• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘অনেক ভাল স্পিনার, প্রাপ্য মর্যাদা পায়নি অশ্বিন’

Ashwin
বিদেশে অশ্বিনের পারফরম্যান্স নিয়েই পাশে দাঁড়ালেন সোয়ান। ছবি: এপি।

দেশের মাঠে যত বড় ম্যাচ-উইনারই হন না কেন, বিদেশে, বিশেষ করে উপমহাদেশের বাইরে রবিচন্দ্রন অশ্বিনের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠেছে বার বার। আর এখানেই আপত্তি তুলছেন ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান। তাঁর মতে, অশ্বিন কখনই প্রাপ্য মর্যাদা পাননি।

পরিসংখ্যান অনুসারে ঘরের মাঠে ৩৮ টেস্টে ২৫৪ উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। গড় প্রশংসনীয় ২২.৬৮। কিন্তু, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ায় ২১ টেস্টে অশ্বিন নিয়েছেন মোটে ৬৮ উইকেট। গড় ৩৭.৮৬। আর শ্রীলঙ্কা ও বাংলাদেশে মোট সাত টেস্টে ৪৩ উইকেট নিয়েছেন তিনি। গড় ২১.২৭। যা উপমহাদেশের বাইরে তাঁর তীক্ষ্ণতা নিয়ে সংশয় বাড়াচ্ছে। সমালোচকদের হাতে তুলে দিচ্ছে অস্ত্র।

প্রাক্তন অফস্পিনার গ্রেম সোয়ান অবশ্য বলেছেন, “ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় পুরো ব্যাপারটাই আলাদা। ভারতে বাউন্স কম থাকে, বল বেশি ঘোরে। ফলে বিদেশে ওর ভুল করার সম্ভাবনা বেশি। ভারতীয় অধিনায়করা দেশে ম্যাচের গতি নিয়ন্ত্রণ করতে পারে। যার ফলে অশ্বিনকে মারাত্মক ভাবে কার্যকরী দেখায়। কিন্তু ইংল্যান্ডে ও সমস্যায় পড়ে। কারণ, স্পিনের বিরুদ্ধে ব্যাট করার সময় পরিস্থিতি ব্যাটসম্যানদের সহায়ক হয়ে ওঠে।”

আরও পড়ুন: আজকের দিনে খেললে গাওস্কর ১৫-১৬ হাজার রান করত, বলছেন প্রাক্তন পাক অধিনায়ক​

আরও পড়ুন: সৌরভ বিশ্বের অন্যতম সেরা হতে পেরেছিল ওই ঘটনার পরেই: অরুণ লাল​

গ্রেম সোয়ান আরও বলেছেন, “২০১৮ সালে ও যখন ইংল্যান্ডে এল, তখন প্রথম টেস্টে দারুণ বল করেছিল। কিন্তু সাউদাম্পটন টেস্টের আগে চোট পেয়ে গেল। ফলে, সমস্যায় পড়ল। সত্যি বলতে, ইংলিশ কন্ডিশনে লোকে যা ভাবে বা যতটা কৃতিত্ব দেয়, তার চেয়ে অনেক ভাল বোলার ও। বাড়তি বৈচিত্রের চেষ্টা করার প্রয়োজন ওর নেই। তার জন্যই যখন অল্প সময়ের জন্য অশ্বিন লেগস্পিন করতে থাকল, তা আমার পছন্দ হয়নি।”

বছরের শেষে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলতে যাওয়ার কথা ভারতের। সেখানে অশ্বিন কি পারবেন উপমহাদেশের বাইরে তাঁর বোলিং নিয়ে সমালোচকদের বক্তব্যকে ভুল প্রমাণ করতে, অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন