• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্বকাপ আসে-যায়, সৌরভের এই রেকর্ড এখনও অক্ষত

Sourav Ganguly
২০০৩ বিশ্বকাপে কিনিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে সৌরভ। — ফাইল চিত্র।

কথায় বলে, রেকর্ড গড়া হয় ভাঙার জন্যই। বিশ্বকাপে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের তিনটি শতরানের রেকর্ড এখনও অক্ষত।

মেগা টুর্নামেন্টের ৪৪ বছরের ইতিহাসে কোনও অধিনায়কই সৌরভের এই রেকর্ড ভাঙতে পারেননি। অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সব চেয়ে বেশি শতরান করার মালিক সৌরভই।

২০০৩ বিশ্বকাপে মহারাজের হাত ধরেই ফাইনালে পৌঁছেছিল ভারত। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয় ভারতকে। সে বারের বিশ্বকাপে সৌরভ নামিবিয়া (১১২ অপরাজিত) এবং কিনিয়া (অপরাজিত ১১১ ও অপরাজিত ১০৭)-র বিরুদ্ধে তিনটি শতরান করেছিলেন। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সে বারের বিশ্বকাপে রিকি পন্টিং দুটো সেঞ্চুরি করেছিলেন। সৌরভ সে বার ১১টি ম্যাচে ৪৬৫ রান করেছিলেন।

আরও খবর: রিকিদের পরামর্শে পরিণত পৃথ্বী

আরও খবর: আইসিসির ধারাভাষ্যকারদের প্যানেলে ভারতের তিন, নজরে সেই সৌরভ

সৌরভের হাত ধরেই ঘুরে দাঁড়িয়েছিল ভারতীয় ক্রিকেট। তা প্রতিফলিত হয়েছিল নেলসন ম্যান্ডেলার দেশে। গোটা টুর্নামেন্ট জুড়ে ছিল সৌরভের আক্রমণাত্মক ক্যাপ্টেন্সি। তাঁর নেতৃত্ব  মন জিতে নিয়েছিল ভারতীয় সমর্থকদের।

ফাইনালে ভাগ্য খারাপ ভারতীয় দলের। প্রথমে ধুন্ধুমার ব্যাটিং শুরু করেন অ্যাডাম গিলক্রিস্ট। পরে রিকি পন্টিংয়ের দুরন্ত ১৪০ রান ও ড্যামিয়েন মার্টিনের মারমুখী ৮৮ রানে ভারতের হাত থেকে ম্যাচ বার করে নিয়ে যায়। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন