• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নাইটদের নজরে স্টোকস, রাবাডা, অনামী পাওয়েল

Kagiso Rabada and Ben Stokes
রাবাডা ও স্টোকস। শাহরুখের কলকাতা যাঁদের জন্য ঝাঁপাবে।

দশম আইপিএলের নিলাম নিয়ে উত্তাপ বাড়তে শুরু করে দিয়েছে। আগামিকাল, সোমবার বিরাট কোহালির বেঙ্গালুরুতে বসছে নিলামের আসর। দেশি-বিদেশি মিলিয়ে মোট ৩৫১ জন ক্রিকেটার উঠতে চলেছেন নিলামে।

তার আগে সব ক’টি দলই তাদের নকশা করে ফেলেছে। কলকাতা নাইট রাইডার্সের চিন্তার জায়গা যেমন বিদেশিরা। ম্যাচে সর্বাধিক ৪ জন বিদেশি খেলানো যায়। কিন্তু নাইটদের হাতে এখন পড়েই আছে মাত্র ৩ জন বিদেশি। এঁরা হলেন সুনীল নারাইন, ক্রিস লিন ও সাকিব-আল-হাসান। পরিস্থিতি এমন যে, সোমবার নিলাম না হয়ে আইপিএলের ম্যাচ হলে কেকেআর ৪ জন বিদেশিই নামাতে পারত না।

এমনিতেই এ বছর ৬ জন বিদেশিকে ছেড়ে দিয়েছিল শাহরুখ খানের দল। তার পরেই সবচেয়ে জোরাল ধাক্কা খেয়েছে তারা। ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল ডোপিংয়ের নিয়ম লঙ্ঘণের দায়ে এক বছরের জন্য নির্বাসিত হয়েছেন। রাসেল এ বারের আইপিএলেও খেলতে পারবেন না। নাইটদের সবচেয়ে বড় ম্যাচউইনার ছিলেন তিনিই। তাঁর অনুপস্থিতিতে বিদেশির সংখ্যা কমে এসে দাঁড়িয়েছে তিনে।

পরিস্থিতি এমনই যে, কেকেআর অধিনায়ক গৌতম গম্ভীর পর্যন্ত ঘনিষ্ঠ মহলে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, নিলামে তাঁদের বিদেশি কেনার জন্য ঝাঁপাতেই হবে। যা ইঙ্গিত, বেন স্টোকসের জন্য ঝাঁপাবে কেকেআর। সমস্যা হচ্ছে, স্টোকস প্রায় সমস্ত ফ্র্যাঞ্চাইজির লক্ষ্য হতে যাচ্ছেন। নাইটদের তাই ‘প্ল্যান বি’ তৈরি রাখতে হচ্ছে। যদি স্টোকসের দাম খুব বেড়ে যায় বা যদি তাঁকে পাওয়া না যায়, তা হলে শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজের কথাও ভেবে রাখা হয়েছে।

তবে ওয়েস্ট ইন্ডিজেরই প্রতিশ্রুতিমান অলরাউন্ডার রভম্যান পাওয়েল-কে নিয়েও আগ্রহ তৈরি হয়েছে কেকেআর শিবিরে। এ বারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জামাইকার হয়ে খেলেছেন পাওয়েল। হার্ডহিটার ও জোরে বোলিং করেন। নিলামের প্রস্তুতি নেওয়ার জন্য নাইটদের বিশেষ ‘ট্যালেন্ট স্কাউট’ দল আছে। সেই দলের সদস্যরা পাওয়েলকে নিয়ে উচ্ছ্বসিত। তাঁদের রিপোর্টের ভিত্তিতেই সোমবারের নিলামে যদি কেকেআর এই নতুন মুখের জন্য ঝাঁপায়, অবাক হওয়ার থাকবে না।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাডা নাইটদের টার্গেটের মধ্যে আছেন। মর্নি মর্কেলদের ছেড়ে দেওয়ায় এই মুহূর্তে কলকাতার দলে ভাল কোনও বিদেশি পেসার নেই। রাবাডা হালফিলে দারুণ বল করছেন বলে তিনিই বোলারদের মধ্যে এক নম্বর টার্গেট। নাইটদের নিলাম টেবলে শাহরুখ খান থাকবেন কি না, অনিশ্চিত। তবে অধিনায়ক গৌতম গম্ভীর থাকছেন। সেই সঙ্গে সহকারী কোচ সাইমন ক্যাটিচও আসছেন। ঠিক হয়েছে, আজ, রবিবার বিকালের মধ্যেই নাইটদের নিলাম-টিম বেঙ্গালুরু পৌঁছে যাবে। রাতে বৈঠক করে সোমবার সকালে নিলামের পিচে নামবেন তাঁরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন