Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ওয়েস্ট ইন্ডিজে কুলদীপও

ভিভের দেখা পেতে চান ঋষভ

চ্যাম্পিয়ন্স ট্রফির পরেই ভারতীয় দল যাবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। ২৩ জুন থেকে পাঁচটা ওয়ান ডে ও একটি টি-টোয়েন্টি খেলতে।

রাজীব ঘোষ
শেষ আপডেট: ১৬ জুন ২০১৭ ০৪:২৫
Share: Save:

চ্যাম্পিয়ন্স ট্রফিতে যখন কে এল রাহুলের জায়গায় দীনেশ কার্তিককে নেওয়া হয়, তখনই প্রশ্ন উঠেছিল, ভবিষ্যতের দিকে তাকিয়ে কেন ঋষভ পন্থকে দলে নেওয়া হল না? তখন নির্বাচকরা আশ্বাস দিয়েছিলেন, অদূর ভবিষ্যতে তাঁকে ডাকা হবে।

বেশি অপেক্ষা অবশ্য করতে হল না ঋষভকে। চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হওয়ার আগেই এল নির্বাচকদের ডাক। ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে। দেশের মাঠে এখনও ভারতের সিনিয়র দলের জার্সি গায়ে নামা হয়নি ১৯ বছরের ডাকাবুকো ক্রিকেটারের। কিন্তু তার আগেই ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আন্তর্জাতিক ক্রিকেটে পা দেওয়ার সুযোগ এসে গেল ঋষভের সামনে। যা শুনে বেঙ্গালুরু থেকে ফোনে হরিদ্বারে বড় হওয়া তরুণ বললেন, ‘‘দেশের হয়ে খেলার সুযোগটাই আমার কাছে বড় খবর। দেশের মাঠে প্রথম ভারতের জার্সি গায়ে নামতে পারলে হয়তো আরও খুশি হতাম।’’

চ্যাম্পিয়ন্স ট্রফির পরেই ভারতীয় দল যাবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। ২৩ জুন থেকে পাঁচটা ওয়ান ডে ও একটি টি-টোয়েন্টি খেলতে। সেই দলে রোহিত শর্মা ও জশপ্রীত বুমরার জায়গায় ডেকে নেওয়া হল ঋষভ ও কুলদীপ যাদবকে। দলে মহেন্দ্র সিংহ ধোনি, দীনেশ কার্তিক। তাই কিপার-ব্যাটসম্যান হিসেবে না হলেও হয়তো ওপেনার হিসেবে নামানো হতে পারে তাঁকে। সেই নিয়ে অবশ্য চাপে নেই ঋষভ। বলেন, ‘‘আমাকে যেখানে ব্যাট করতে বলা হবে, সেখানেই করব। সে জন্য আমি তৈরি।’’

মাঠে যতটা আগ্রাসী তিনি, মাঠের বাইরে ততটাই ‘কুল’। বৃহস্পতিবার এনসিএ-তে অনুশীলনের পরে খবরটা শুনে অবশ্য খুব একটা উচ্ছ্বাস প্রকাশ করলেন না। স্বাভাবিক ভাবেই বললেন, ‘‘চ্যাম্পিয়ন্স ট্রফির স্ট্যান্ডবাই ছিলাম বলেই আশা ছিলই। তাই খবরটা পেয়ে ভালই লাগছে।’’

আশায় ছিলেন কুলদীপও। কানপুরের চায়নাম্যান স্পিনার ফোনে বলেন, ‘‘ধর্মশালা টেস্টে ও আইপিএলে আমার পারফরম্যান্স বিফলে যাবে না জানতাম। তাই অপেক্ষায় ছিলাম। আজ যখন এক বন্ধুর কাছে খবর পেলাম, তখন স্বস্তি পেলাম।’’ ধর্মশালায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টে চার উইকেট নিয়ে ম্যাচ ঘুরিয়ে দিয়েছিলেন। আইপিএলে ১২ ম্যাচে ১২ উইকেট পান। তারই পুরস্কার পেলেন কুলদীপ।

আরও পড়ুন: মেয়ের কী নাম দিলেন জাডেজা?

তবে অশ্বিন, জাডেজারা থাকতে ওয়েস্ট ইন্ডিজে মাঠে নামার সুযোগ হবে কি তাঁর? আশাবাদী কুলদীপ বললেন, ‘‘দলে যখন নেওয়া হয়েছে, আমাকে নিয়ে ক্যাপ্টেনের নিশ্চয়ই কিছু পরিকল্পনা রয়েছে। তা ছাড়া টেস্টে তো বিরাটভাই আমাকে দেখেছে। ওখানকার কন্ডিশন অনুযায়ী নিশ্চয়ই আমাকে খেলাবে।’’

ঋষভ আবার অন্য একটা স্বপ্ন নিয়ে ক্যারিবিয়ান্সে যাত্রা করছেন। অ্যাডাম গিলক্রিস্টের ভক্ত হলেও ভিভ রিচার্ডসের দেশে গিয়ে তাঁর সঙ্গে দেখা করার ইচ্ছে আছে তাঁর। বললেন, ‘‘সুযোগ পেলে নিশ্চয়ই দেখা করব। উনিও তো খুব আগ্রাসী ব্যাটিং করতেন। ওঁর কাছ থেকে অনেক কিছু শিখতে চাই।’’ মাঠে নামার সুযোগ পাওয়ার মতোই এই সুযোগেরও অপেক্ষায় এই তরুণ ক্রিকেটার।

ভারতীয় দল: কোহালি (অধিনায়ক), ধবন, পন্থ, রাহানে, ধোনি, যুবরাজ, কেদার, হার্দিক, অশ্বিন, জাডেজা, শামি, উমেশ, ভুবনেশ্বর, কুলদীপ ও দীনেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE