পারল না মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংস। শেষ বলে ম্যাচ ছিনিয়ে নিল মুম্বই ইন্ডিয়ান্স। 

রবিবারের ফাইনালের আগে তিন বার দেখা হয়েছিল এই দু’ দলের। তিনটি ম্যাচেই চেন্নাইকে মাটি ধরিয়েছিল মুম্বই। পেন্ডুলামের মতো দুলতে থাকা রবিবারের ফাইনাল জিতে চতুর্থবার আইপিএল খেতাব গেল দেশের বাণিজ্য নগরীতে। কাজে এল না শেন ওয়াটসনের দুরন্ত ইনিংস। 

চলতি আইপিএলে শেন ওয়াটসনকে বারবার সমালোচনার শিকার হতে হয়েছে। ফর্মে ছিলেন না, ‘বুড়ো’ অপবাদ শুনতে হয়েছিল। এদিন তিনিই প্রায় ম্যাচ জিতিয়ে দিচ্ছিলেন।

আরও পড়ুন: পর পর চার ম্যাচে হার, মুম্বই ভীতিই কি হারিয়ে দিল চেন্নাইকে? 

মুম্বইয়ের ১৪৯ রান তাড়া করতে নেমে দু’ প্লেসি, রায়না, রায়ুডু এবং ধোনিকে হারিয়ে সিএসকে যখন ম্যাচ থেকে প্রায় ছিটকে যেতে চলেছে, তখনই ওয়াটসন জ্বলে উঠলেন।  ৫৯ বলে ৮০ রানের দুরন্ত ইনিংস খেলেও তিনিই ট্র্যাজিক নায়ক।

ওয়াটসনের মতোই কেরিয়ারের সায়াহ্নে পৌঁছে যাওয়া লসিথ মালিঙ্গা মুম্বইয়ে এনে দিলেন উৎসবের আবহ। শেষ বলে জেতার জন্য চেন্নাইয়ের দরকার ছিল ২ রান। মালিঙ্গার বল উইকেটের সামনে খুঁজে নেয় শার্দুল ঠাকুরের পা। তার পরেই সতীর্থদের কাঁধে শ্রীলঙ্কার পেসার। এর ঠিক দু’ বল আগেই রান আউট হয়ে ডাগ আউটে ফিরে গিয়েছেন ওয়াটসন। তাঁর ফেলে আসা কাজ সম্পূর্ণ করতে পারলেন না সতীর্থরা। মাঠের বাইরে বসে ওয়াটসনকে দেখতে হল ম্যাচ নিয়ে চলে গেলেন মালিঙ্গা।

এ দিন টস জিতে মুম্বই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিত শর্মা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। বড় রান করাই উদ্দেশ্য ছিল রোহিতের। অধিনায়কের উদ্দেশ্য সফল হল না। নিয়ম করে উইকেট পড়ল। স্কোরবোর্ডে বড় রানও ওঠেনি। 

কুইন্টন ডি’ কক ও রোহিত শর্মা শুরুটা করেছিলেন ভালই। দু’ জনে ওভার পিছু নয় করে রান তুলছিলেন। শার্দুল ঠাকুরের বলে ডি’ কক (২৯) ফেরেন। তার পরেই দীপক চহার ধাক্কা দেন মুম্বই শিবিরে। অধিনায়ক রোহিত শর্মা ১৫ রান করে আউট হন। সূর্যকুমার যাদব ও ঈষাণ কিষাণ মুম্বইয়ের ইনিংস গড়তে পারেননি। নিয়মিত উইকেট পড়ল। পাণ্ড্য ভাইরাও ব্যাট হাতে ব্যর্থ। পোলার্ড শেষ পর্যন্ত টিকে থাকায় মুম্বই করল ৮ উইকেটে ১৪৯ রান। দীপক চহার (৩), শার্দুল ঠাকুর (২) ও ইমরান তাহির (২) বল হাতে সফল। সেই অর্থে বড় রান নয়। কিন্তু রান তাড়া করতে নেমে চেন্নাই ব্যাটসম্যানরা ‘হারাকিরি’ করে বসেন। টেনশনের ম্যাচ জিতে হাজার ওয়াটের আলো রোহিতের মুখে। তাঁর হাত পড়েই মুম্বই ইন্ডিয়ান্স এখন মেঘের উপর দিয়ে হাঁটছে। ২০১৩ সালে রোহিতকে ক্যাপ্টেন করার পর থেকেই মুম্বই শিবির সাফল্যের মুখ দেখছে। আইপিএল খেতাব জেতার দিক থেকে পিছিয়ে পড়লেন মহেন্দ্র সিংহ ধোনি। তাঁর নেতৃত্বে তিনবার আইপিএল জিতেছে চেন্নাই। আইপিএলের ইতিহাসে সেরা ক্যাপ্টেন কি তবে রোহিত শর্মাই? রবিবারের আইপিএল ফাইনাল সেই প্রশ্নও তুলে দিয়ে গেল। 

সংক্ষিপ্ত স্কোর— 

মুম্বই ইন্ডিয়ান্স (২০ ওভার) ১৪৯/৮

চেন্নাই সুপার কিংস (২০ ওভার) ১৪৮/৭