটিয়া বলেন, ‘‘গত ১২-১৪ মাসে আমরা দল হিসেবে দারুণ উন্নতি করেছি।

উৎসব: ভক্তদের সঙ্গে নিজস্বী ম্যাচের সেরা শেফালির। বৃহস্পতিবার। টুইটার

উৎসব: ভক্তদের সঙ্গে নিজস্বী ম্যাচের সেরা শেফালির। বৃহস্পতিবার। টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২০ ০৪:০৯
Share: Save:

শিখা পাণ্ডে যখন শেষ ওভারের শেষ দুটো বল করতে চলেছেন, ম্যাচ জিততে নিউজ়িল্যান্ডের দরকার নয় রান। পঞ্চম বল স্কুপ করে বাউন্ডারিতে পাঠিয়ে দিলেন অ্যামেলিয়া কের। ম্যাচ সুপার ওভারে নিয়ে যেতে চাই চার। নিউজ়িল্যান্ডের ছেলেরা সুপার ওভারে ম্যাচ নিয়ে যাওয়া অভ্যাস করে ফেলেছেন। মেয়েরাও কি তাই করবেন? মেলবোর্নের জাংশন ওভাল জুড়ে তখন এই প্রশ্নই ঘুরছে। কিন্তু শেষ বলে জেনসেন রান আউট হওয়া মাত্র নিউজ়িল্যান্ডকে তিন রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে চলে গেল ভারত। ভারতের আট উইকেটে ১৩৩ রানের জবাবে নিউজ়িল্যান্ড থেমে গেল ছয় উইকেটে ১৩০ রানে।

যে ম্যাচ শেষ হওয়ার পরেই ভেসে আসে বীরেন্দ্র সহবাগের টুইট, ‘‘ওয়াহ ভাই ওয়াহ! টেনশনের ম্যাচে দারুণ জয় পেল ভারত। শেফালি বর্মা তো পুরো রকস্টার। মেয়েদের পারফরম্যান্স দেখে দারুণ আনন্দ পাচ্ছি।’’ সহবাগ ভুল কিছু বলেননি। এই বিশ্বকাপে সত্যিই রকস্টার হয়ে উঠেছেন শেফালি। তাঁর ব্যাটের সুরে যেন নাচাচ্ছেন বোলারদের। টি-টোয়েন্টি বিশ্বকাপের টুইটার হ্যান্ডলে শেফালির একটি রেকর্ডের কথা জানানো হয়েছে— ‘‘মেয়েদের একটি টি-টোয়েন্টি বিশ্বকাপে শেফালির চেয়ে বেশি স্ট্রাইক রেটে এত রান এর আগে কেউ করেনি।’’ তিন ম্যাচে শেফালির রান ১১৪, দুরন্ত স্ট্রাইক রেট ১৭২.২০!

চলতি বিশ্বকাপে ভারতের জয়ের হ্যাটট্রিকে ১৬ বছরের শেফালি কিন্তু সব চেয়ে বড় ভূমিকা নিয়েছেন। আগের দিনই স্মৃতি মন্ধানা বলেছিলেন, এই দলকে বদলে দিয়েছেন শেফালি। এই তরুণীকে ভয়ডরহীন ব্যাট করার লাইসেন্সও দেওয়া আছে ভারতীয় দল পরিচালন সমিতির। যা তাঁর ব্যাটিংয়ে প্রতিফলিত হচ্ছে। বৃহস্পতিবার মেলবোর্নে যখন ভারতের উইকেট পড়ছে, তখনও কিন্তু শেফালি ডাকাবুকো ব্যাটিং করে গিয়েছেন। শেষ পর্যন্ত ৩৪ বলে ৪৬ করেন এই ওপেনার। মেরেছেন চারটে চার, তিনটে ছয়। দলের প্রতিষ্ঠিত ব্যাটসম্যানরা কেউ সে রকম রান না পাওয়ায় ভারত অল্প রানে থেমে যায়। সেখান থেকে দলকে সেমিফাইনালের টিকিট এনে দেন বোলাররা। পাঁচ জন বোলারই একটি করে উইকেট নিয়েছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছে ভারত। দুই গ্রুপ মিলিয়ে ১০টি দলের মধ্যে ভারতই একমাত্র সেমিফাইনাল নিশ্চিত করেছে। গ্রুপ শীর্ষেও থাকছে তারা। ভারতের নিয়মরক্ষার শেষ ম্যাচ বাকি শ্রীলঙ্কার সঙ্গে। অন্য গ্রুপে রয়েছে ইংল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের মতো দল।

ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে এসে ভারতের তানিয়া ভাটিয়া বলেন, ‘‘গত ১২-১৪ মাসে আমরা দল হিসেবে দারুণ উন্নতি করেছি। ত্রিদেশীয় সিরিজের পরে খুব ভাল খেলে চলেছি। এখন এই ছন্দটা ধরে রাখতে হবে। সেটা করতে পারলে আশা করি ট্রফি জিতে ফিরতে পারব।’’

এ দিন সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে আরও একটি ভিডিয়ো। ম্যাচ শুরুর আগে দেখা গিয়েছে, এক মহিলা নিরাপত্তাকর্মীর সঙ্গে ‘হা ম্যায় গলত’ গানে নাচতে নাচতে মাঠে ঢুকছেন ভারতের জেমাইমা রদ্রিগেজ। যে ভিডিয়ো টুইট করেন ওই গানের নায়ক কার্তিক আরিয়ান।

৩ রানে জয়ী ভারত

ম্যাচের সেরা শেফালি বর্মা

স্কোরকার্ড

ভারত ১৩৩-৮(২০)
নিউজ়িল্যান্ড ১৩০-৬ (২০)

ভারত
শেফালি ক জেনসেন বো কের ৪৬•৩৪
স্মৃতি মন্ধানা বো তাহুহু ১১•৮
তানিয়া ক কের বো মেয়ার ২৩•২৫
জেমাইমা ক কের বো মেয়ার ১০•৯
হরমনপ্রীত ক ও বো কাস্পেরেক ১•৫
দীপ্তি ক জেনসেন বো ডিভাইন ৮•১১
েবদা এলবিডব্লিউ বো কের ৬•৫
শিখা ন. আ. ১০•১৪
রাধা রানআউট ১৪•৯
অতিরিক্ত ৪
মোট ১৩৩-৮ (২০)
পতন: ১-১৭ (স্মৃতি, ২.২), ২-৬৮ (তানিয়া, ৯.১), ৩-৮০ (জেমাইমা, ১১.১), ৪-৯৩ (হরমনপ্রীত, ১২.৬), ৫-৯৫ (শেফালি, ১৩.৫), ৬-১০৪ (বেদা, ১৫.৩), ৭-১১১ (দীপ্তি, ১৭.১), ৮-১৩৩ (রাধা, ১৯.৬)।
বোলিং: লি তাহুহু ২-০-১৪-১, রোজমেরি মেয়ার ৩-০-২৭-২, সোফি ডিভাইন ২-০-১২-১, আনা পিটারসন ২-০-১৯-০, হেলে জেনসেন ৩-০-২০-০, অ্যামেলিয়া কের ৪-০-২১-২, লেই কাস্পেরেক ৪-০-১৯-১।

নিউজ়িল্যান্ড
প্রিস্ট ক রাধা বো শিখা ১২•৯
ডিভাইন ক রাধা বো পুনম ১৪•২১
সুজি বো দীপ্তি ৬•১৩
ম্যাডি ক তানিয়া বো গায়কোয়াড় ২৪•২৩
মার্টিন ক জেমাইমা বো রাধা ২৫•২৮
কের ন. আ. ৩৪•১৯
জেনসেন রান আউট ১১•৭
অতিরিক্ত ৪
মোট ১৩০-৬ (২০)
পতন: ১-১৩ (প্রিস্ট, ১.৪), ২-৩০ (সুজ়ি, ৫.৪), ৩-৩৪(ডিভাইন, ৮.১), ৪-৭৭ (ম্যাডি, ১৪.২), ৫-৯০ (মার্টিন, ১৬.৩), ৬-১৩০ (জেনসেন, ১৯.৬)।
বোলিং: দীপ্তি শর্মা ৪-০-২৭-১, শিখা পাণ্ডে ৪-০-২৭-১, রাজেশ্বরী গায়কোয়াড় ৪-০-২২-১, পুনম যাদব ৪-০-৩২-১, রাধা যাদব ৪-০-২৫-১।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shafali Verma India New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE