• কৃষ্ণমাচারী শ্রীকান্ত
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হাতে বিকল্প বেশি, সামান্য এগিয়ে রোহিতের মুম্বই

Bumrah
অস্ত্র: ফাইনালে মুম্বইয়ের অন্যতম ভরসা বুমরা। ফাইল চিত্র

Advertisement

চেন্নাই সুপার কিংস বনাম মুম্বই ইন্ডিয়ান্সের আইপিএল ফাইনাল। এ রকম একটা ফাইনাল যে হতে পারে, সেটা আগাম বলার জন্য বিশাল ক্রিকেট বুদ্ধির প্রয়োজন নেই। অনেকেই খুব প্রত্যাশা নিয়ে সিএসকে বনাম দিল্লি ক্যাপিটালস ম্যাচটার দিকে তাকিয়ে ছিলেন। কিন্তু ম্যাচে কোনও লড়াই হল না। তার অন্যতম কারণ হল, গুরুত্বপূর্ণ দিনে নিজেদের সেরাটা দিতে পারল না দিল্লি। 

বড় মঞ্চে প্রয়োজনীয় সময় সেরাটা দিতে পারার ক্ষমতা ভাল দলগুলোর সঙ্গে সেরা দলের তফাত করে দেয়। আইপিএলের মতো প্রতিদ্বন্দ্বিতামূলক প্রতিযোগিতায় ঠিক সময় নিজেদের সেরাটা দিতে পারার ক্ষমতাই মুম্বই, চেন্নাইকে ধারাবাহিক ভাবে এ রকম সাফল্য এনে দিয়েছে। 

কোনও সন্দেহ নেই, ফাইনালটা দারুণ উত্তেজক হতে চলেছে। এই রকম ম্যাচে যাদের অলরাউন্ড দক্ষতা বেশি, তারাই সাধারণত জেতে।

আরও পড়ুন: শেষ যুদ্ধে জিততে আজ কোন ১১ জন যোদ্ধাকে নামাতে পারেন ক্যাপ্টেন কুল

দুই দলের ক্রিকেটারদের দাঁড়িপাল্লায় চাপালে দেখা যাবে মুম্বই সামান্য হলেও এগিয়ে। মুম্বই অধিনায়ক রোহিত শর্মার হাতে অন্তত ছ’জন বোলার আছে যারা মাঠে নামবে পুরো চার ওভার বল করার ব্যাপারে আত্মবিশ্বাসী হয়ে। 

উল্টো দিকে, চেন্নাইয়ের হাতে এত বিকল্প নেই। ওরা যে এত ম্যাচ জিতেছে, তার কারণ একটাই। হাতে যা রসদ আছে, তা দারুণ ভাবে কাজে লাগিয়েছে ধোনি। পাশাপাশি এটা ভুললেও চলবে না যে, উইকেটের পিছনে এবং ব্যাট হাতে অসাধারণ ছিল ও। ফাইনালের ভাগ্যও অনেকটা নির্ভর করে থাকবে ধোনি কী করতে পারে, তার উপরে। 

একটা ব্যাপার অবশ্য চেন্নাইয়ের পক্ষে যেতে পারে। এই রকম বড় মঞ্চে খেলার অভিজ্ঞতা ধোনির দলেরই সব চেয়ে বেশি। ওরা জানে, কারও থেকে বিশেষ একটা ইনিংস বা একটা স্পেল ম্যাচের ভাগ্য ঠিক করে দিতে পারে। তবে চেন্নাইকে ফিল্ডিং নিয়ে সতর্ক থাকতে হবে। এখনও পর্যন্ত এখানেই চেন্নাইয়ের ঘাটতি দেখা গিয়েছে। ফাইনালে ফিল্ডিংয়ে ত্রুটি কিন্তু বড় ধাক্কা দিতে পারে। 

দিল্লির বিরুদ্ধে যে রকমটা চেয়েছিল চেন্নাই, সে রকমই হয়েছে। দাপট দে‌খিয়ে জয়। এই জয় চেন্নাইকে আবার ছন্দে ফিরিয়ে এনেছে। একটা খুব শক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে মাঠে নামার আগে গোটা দলকে আত্মবিশ্বাসী করে তুলেছে। 

এ বারের আইপিএলে চেন্নাইকে তিন বারই হারিয়েছে মুম্বই। কিন্তু তা বলে ওরা কখনও চেন্নাইকে হাল্কা ভাবে নেওয়ার ভুল করবে না। আশা করব, ফাইনালে দারুণ রুদ্ধশ্বাস একটা ম্যাচ দেখা যাবে। যে ম্যাচটা আইপিএল ভক্তদের খুশি করবে। দুটো দলের প্রতিই শুভেচ্ছা রইল। সেরা দলই যেন চ্যাম্পিয়ন হয়। (টিসিএম)

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন