• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডিসেম্বরে ‘কোচ’ সানিয়া কলকাতায়

Yuvraj Singh with Sania Mirza's poster
শুভেচ্ছা: ‘বার্থডে গার্ল’ সানিয়ার সঙ্গে পুরনো এই ছবি পোস্ট করে যুবরাজের টুইট, ‘‘হায়, হায় মিরচি।’’

Advertisement

সানিয়া মির্জার জন্মদিনে কলকাতার টেনিসপ্রেমীদের জন্য সুখবর। ডিসেম্বরের গোড়ায় কলকাতায় আসছেন ভারতীয় টেনিসের রানি। জয়দীপ মুখোপাধ্যায় টেনিস অ্যাকাডেমির আয়োজনে প্রেমজিৎ লাল আমন্ত্রণী টেনিস প্রতিযোগিতায় মেন্টর হিসেবে থাকবেন প্রাক্তন বিশ্বসেরা ডাবলস খেলোয়াড় সানিয়া। 

শুক্রবার ৩৩তম জন্মদিন ছিল সানিয়ার। ছেলে ইজহানের জন্মের পরে তিনি পেশাদার টেনিসে প্রত্যাবর্তনের লক্ষ্যে আছেন। ২৬ কেজি ওজন ঝরিয়ে ফেলেছেন। প্রেমজিৎ লাল টেনিস প্রতিযোগিতা উঠতি খেলোয়াড়দের উৎসাহ দেওয়ার লক্ষ্য নিয়ে আয়োজিত হয়। সেখানে খেলোয়াড়দের উৎসাহ ও পরামর্শ দেবেন সানিয়া।

হায়দরাবাদি তারকা ছাড়াও ৫ থেকে ৮ ডিসেম্বর চলা প্রতিযোগিতার অন্যতম আকর্ষণ সোমদেব দেববমর্ন। প্রাক্তন ভারতীয় ডেভিস কাপার ২০১৭ সালে অবসর নেওয়ার পরে আবার পেশাদার টেনিসে ফিরতে চান। সেই পরিকল্পনাকে সামনে রেখেই এই প্রতিযোগিতায় নামবেন তিনি। খেলবেন ভারতীয় ডাবলস খেলোয়াড় পূরব রাজাও। প্রতিযোগিতার মোট পুরস্কারমূল্য পাঁচ লক্ষ ৭০ হাজার টাকা। জয়ী দল পাবে দু’লক্ষ টাকা। রানার্স দেড় লক্ষ টাকা।

আরও পড়ুন: শেষ পাঁচ ইনিংসে দুটো ডাবল সেঞ্চুরি! স্বপ্নের ফর্মে ময়াঙ্ক

ভারতীয় টেনিসের ইতিহাসে উজ্জ্বল নাম প্রেমজিৎ। জয়দীপ মুখোপাধ্যায়ের সঙ্গে দেশের অন্যতম সেরা টেনিস তারকা ছিলেন তিনি। দু’জনে ডেভিস কাপ এবং গ্র্যান্ড স্ল্যামে খেলেছেন। ১৯৬০ এবং ১৯৭০-এর দশকে দু’জন বিশ্ব টেনিসের সর্বোচ্চ পর্যায়ে দেশের প্রতিনিধিত্ব করেছেন। বন্ধুর স্মৃতিতে এই প্রতিযোগিতা আয়োজন করেন জয়দীপ। এ বার প্রতিযোগিতার চতুর্থ বর্ষ।

এ বছর চারটি দলে ভাগ করা হয়েছে প্রতিযোগীদের। লড়াই হবে রাউন্ড রবিন পদ্ধতিতে। দেশের চার কিংবদন্তির নামে চারটি দলের নাম রাখা হয়েছে। টিম অমৃতরাজ, টিম কৃষ্ণন, টিম লাল এবং টিম মুখোপাধ্যায়। তা ছাড়া নতুন স্কোরিং পদ্ধতিও দেখা যাবে এ বার এই প্রতিযোগিতায়। এই স্কোরিং পদ্ধতিতে গত সপ্তাহে ইটালির মিলানে নেক্সট জেনারেশন টেনিস ফাইনাল প্রতিযোগিতা আয়োজিত হয়েছিল। অর্থাৎ সর্বাধিক পাঁচ সেটে খেলা। চার গেমের সেট। ৩-৩ গেম হলে টাইব্রেক।

শুক্রবার এই প্রতিযোগিতার সাংবাদিক বৈঠকে ভারতীয় টেনিস সংস্থার (এআইটিএ) ডেভিস কাপ দল থেকে মহেশ ভূপতিকে সরিয়ে দেওয়ার প্রসঙ্গও ওঠে। যে সিদ্ধান্তের বিরুদ্ধে ইতিমধ্যেই ক্ষোভ জানিয়েছেন রোহন বোপান্না। এই নিয়ে জয়দীপ বলেন, ‘‘যে ভাবে সরিয়ে দেওয়া হয়েছে মহেশকে, সেটা আমারও ভাল লাগেনি। বর্তমান খেলোয়াড়দের আমার পরামর্শ, খেলোয়াড়দের সংস্থাকে আবার সক্রিয় করে তোলার। যাতে এআইটিএ যা-ই সিদ্ধান্ত নিক, তাতে খেলোয়াড়দের সংস্থারও একটা মতামত থাকে।’’

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন