Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

দোহায় জ্যাভলিন ফাইনালে অনু রানি

শুধু জাতীয় রেকর্ড ভাঙাই নয়, ভারতীয় খেলোয়াড়দের মধ্যে মেয়েদের জ্যাভলিন থ্রো বিভাগে প্রথম বার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার নজিরও গড়লেন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ অক্টোবর ২০১৯ ০৪:৪৩
লড়াই: দোহায় জ্যাভলিন থ্রো বিভাগে ফাইনালে ওঠার পথে অনু। ছবি: রয়টার্স

লড়াই: দোহায় জ্যাভলিন থ্রো বিভাগে ফাইনালে ওঠার পথে অনু। ছবি: রয়টার্স

নিজের রেকর্ড ভেঙে দোহা বিশ্ব অ্যাথলেটিক্স মিটে জ্যাভলিন থ্রো বিভাগের ফাইনালে উঠলেন ভারতের অনু রানি। দ্বিতীয় রাউন্ডে অনু ছোড়েন ৬২.৪৩ মিটার। ভেঙে দেন তাঁর আগের জাতীয় রেকর্ড ৬২.৩৪ মিটার। এই পারফরম্যান্সের জোরেই তিনি মঙ্গলবারের ফাইনালে জায়গা করে নেন। শুধু জাতীয় রেকর্ড ভাঙাই নয়, ভারতীয় খেলোয়াড়দের মধ্যে মেয়েদের জ্যাভলিন থ্রো বিভাগে প্রথম বার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার নজিরও গড়লেন মেরঠের মেয়ে।

গ্রুপ ‘এ’-তে তৃতীয় স্থানে শেষ করেন অনু। যোগ্যতা অর্জন পর্বে তিনি পঞ্চম সেরা হিসেবে ফাইনালে উঠেছেন। সরাসরি যোগ্যতা অর্জন করার জন্য লক্ষ্য ছিল ৬৩.৫০ মিটার। যা মাত্র দু’জন, এশিয়ান চ্যাম্পিয়ন চিনের লিউ হুইহুই (৬৭.২৭ মি) ও জার্মানির ক্রিশ্চিয়ান হাসং (৬৫.২৯ মি) পার করতে পেরেছেন। ফাইনালে অনু-সহ ১২ জন লড়াই করবেন। এ ছাড়া, সোমবার আরও দুই ভারতীয় অ্যাথলিটের লড়াই ছিল—অর্চনা সুশিন্দ্রন এবং অঞ্জলি দেবীর। তাঁরা যথাক্রমে ২০০ মিটার এবং ৪০০ মিটারের প্রথম রাউন্ড পার করতে পারেননি।

কিংবদন্তি দুই মা-এর দাপটেও েমতে উঠল বিশ্ব মিট। জামাইকার ‘স্প্রিন্ট কুইন’ শেলি অ্যান ফ্রেসার প্রাইস ১০০ মিটারে চার নম্বর সোনা জিতলেন দুরন্ত ভাবে। একই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের তারকা অ্যালিসন ফেলিক্স ভেঙে দিলেন ইউসেইন বোল্টের ১১ সোনা জেতার রেকর্ড। ফ্রেসার প্রাইস এবং ফেলিক্স দু’জনেই মা হওয়ার জন্য এত দিন ট্র্যাকের বাইরে ছিলেন। প্রত্যাবর্তনের পরে তাঁদের সব চেয়ে বড় প্রতিযোগিতা ছিল দোহা বিশ্ব মিটই। ৩২ বছর বয়সি ফ্রেসার প্রাইস ১০০ মিটারে চ্যাম্পিয়ন হন ১০.৭১ সেকেন্ড সময় করে। ৩৩ বছর বয়সি ফেলিক্স ৪০০ মিটার মিক্সড রিলে বিভাগে সোনা জেতেন। যা বিশ্ব চ্যাম্পিয়নশিপে তাঁর ১২ নম্বর পদক।

Advertisement

আরও পড়ুন

Advertisement