Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৫ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সকাল থেকে এশিয়া কাপ জেতার স্বপ্নে বিভোর বাংলাদেশ

গণ-পরিবহন থেকে সোশ্যাল মিডিয়া, গুলশনের এলিট ড্রয়িংরুম থেকে কড়াইলের বস্তি, সর্বত্রই হিসেব চলছে সর্বত্রই হিসেব চলছে কী করলে জয় আসবে, তা নিয়ে।

অঞ্জন রায়
ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০১৮ ১৫:৫১
Save
Something isn't right! Please refresh.
মাশরফিদের নিয়ে স্বপ্ন দেখছে বাংলাদেশ। গ্রাফিক: তিয়াসা দাস।

মাশরফিদের নিয়ে স্বপ্ন দেখছে বাংলাদেশ। গ্রাফিক: তিয়াসা দাস।

Popup Close

প্রতিপক্ষ ভারত। তবু জয় নিয়ে খুব বেশি আশঙ্কা নেই বাংলাদেশে। সবারই আশা এ বারে তৃতীয় দফায় এশিয়া কাপ আর অধরা রইবে না। দুবাইয়ে রয়েল বেঙ্গল টাইগারের গর্জন শুনবে সবাই।

ছুটির দিন আজ ঢাকায়। ইলিশের ভরা মরসুম। স্বাভাবিক নিয়মে দিনটি হওয়ার কথা ছিল দুপুরে ইলিশের একাধিক পদ কব্জি ডুবিয়ে খেয়ে ছুটির দিনে ভাত-ঘুমের। কিন্তু আজ ছবিটা উল্টো। গণ-পরিবহন থেকে সোশ্যাল মিডিয়া, গুলশনের এলিট ড্রয়িংরুম থেকে কড়াইলের বস্তি, সর্বত্রই হিসেব চলছে কী করলে জয় আসবে, তা নিয়ে।

সবগুলো টেলিভিশন আর এফএম রেডিওতে সকাল থেকেই চলছে জল্পনাকল্পনা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতেও টানটান উত্তেজনা। বিজয় মিছিলের স্বপ্ন চোখে নিয়ে প্রহর গুনছেন ছাত্র-ছাত্রীরা। ফাইনাল নিয়ে বাংলাদেশের বিভিন্ন টেলিভিশনে সকাল থেকেই চলছে আলোচনা। বিশিষ্ট ক্রিকেট ধারাভাষ্যকার চৌধুরী জাফরউল্লাহ শরাফত আনন্দবাজারকে বললেন, “ভারত এই টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দল। দু’বারের বিশ্বকাপ আর ছ’বারের এশিয়া কাপ জয়ী। অন্যদিকে, বাংলাদেশ তার সেরাটাই দেওয়ার চেষ্টা করছে। আজ যদি ভারতের দিনটা খারাপ যায়, শিরোপা আমাদের ঘরে আসবে। তবে বাংলাদেশ যে খেলা দেখিয়েছে, তাতে আমি আশাবাদী যে শেষ হাসি আমরাই হাসব।"

Advertisement

আরও পড়ুন: মুস্তাফিজুর না বুমরা, বল হাতে কে করবেন বাজিমাত?​

আরও পড়ুন: আজ ফাইনালে ভারতের ভরসা টপ অর্ডার, বাংলাদেশের মিডল অর্ডার

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সংগঠক খোন্দকার জামিলউদ্দিন ফাইনালের আগে আশাবাদী। তিনি বললেন, “বার-বার তিনবার। এ বারে আমাদের তৃতীয় ফাইনাল। আশা করছি বাংলাদেশই জিতবে। শাকিব, তামিম ছাড়া বাংলাদেশকে কবে এমন ফর্মে দেখেছি, তা আমাদের মনে নেই। ওদের ছাড়া বাংলাদেশ যে ভাবে খেলছে, তাতে আশাবাদী হয়ে উঠছি। আজ বিজয়ের হাসি আমরাই হাসবো।"

বাংলাদেশের বিশিষ্ট সাংবাদিক ও বিএফইউজে-র সহ সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা বললেন, “ক্রিকেট আমাদের জাতীয় ঐক্যের প্রতীক। বিভাজিত সমাজে এই এক জায়গায় আমরা সমান। আমাদের মহিলা ক্রিকেট দল এশিয়া কাপ জিতেছে। এ বার ছেলেদের পালা। ভারতের সাথে আমাদের বন্ধুত্ব যতই ঐতিহাসিক হোক, ক্রিকেটে কিন্তু রয়েছে চরম প্রতিদ্বন্দ্বিতা। এশিয়া কাপ জিততেই হবে আমাদের।”

বাংলাদেশের বিশিষ্ট অভিনেত্রী তানভীন সুইটি সকাল থেকেই অপেক্ষায় বাংলাদেশের জয়ের জন্য। তিনি বললেন, “আজকে আমরা জয়ের জন্য লড়বো। শাকিব আল হাসান এবং তামিম ইকবাল ছাড়া অসাধারণ খেলছে দল। বিপুল প্রতাপে নিপুণ ক্রীড়াশৈলীতে যুদ্ধ করে পাকিস্তানকে হারিয়েছে আমাদের ছেলেরা। বিশ্বাস করি আজ ফাইনালে মাশরাফি বাহিনী ভারতকে হারিয়ে জিতবে এশিয়া কাপ। অফুরন্ত শুভ কামনা টাইগারদের। এখন সময় গুনছি বিজয়ের।”

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন কাউন্সিলর মন্জুরুল করিম আনন্দবাজারকে বললেন, "চারটি পয়েন্ট গুরুত্বপূর্ণ। এক, টস জিতে ব্যাটিং নিতে হবে। দুই, শুরুর দশ ওভারে উইকেট হারানো চলবে না। তিন, ২৮০ তুলতে পারলে ম্যাচ আমাদেরই। চার, মুস্তাফিজ ও মিরাজকে ভালো বল করতেই হবে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়র ছাত্রী চৈতী বিশ্বাস বললেন, “আমরা জিতবই। হার-না-মানা বাঙালির প্রাণের উচ্ছ্বাস এগিয়ে নিয়ে যাবে টাইগার বাহিনীকে। আজকের এই বিজয় হবে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে বাংলাদেশ ক্রিকেট দলের উপহার।”

বাংলাদেশের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ঋদ্ধ অনিন্দ্যের বক্তব্য, “যে স্বপ্নটা বুকে ধরে রেখেছি শৈশব থেকে, তা আজ বাস্তবায়িত হওয়ার খুব কাছে। আজকের বিজয় মিছিলটা হবে সবচেয়ে সুন্দর, সবচেয়ে বড়, সবচেয়ে কোলাহলমুখর। চলো বাংলাদেশ, এগিয়ে চলো বিজয়ের দিকে।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল , টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Something isn't right! Please refresh.

Advertisement