Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India vs Australia

অজিদের থেকে ভারতীয়দের কাছে লকডাউন অনেক কঠিন ছিল, দাবি শাস্ত্রীর

তাঁর দাবি, অস্ট্রেলীয় ক্রিকেটারদের থেকে ভারতীয় ক্রিকেটারদের কাছে লকডাউন অনেক কঠিন ছিল।

ভারতীয় কোচ রবি শাস্ত্রীর নজর টেস্ট সিরিজের দিকে। ছবি: সোশ্যাল মিডিয়া

ভারতীয় কোচ রবি শাস্ত্রীর নজর টেস্ট সিরিজের দিকে। ছবি: সোশ্যাল মিডিয়া

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২০ ১১:৫৫
Share: Save:

শেষ ২২ মাসে মাত্র ৪টি টি২০ ম্যাচে হার। টানা ১০ ম্যাচে জয় ধরে রাখার পর সিরিজের শেষ ম্যাচে ভারতের বিজয়রথ থামিয়ে দিয়েছিলেন গ্লেন ম্যাক্সওয়েলরা। তবু সিরিজ জয়ের তৃপ্তি নিয়ে কোচ রবি শাস্ত্রী মনে করিয়ে দিলেন, “আমাদের কিন্তু সেরা ২ জন (রোহিত শর্মা এবং যশপ্রীত বুমরা) টি২০ খেলোয়াড় দলে ছিল না।” পাশাপাশি তাঁর দাবি, অস্ট্রেলীয় ক্রিকেটারদের থেকে ভারতীয় ক্রিকেটারদের কাছে লকডাউন অনেক কঠিন ছিল।

টি২০-তে টানা জয়ের পরেই এ বার কঠিন টেস্ট সিরিজ। শাস্ত্রী বলেন, “এটাই সব চেয়ে গুরুত্বপূর্ণ সিরিজ। টি২০ সিরিজে ধরে রাখার পর, বর্ডার গাওস্কর ট্রফিও ধরে রাখার চেষ্টা করব আমরা।” টি২০ সিরিজ জয়ের মাঝে আবিষ্কার টি নটরাজন এবং ফিনিশার হার্দিক পাণ্ড্য। উচ্ছ্বসিত কোচ বলেন, “রোহিত, বুমরা ছাড়া টি২০ জয় সত্যিই স্মরণীয়। খেলোয়াড়রা নিজেদের দায়িত্ব পালন করছে সঠিক ভাবে, এটাই সব চেয়ে গুরুত্বপূর্ণ। হার্দিক ওর সহজাত খেলাটাই খেলছে। আমার দেখা সেরা হিটার হার্দিক।”

সিরিজ সেরার পুরস্কার হার্দিক তুলে দিয়েছিলেন নটরাজনের হাতে। অভিষেকেই নজর কেড়েছেন বাঁ হাতি পেসার। শাস্ত্রী বলেন, “নেট বোলার হিসেবে নেওয়া হয়েছিল ওকে। সুযোগ পেয়েই সেটা কাজে লাগিয়েছে নটরাজন। সামনে দারুণ ভবিষ্যৎ অপেক্ষা করছে ওর জন্য।” টেস্ট সিরিজে তরতাজা বুমরাকে পাওয়ার জন্য টি২০-তে খেলানো হয়নি। শাস্ত্রীর মতে সাদা জার্সিতে ভারতের জয়ের জন্য বুমরার ওপর সবচেয়ে বেশি দায়িত্ব থাকবে।

আরও পড়ুন: শীর্ষে বিরাট, দ্বিতীয় রোহিত, প্রকাশিত আইসিসি-র একদিনের র‍্যাঙ্কিং

ভারতীয় দলের জন্য লকডাউন একটা দুঃস্বপ্ন বলে মনে করেন শাস্ত্রী। তিনি বলেন, “ভারতে লকডাউনের সময় কোনও খেলোয়াড় বাইরে বেরোতে পারেনি। বিশেষ করে যারা মুম্বই, দিল্লির মতো শহরে থাকে তারা তো সুযোগই পায়নি অনুশীলন করার। ছোট শহরে যাদের অনেকটা জায়গা নিয়ে বাড়ি রয়েছে তারা হয়তো নিজেদের মতো কিছুটা ব্যবস্থা করতে পেরেছিল। কিন্তু শহরে যারা ছিল, ঘরবন্দি থাকতে থাকতে তাদের অবস্থা শোচনীয় হয়ে পড়ে।” আইপিএল যেন স্বস্তির বাতাস নিয়ে এসেছিল ভারতীয় ক্রিকেটারদের জন্য। তবে অস্ট্রেলিয়ার পরিস্থিতি এমন ছিল না। শাস্ত্রী বলেন, “অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা বাইরে বেরনোর সুযোগ পেয়েছিল। পার্কে, মাঠে গিয়ে ওরা সময় কাটাতে পেরেছিল। এমন কি ইংল্যান্ডে ওরা খেলতেও গিয়েছিল।”

আরও পড়ুন: বুমরা-দ্বৈরথের আগে সতর্ক থাকছেন স্মিথ​

১৭ ডিসেম্বর থেকে শুরু হতে চলা গোলাপি বলের টেস্টের আগে যথেষ্ট আত্মবিশ্বাসী ভারতীয় কোচ। অস্ট্রেলিয়ার মাটিতে দ্বিতীয় বার টেস্ট সিরিজ ভারত জিততে পারবে কি না তা সময় বলবে, কিন্তু এই সিরিজ যে ভারতীয় খেলোয়াড়দের জন্য কিছুটা মুক্তির বাতাস এনে দিয়েছে তা বলাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Ravi Shastri Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE