দুর্নীতির অভিযোগে আটক করা হল ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার মিশেল প্লাতিনিকে। কাতারকে (২০২২) বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাইয়ে দেওয়ার পিছনে প্লাতিনির বড় ভূমিকা ছিল বলে অভিযোগ করেছিল ইউরোপের একাধিক দেশ। তার তদন্তের জন্যই এদিন সকালে প্লাতিনিকে আটক করে দীর্ঘক্ষণ ধরে জিজ্ঞাসাবাদ করে ফ্রান্সের পুলিশ।

২০২২ সালের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কাতারকে দেওয়ার সিদ্ধান্তে ফুটবলমহলে তীব্র আলোড়ন সৃষ্টি হয়েছিল। এর জন্য বেআইনিভাবে আর্থিক সুযোগ পেয়েছিলেন ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার। এমনই অভিযোগ ছিল প্লাতিনির বিরুদ্ধে।

সে সময়ে তা নিয়ে কম বিতর্ক হয়নি। ফুটবলকে ছড়িয়ে দেওয়ার জন্য এমন একটা পদক্ষেপ নেওয়া হয়েছিল বলে জানানোও হয়েছিল তখন। ফিফার প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নার দাবি করেছিলেন, বিশাল অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপের দায়িত্ব দেওয়া হয়।

আরও পড়ুন: দু’বছর করে নির্বাসন কমল ব্লাটার-প্লাতিনির

আরও পড়ুন: বিস্ফোরক প্লাতিনির রোষের মুখে ইনফান্টিনো

চার বছর আগে এ নিয়ে শুরু হয় তদন্ত। ফ্রান্সের বিখ্যাত মিডফিল্ডারকে চার বছরের জন্য নির্বাসিত করা হয়েছিল। এর পরে বিষয়টা নিয়ে সে ভাবে আলোচনা হয়নি। এ দিন পুলিশ আটক করে প্লাতিনিকে। ফ্রান্সের বিখ্যাত ফুটবলার ১৯৮২ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত জুভেন্টাসে খেলেন। জেতেন তিনটি ব্যালন ডি'অর।