Advertisement
২৬ এপ্রিল ২০২৪

পন্টিংয়ের ভবিষ্যদ্বাণী, ২-১ সিরিজ জিতবে অস্ট্রেলিয়া

ইদানীং বিশ্ব ক্রিকেটে যাঁর ভবিষ্যদ্বাণী সব চেয়ে সাড়া ফেলেছে, তিনি রিকি পন্টিং। গত অ্যাসেজ সিরিজে পন্টিং ভবিষ্যদ্বাণী করেছিলেন, অস্ট্রেলিয়া ৪-০ জিতবে। ঠিক তাই হয়েছে। এ বারও ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন পন্টিং।

ভবিষ্যদ্‌দ্রষ্টা: সিরিজের নায়ক হবেন খোয়াজা, মত পন্টিংয়ের।

ভবিষ্যদ্‌দ্রষ্টা: সিরিজের নায়ক হবেন খোয়াজা, মত পন্টিংয়ের।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৮ ০৪:৩৩
Share: Save:

ইদানীং বিশ্ব ক্রিকেটে যাঁর ভবিষ্যদ্বাণী সব চেয়ে সাড়া ফেলেছে, তিনি রিকি পন্টিং। গত অ্যাসেজ সিরিজে পন্টিং ভবিষ্যদ্বাণী করেছিলেন, অস্ট্রেলিয়া ৪-০ জিতবে। ঠিক তাই হয়েছে। এ বারও ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ নিয়ে ভবিষ্যদ্বাণী করেছেন পন্টিং। বলে দিয়েছেন, অস্ট্রেলিয়া ২-১ জিতবে। পাশাপাশি আরও দুটো ভবিষ্যদ্বাণী করেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। এক, বিরাট কোহালির চেয়ে বেশি রান করবেন উসমান খোয়াজা। দুই, জশ হেজেলউড বড় ভূমিকা নেবেন ভারতকে হারাতে।

আগের সফরে চার টেস্টে কোহালি করেছিলেন ৬৯২ রান। কিন্তু পন্টিং মনে করছেন, পাকিস্তানের বিরুদ্ধে আরব আমিরশাহিতে দুর্দান্ত ফর্মে থাকা খোয়াজা এ বার সবাইকে ছাপিয়ে যাবেন। পন্টিংয়ের ধারণা, আসন্ন টেস্ট দ্বৈরথে খোয়াজা সব চেয়ে বেশি রানই শুধু করবেন না, সিরিজের সেরা ক্রিকেটারও হবেন। অস্ট্রেলিয়ার একটি ওয়েবসাইটে পন্টিং বলেছেন, ‘‘খোয়াজা খুব ভাল ফর্মে আছে। তা ছাড়া অস্ট্রেলিয়ায় ওর রেকর্ডও দারুণ। ভারতীয় পেস বোলাররা নিঃসন্দেহে ভাল। কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে ভারতীয় পেসারদের সামলানোর ক্ষমতা খোয়াজার আছে। সিরিজের সেরা ক্রিকেটার আর সর্বোচ্চ রান স্কোরার হওয়ার দৌড়ে আমার বাজি খোয়াজাই।’’ অস্ট্রেলিয়ার আর এক প্রাক্তন ক্রিকেটার ম্যাথু হেডেনও মনে করেন, খোয়াজার ফর্ম সিরিজের ভাগ্য ঠিক করে দেবে। হেডেন চান, খোয়াজা খেলুন তিন নম্বরে।

অস্ট্রেলিয়ার সিরিজ জয়ের ভবিষ্যদ্বাণী করার পাশাপাশি পন্টিং চান, চার টেস্টের পিচ যেন পেসারদের সাহায্য করে। ‘‘আমি চাই, পিচ থেকে পেসাররা যেন সাহায্য পায়। সে রকম পিচে ওদের বোলারদের বিরুদ্ধে আমাদের ব্যাটসম্যানরা যতটা স্বচ্ছন্দে ব্যাট করবে, আমাদের বোলারদের বিরুদ্ধে ওদের ব্যাটসম্যানরা সেটা করতে পারবে না। গত চল্লিশ বছরে আমরা দেখেছি, অস্ট্রেলিয়ার প্রাণবন্ত পিচে টেস্ট সিরিজ জিততে পারেনি ভারতীয়রা। তাই এ বারও সে রকম পিচ হলে ভাল হয়,’’ ব্যাখ্যা দিয়েছেন পন্টিং।

ভারত প্রথম টেস্ট খেলতে নামছে অ্যাডিলেডে। অনেকেই মনে করছেন, যেখানে সাহায্য পেতে পারেন স্পিনাররা। কিন্তু পন্টিং জানিয়েছেন, গত দু’বছরে অ্যাডিলেডে পিচে ভালই ঘাস ছিল। পন্টিংয়ের মন্তব্য, ‘‘গত দু’বছরে অ্যাডিলেডের পিচে যে রকম ঘাস দেখেছি, সে রকম থাকলে অস্ট্রেলিয়া খুশিই হবে।’’

ভারতের দ্বিতীয় টেস্ট পারথে। এ বারই প্রথম পারথের নতুন স্টেডিয়ামে টেস্ট হবে। এই মাঠে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যে একটি ওয়ান ডে হয়েছে, যেখানে পিচ পেসারদেরই সাহায্য করেছে। সে কথা মনে করিয়ে দিয়ে পন্টিং বলেছেন, ‘‘দক্ষিণ আফ্রিকার সঙ্গে ওয়ান ডে ম্যাচের মতো পিচ যদি টেস্টে হয়, তা হলে ভারত খুব একটা রান তুলতে পারবে বলে মনে হয় না।’’ এর পরেই পন্টিং বলেন, ‘‘আমি চাই, প্রথম দুই টেস্টের পিচেই ঘাস থাকুক। তা হলেই অস্ট্রেলিয়া সিরিজের ভাগ্য ঠিক করে দেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Test India Australia Ricky Ponting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE