Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cricket

তিন বছরের মধ্যে ক্রিকেটের একটি ফর্ম্যাট থেকে অবসর নিচ্ছেন কোহালি

সামনে ভরা ক্রিকেট মরসুম ভারতের। পরের তিন বছরে দুটো টি টোয়েন্টি ও একটি ৫০ ওভারের বিশ্বকাপ খেলতে হবে ভারতকে।

নিজের কেরিয়ার নিয়ে ইঙ্গিত দিলেন কোহালি। —ফাইল চিত্র।

নিজের কেরিয়ার নিয়ে ইঙ্গিত দিলেন কোহালি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়েলিংটন শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৪৯
Share: Save:

আর বছর তিনেক। তার পর আর একসঙ্গে তিনটি ফরম্যাটের ক্রিকেট খেলবেন না ভারত অধিনায়ক বিরাট কোহালি। যে কোনও একটি ফরম্যাটকে বিদায় জানাবেন তিনি। বেসিন রিজার্ভের প্রথম টেস্ট ম্যাচের আগে কোহালি তাঁর কেরিয়ার নিয়ে এমনই ইঙ্গিত দিয়ে রাখলেন।

সামনে ভরা ক্রিকেট মরসুম ভারতের। পরের তিন বছরে দুটো টি টোয়েন্টি ও একটি ৫০ ওভারের বিশ্বকাপ খেলতে হবে ভারতকে। বিরাটের মন্তব্য থেকে বিশেষজ্ঞদের অনুমান, সেই ইভেন্টগুলোর পরেই কোহালি হয়তো যে কোনও একটি ফর্ম্যাট থেকে অবসর নেবেন।

ভারত অধিনায়ক বলেছেন, ‘‘আমি বড় প্রেক্ষাপটে দেখছি। কঠিন তিনটে বছরের জন্য আমি নিজেকে প্রস্তুত করছি। এর পরেই হয়তো অন্য কথাবার্তা শুনতে পাবেন আমার কাছ থেকে। আগামী দু’-তিন বছরে আমার কোনও সমস্যা হবে না। কিন্তু আমার বয়স যখন ৩৪ বা ৩৫ হবে, তখন শরীর হয়তো বেশি ধকল নিতে পারবে না।’’ তখনই একটা ফর্ম্যাটকে ছেড়ে দেওয়ার কথা হয়তো ঘোষণা করে দেবেন ভারত অধিনায়ক।

আরও পড়ুন: বিশ্বের যে কোনও দলের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রাখি, হুঙ্কার বিরাটের

কোহালির বয়স এখন ৩১। এই মুহূর্তে বিশ্বের অন্যতম ফিট ক্রিকেটারও তিনি। কিন্তু টানা ক্রিকেট খেলে যাওয়ার ধকল বেশি দিন নিতে পারবে না তাঁর শরীরও। কোহালি জানেন এই সত্যিটা। তাই ভারত অধিনায়ক বলছেন, ‘‘প্রায় আট বছর ধরে আমি বছরে তিনশো দিন ক্রিকেট খেলে চলেছি। এর মধ্যে রয়েছে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া, প্র্যাকটিস সেশন।

সব সময়ে নিজের সেরাটা নিংড়ে দিতে হয় মাঠে। সব কিছু মিলিয়ে শরীরের উপরে চাপ পড়ে যায়।’’ তার জন্য বিশ্রামের দরকার। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান এখন কোহালি। বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট জিততে হলে ব্যাট হাতে তাঁকে জ্বলে উঠতেই হবে। কোহালি বলছেন, ‘‘একই রকম ক্ষিপ্রতা নিয়ে আমাকে খেলে যেতে হবে। কারণ পরের দু’-তিন বছরে দল আমার কাছ থেকে অনেক কিছু চাইছে।’’

আরও পড়ুন: শুধুমাত্র বুমরা নন, ইশান্তের দিকেও নজর দিতে বলছেন টেলর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India Captain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE