Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sachin Tendulkar

সচিন ৯১ রানে আউট হওয়ায় আমি আর আম্পায়ার খুনের হুমকি পাই, দাবি ইংরেজ পেসারের

সচিন যখন ৯১ রানে ব্যাট করছেন তখন ঘটল অঘটন। টিম ব্রেসনানের ডেলিভারি লেগস্টাম্পের সামনে পেয়ে গেল তাঁর পা। লেগ বিফোর উইকেটের আবেদনে সাড়া দিলেন আম্পায়ার রড টাকার। যা ভেঙে দিল কোটি কোটি সচিনভক্তের হৃদয়।

সেই মুহূর্ত। ওভাল টেস্টে ৯১ রানে আউট হয়ে ফিরছেন সচিন। ছবি: রয়টার্স।

সেই মুহূর্ত। ওভাল টেস্টে ৯১ রানে আউট হয়ে ফিরছেন সচিন। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২০ ১৩:৩৩
Share: Save:

সচিন তেন্ডুলকরকে নব্বইয়ের ঘরে আউট! আর সেটাও কিনা ১০০ সেঞ্চুরির মাইলস্টোনের সামনে। ইংল্যান্ডের পেসার টিম ব্রেসনান ও আম্পায়ার রড টাকারকে তাই পেতে হয়েছিল মৃত্যুর হুমকি। দাবি করলেন খোদ ব্রেসনানই।

আন্তর্জাতিক ক্রিকেটে সচিনের ৯৯তম সেঞ্চুরি এসেছিল নাগপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। তার পর থেকেই শততম শতরানের অপেক্ষায় দিন গুনেছেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু বহু প্রতীক্ষিত সেই তিন অঙ্কের রান আর আসছে না। সচিন আউট হয়ে যাচ্ছেন কম রানে। বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে ৮৫ ছিল এই সময়ের মধ্যে সর্বাধিক। ২০১১ সালের ওভাল টেস্টের দ্বিতীয় ইনিংসে সচিন যখন ব্যাট করতে নামলেন তখন ফের আশায় বুক বেঁধেছিলেন ক্রিকেটপ্রেমীরা।

আরও পড়ুন: বিশ্বকাপ না হলে আইপিএল নয় কেন? বিসিসিআইয়ের পাশে দাঁড়িয়ে সওয়াল হোল্ডিংয়ের

সচিন এগোচ্ছিলেনও মেজাজে। কিন্তু তিনি যখন ৯১ রানে ব্যাট করছেন তখন ঘটল অঘটন। টিম ব্রেসনানের ডেলিভারি লেগস্টাম্পের সামনে পেয়ে গেল তাঁর পা। লেগ বিফোর উইকেটের আবেদনে সাড়া দিলেন আম্পায়ার রড টাকার। যা ভেঙে দিল কোটি কোটি সচিনভক্তের হৃদয়। ৩৫ বছর বয়সি ব্রেসনান সেই ঘটনা নিয়ে বলেছেন, “সচিন আন্তর্জাতিক ক্রিকেটে ৯৯ সেঞ্চুরিতে দাঁড়িয়ে ছিল। বিসিসিআই চায়নি বলে সেই সিরিজে কোনও রেফারেল ছিল না। ওভালে সেটা ছিল সিরিজের শেষ টেস্ট। ওই বলটা সম্ভবত লেগ স্টাম্পে লাগত না। কিন্তু আম্পায়ার আঙুল তুলে দেন। যে ভাবে খেলছিল, তাতে সচিন নিশ্চিত ভাবে সেঞ্চুরি করত। আমরা সিরিজ জিতে যাই, বিশ্বের এক নম্বরও হয়ে উঠি।”

আরও পড়ুন: আজকের দিনে অবিশ্বাস্য! স্লেজিংয়ের বিপরীত মেরুর অদ্ভুত এক ঘটনা শেয়ার করলেন গাওস্কর

ব্রেসনান আরও বলেন, “তার পর আমরা দু’জনেই মৃত্যুর হুমকি পাই। আমাকে টুইটারে হুমকি দেওয়া হয়েছিল। আমর রড টাকারকে অস্ট্রেলিয়াতে বাড়ির ঠিকানায় লিখিত ভাবে পাঠানো হয়েছিল মৃত্যুর হুমকি। লেখা হয়েছিল, ‘কোন সাহসে তুমি আউট দিয়েছিলে? ওই বলটা তো লেগ স্টাম্পে লাগত না।’ কয়েক মাস পর যখন দেখা হয়েছিল তখন টাকার বলেছিল যে, তাঁকে নিরাপত্তারক্ষী রাখতে হয়েছিল। এমনকি পুলিশি পাহারার ব্যবস্থাও করতে হয়েছিল টাকারকে।”

এক বছর চার দিন পরে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ব্যক্তি হিসেবে ১০০ শতরানের রেকর্ড গড়েন সচিন। ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে করেন সেঞ্চুরি। আর ২০০৯ থেকে ২০১৩, এই কয়েক বছরের টেস্ট কেরিয়ারে ব্রেসনান খেলেন ২৩ ম্যাচ। নেন ৭২ উইকেট। তিনি ইংল্যান্ডের হয়ে ৮৫ ওয়ানডে ও ৩৪ টি-টোয়েন্টিও খেলেন। তবে তাঁর কেরিয়ারের সবচেয়ে মূল্যবান উইকেটের মধ্যে ওভালে সচিনের আউট থাকবে। ওই ইনিংসে আর কোনও উইকেট পাননি ডানহাতি পেসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE