Advertisement
০২ মে ২০২৪

কোপা শুরুর আগে কর-কাঁটা মেসির

স্বপ্নপূরণের টুর্নামেন্টে খোলা মনে যে মাঠে নামবেন, তার উপায় নেই। উল্টে অপ্রাপ্তির টুর্নামেন্টে নামার প্রাক্কালে নিজেকে বিতর্কের জালে আবিষ্কার করছেন। কোপা অভিযান শুরুর ঠিক আগেই কর কেলেঙ্কারি কাঁটায় বিদ্ধ লিওনেল মেসি। কর কেলেঙ্কারি থেকে অব্যাহতি পাওয়ার জন্য এলএমটেনের আবেদন খারিজ করে দিল বার্সেলোনার আদালত।

সাংবাদিক বৈঠকে মেসি। বুধবার। ছবি:এএফপি।

সাংবাদিক বৈঠকে মেসি। বুধবার। ছবি:এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জুন ২০১৫ ০৩:৪৩
Share: Save:

স্বপ্নপূরণের টুর্নামেন্টে খোলা মনে যে মাঠে নামবেন, তার উপায় নেই।
উল্টে অপ্রাপ্তির টুর্নামেন্টে নামার প্রাক্কালে নিজেকে বিতর্কের জালে আবিষ্কার করছেন।
কোপা অভিযান শুরুর ঠিক আগেই কর কেলেঙ্কারি কাঁটায় বিদ্ধ লিওনেল মেসি।
কর কেলেঙ্কারি থেকে অব্যাহতি পাওয়ার জন্য এলএমটেনের আবেদন খারিজ করে দিল বার্সেলোনার আদালত।
এখন যা অবস্থা, তাতে বোধহয় কাঠগড়ায় না উঠে উপায় নেই মহাতারকার। মেসির হাজতবাসের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না আইনজ্ঞরা।
এই মানসিক অশান্তি নিয়েই শনিবার লা সেরেনায় প্যারাগুয়ের বিরুদ্ধে টুর্নামেন্টের তৃতীয় দিনই কোপা অভিযান শুরু করতে হবে আর্জেন্তিনা অধিনায়ককে।
ক্লাবের জার্সি গায়ে ফুটবল দুনিয়া কাঁপালেও দেশের জার্সিতে বেশিরভাগ সময়ই হতাশ করেছেন মেসি। এ বার তাই কোপা আমেরিকা ট্রফি জিততে মরিয়া হয়ে উঠেছেন। কিন্তু বুধবার বার্সেলোনা হাইকোর্ট যে ভাবে মেসির আইনি লড়াইকে কঠিন করে তুলল, তাতে তাঁর পক্ষে এই মুহূর্তে একশো ভাগ ফুটবলে মন দেওয়াটা মোটেই সহজ হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অভিযোগটা মূলত তাঁর বাবা হোর্জে মেসির বিরুদ্ধেই। তারকা ফুটবলার পুত্রের ছবির স্বত্ত্ব বিক্রি বাবদ যে কর দেওয়ার কথা, তা বেমালুম চেপে গিয়েছিলেন তিনি। ছেলেকেও কিছু জানাননি। সমস্যাটা বাড়ে লিও ও তাঁর বাবা আগাগোড়া অভিযোগটা অস্বীকার করে এসেছেন বলে। এখন আদালত বলছে, কাণ্ডটা যে ঘটিয়েছেন মেসি, সে জেনে হোক বা না জেনে, এই নিয়ে কোনও সন্দেহ নেই। সব মিলিয়ে তিন বছরে প্রায় ৩০ লক্ষ পাউন্ড কর ফাঁকি দিয়েছেন বলে ফুটবলের রাজপুত্রের বিরুদ্ধে অভিযোগ।

মেসির আইনজীবী বরাবরই বলে আসছেন, তাঁর মক্কেল নাকি এ সবের কিছুই জানতেন না। আদালতে প্রমাণিত হয়েছে, মেসি পরে সবই জেনেছিলেন এবং যাতে এই পাহাড়প্রমাণ অঙ্কের কর দিতে না হয় পাশাপাশি তাঁর নাম যাতে এই কেলেঙ্কারিতে না জড়ায়, অর্থ ও প্রতিপত্তির সাহায্যে সেই চেষ্টাও করেছিলেন। ফলে এখন বাবার সঙ্গে তাঁকেও কাঠগড়ায় দাঁড়াতে হতে পারে এবং নিজেকে নির্দোষ প্রমাণ করতে না পারলে জেলও খাটতে হতে পারে।

বুধবার বার্সেলোনার আদালতে এই রায় বেরনোর পরই সংবাদমাধ্যম ও সোশ্যাল নেটওয়ার্কে রীতিমতো হইচই শুরু হয়ে যায়। অনেকে প্রশ্ন তুলে দেন, তা হলে কি কোপা থেকে নিজেকে সরিয়ে নেবেন মেসি? ফুটবলের এই মহাতারকার ঘনিষ্ঠ মহল থেকে অবশ্য তেমন কিছু শোনা যায়নি। তবে আদালতের রায়ে তিনি নাকি হতাশ।

যদিও গতকালই চিলিতে পৌঁছে লা আলপিনা ট্রেনিং ক্যাম্পে দলের সঙ্গে খোশমেজাজে ট্রেনিং করেছিলেন মেসি। সাংবাদিকদেরও মুখোমুখি হন তিনি। বলেন, ‘‘এ বার আমাদের কোপা আমেরিকা জিততেই হবে। দেশের জার্সি গায়ে আর ক্যাপ্টেনের ব্যান্ড পরে মাঠে নামাটা সবসময়ই একটা রোমাঞ্চকর অভিজ্ঞতা। কিন্তু খেতাব জেতাটা আমার চূড়ান্ত লক্ষ্য।’’ কিন্তু পরের দিনই তাঁর জন্য এই দুঃসংবাদ।

কোপায় প্যারাগুয়ে ছাড়া আর্জেন্তিনার গ্রুপে রয়েছে গতবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে আর জামাইকা। বিশেষজ্ঞরা বলছেন, আর্জেন্তিনার যা দল, বড় অঘটন না ঘটলে তাদের নক আউটে যাওয়া নিশ্চিত।

সবিস্তার জানতে ক্লিক করুন।

বার্সেলোনার জার্সি গায়ে যে ফর্মে ছিলেন, সেই ফর্মই যে তাঁর কাছ থেকে আশা করে আছেন দেশের সমর্থকরা, তা জেনেই মেসির মন্তব্য, ‘‘জানি না এটাই আমার সেরা বছর কি না। তবে নিজের পারফরম্যান্সে আমি খুশি। দলের সবাই খুব ভাল ফর্মে আছে। এ বার আমাদের কাপ জেতা উচিত।’’

বিশ্বকাপ ফাইনালে জার্মানির কাছে হারের আফসোস যে এখনও যায়নি মেসির, তা তাঁর কথাতেই স্পষ্ট। সেই হারের প্রসঙ্গ টেনে এনেই বলেন, ‘‘সে বারের থেকে এ বার বোধহয় আমরা আরও ভাল অবস্থায় আছি। বিশ্বকাপে বেশ কয়েক জনের চোট ছিল।’’ লা লিগা, কোপা দেল রে, চ্যাম্পিয়ন্স লিগের পর এ বার যে কোপা আমেরিকা জিতে মরসুমে চতুর্মুকুট চাই তাঁর, তা মেসি স্পষ্ট জানিয়ে দিলে কী হবে, তখনও যে জানতেন না, আইনের তিরে এ ভাবে বিদ্ধ হতে চলেছেন।

আদালতের এই ফতোয়াই না মেসির কাছে কোপার কাঁটা হয়ে ওঠে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE