Advertisement
২৫ জুন ২০২৪

আঠাশ বছর পরে পদক ব্যাডমিন্টনে

মাত্র একটা পয়েন্ট। এক পয়েন্টের ব্যবধান রবিবার ইনচিওনের শ্যুটিং রেঞ্জে সোনা আর ব্রোঞ্জের ফারাক গড়ে দিল ভারতের জন্য। এ দিন ভারতের সেরা বাজি ছিল ১০ মিটার এয়ার পিস্তল। কিন্তু এক পয়েন্টের ব্যবধানে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে দলগত ব্রোঞ্জেই সন্তুষ্ট থাকতে হল জিতু রাই, সমরেশ জং ও প্রকাশ নানজাপ্পার ভারতীয় দলকে।

নিশ্চিত ব্রোঞ্জ। ইনচিওনে দুই বন্ধুর লড়াইয়ে জয় দীপিকার। ছবি: এএফপি

নিশ্চিত ব্রোঞ্জ। ইনচিওনে দুই বন্ধুর লড়াইয়ে জয় দীপিকার। ছবি: এএফপি

ভারতের ঝুলিতে দু’টি ব্রোঞ্জ
নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৪ ০৩:২১
Share: Save:

মাত্র একটা পয়েন্ট। এক পয়েন্টের ব্যবধান রবিবার ইনচিওনের শ্যুটিং রেঞ্জে সোনা আর ব্রোঞ্জের ফারাক গড়ে দিল ভারতের জন্য। এ দিন ভারতের সেরা বাজি ছিল ১০ মিটার এয়ার পিস্তল। কিন্তু এক পয়েন্টের ব্যবধানে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে দলগত ব্রোঞ্জেই সন্তুষ্ট থাকতে হল জিতু রাই, সমরেশ জং ও প্রকাশ নানজাপ্পার ভারতীয় দলকে।

ব্রোঞ্জ জিতলেন সাইনা নেহওয়ালরাও। তবে আঠাশ বছর পর আবার এশিয়ান গেমসে ব্যাডমিন্টনের পদক এলেও দলগত সেমিফাইনালে দক্ষিণ কোরিয়ার কাছে লজ্জাজনক ১-৩ হারলেন মেয়েরা। ১৯৮৬-র সোল এশিয়াডে ব্যাডমিন্টনের শেষ ব্রোঞ্জ ছিল পুরুষদের দলগত ইভেন্টে।

সারা দিনে সংগ্রহ মাত্র দু’টি ব্রোঞ্জ। একটি সোনা ও তিনটি ব্রোঞ্জ নিয়ে পদক তালিকায় ভারত আপাতত হংকংয়েরও পিছনে এগারো নম্বরে। তবে দীপিকা পাল্লিকাল ও সৌরভ ঘোষাল স্কোয়াশে সিঙ্গলসের শেষ চারে পৌঁছনোয় এবং টেনিসে পুরুষ ও মহিলা দল কোয়ার্টার ফাইনালে ওঠায় সোমবার আরও পদক আসছেই। হকিতে সর্দার সিংহরাও শ্রীলঙ্কাকে ৮-০ হারিয়ে শুরুটা দুরন্ত করলেন। কিন্তু এরই পাশে রাগবি ও বিচ ভলিবলে শেষ মুহূর্তে নাম তুলে নেওয়ায় ১০ হাজার মার্কিন ডলার জরিমানা হল আইওএ-র।

সোনার ছেলের ছন্দপতন

যে ইভেন্টে তিনি বিশ্বের এক নম্বর, এ দিন সেই ইভেন্টেই কিনা পঞ্চম হলেন জিতু রাই! গতকাল দেশকে গেমসের প্রথম সোনা দেওয়া তারকা নিজের প্রিয় ১০ মিটার এয়ার পিস্তলে দলগত ব্রোঞ্জ জিতলেন। তবে ব্যক্তিগত যুদ্ধে সোনার ফর্মটা ধরে রাখতে পারলেন না। জিতু স্বীকার করেছেন, ছন্দপতন ঘটে যায়। “ব্যাক টু ব্যাক হো গয়া! একটা দিন বিশ্রাম পেলেও হত। চব্বিশ ঘণ্টার মধ্যে ফের নামতে একটু সমস্যা হলই। পিস্তলটা বদলেছিলাম। ট্রিগার নিয়েও সমস্যায় পড়ি।” গ্যালারির হাতাতালিও নাকি মনঃসংযোগ নষ্ট করে তাঁর।

আগের রাতে ইনচিওন পৌঁছনো সমরেশ জং নবম এবং প্রকাশ নানজাপ্পা ব্যক্তিগত চোদ্দো নম্বরে শেষ করলেন। শ্বেতা চৌধুরীর মতো কমনওয়েলথ সোনাজয়ী নানজাপ্পার পিস্তলও কোরিয়ার শুল্ক কর্তারা আটক করেছিলেন। অন্য পিস্তল নিয়ে নামেন তিনি। তিন শ্যুটারের স্কোর মিলিয়ে ভারতের পয়েন্ট হয় ১৭৪৩। চিনেরও তাই। ভারতের থেকে একটা চাঁদমারি বেশি থাকায় রুপো পায় চিন। কোরিয়া শেষ করে ১৭৪৪ পয়েন্টে।

পুরুষদের ট্র্যাপে হতাশ করেন মানশের সিংহ, মনবজিৎ সিংহ সাধুঁ ও দারিয়াস কিনান চেনাই ত্রয়ী। তিন ভারতীয়ের কেউই প্রথম দশেও থাকতে পারেননি।

উজ্জ্বল শুধু সাইনা

ব্যাডমিন্টনের সেমিফাইনালে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সাইনা নেহওয়াল বাদে জয় ছিনিয়ে নিতে পারলেন না আর কেউ। কোরিয়ার সুং জিয়ুনকে প্রথম সিঙ্গলসে সাইনা ২১-১২, ১০-২১, ২১-৯ হারিয়ে টিমকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু এর পর সিন্ধু দ্বিতীয় সিঙ্গলসে ২১-১৪, ১৮-২১, ১৩-২১ হেরে বসেন বেই ইয়নজুর কাছে। তৃতীয় সিঙ্গলসে থুলসি এবং ডাবলসে পোনাপ্পা-সিন্ধু জুটিও হেরে বসায় ফাইনালের লড়াই থেকে ছিটকে যায় ভারত।

জ্যোৎস্নাকে হারালেন দীপিকা

নিয়ম ভেঙে ভারতের দুই তারকাকে ড্র-এর একই অর্ধে ফেলার পর থেকেই স্কোয়াশের এই ম্যাচটা নিয়ে বিতর্ক ছিল। এ দিন সেই কোয়ার্টার ফাইনাল যুদ্ধে জ্যোৎস্না চিনাপ্পাকে ৭-১১, ১১-৯, ১১-৮, ১৫-১৭, ১১-৯ হারিয়ে সেমিফাইনালে দীপিকা পাল্লিকাল। শেষ চারে তাঁর সামনে মালয়েশিয়ার নিকোল অ্যান ডেভিড। অন্য দিকে সৌরভ ঘোষাল চার গেমের লড়াইয়ে ৩-১ হারান পাকিস্তানের ইকবাল নাসিরকে। শেষ চারে তাঁর সামনে মালয়েশিয়ার বেং হি ওং। শেষ চারে ওঠায় দু’জনেরই ব্রোঞ্জ নিশ্চিত।

য়ুকিদের নেপাল জয়

পুরুষদের টেনিসে নেপালকে ৩-০ উড়িয়ে শেষ আটে গেলেন যুকি ভামব্রি, সনম সিংহ, সাকত মিনেনি, দ্বিবীজ শরণরা। সোমবার দলগত কোয়ার্টার ফাইনালে পুরুষ এবং মহিলা দুই বিভাগেই ভারতের প্রতিপক্ষ কাজাখস্তান।

হাসি ও হতাশা

এক দিকে হকি। অন্য দিকে, ফুটবল। রুপিন্দর পাল সিংহের হ্যাটট্রিক, রমনদীপ সিংহের জোড়া গোলে এক দিকে হকিতে শ্রীলঙ্কাকে আট গোলে হারালেন সর্দার সিংহরা। অন্য দিকে, আর এক লজ্জাজনক হারে তাইল্যান্ডের কাছে ১০ গোলের মালা পরলেন ভারতের মেয়েরা। বেমবেম দেবীরা পনেরো গোল দিয়ে দুরন্ত শুরু করার পর হেরেই চলেছেন। কাল মেয়েদের হকিতে আবার ভারত-তাইল্যান্ড। ফুটবলের শোধ হকিতে তোলার যাবে কি?

সুনীল ছেত্রীরা আবার সোমবার নামছেন শক্তিশালী জর্ডনের বিরুদ্ধে। ফুটবল দলের সামনে যে ম্যাচ অস্তিত্ব রক্ষার কঠিন লড়াই!

এক নজরে দ্বিতীয় দিন

• শুটিং: ১০ মিটার এয়ার পিস্তলে জিতু রাই, সমরেশ জং, প্রকাশ নানজাপ্পার দলগত ব্রোঞ্জ। পুরুষদের ট্র্যাপ-এ ব্যর্থ মানশের সিংহ, মানবজিৎ সিংহ সাধুঁ, দারিয়াস কিনান চেনাই ত্রয়ী।

• ব্যাডমিন্টন: সেমিফাইনালে দক্ষিণ কোরিয়ার কাছে ১-৩ হারলেও ব্রোঞ্জ জিতলের মেয়েরা। দিনের একমাত্র জয় সাইনা নেহওয়ালের।

• স্কোয়াশ: শেষ আটে জ্যোৎস্না চিনাপ্পাকে ৩-২ গেমে হারিয়ে সেমিফাইনালে দীপিকা পাল্লিকাল। পাকিস্তানের ইকবাল নাসিরকে ৩-১ হারিয়ে সৌরভ ঘোষালও শেষ চারে।

• টেনিস: পুরুষদের দলগত বিভাগে নেপালকে ৩-০ হারিয়ে শেষ আটে য়ুকি ভামব্রি, সনম সিংহরা।

• হকি: শ্রীলঙ্কাকে ৮-০ হারালেন সর্দার সিংহরা।

• ফুটবল: ভারতের মেয়েদের ১০ গোল দিল তাইল্যান্ডও।

• বাস্কেটবল: সৌদি আরবের কাছে ৬৭-৭৩ হার গ্রুপের ম্যাচে।

• হ্যান্ডবল: দক্ষিণ কোরিয়ার কাছে গ্রুপে ১৩-১৮ স্কোরে হার।

• সাঁতার: ২০০ ফ্রিস্টাইল ও ১০০ ব্যাকস্ট্রোকে ফাইনালে উঠতে ব্যর্থ সৌরভ সঙ্গভেকর ও মধু নায়ার। ২০০ বাটারফ্লাইয়ে নিজের হিট-এ চতুর্থ অ্যাঞ্জেল ডিসুজা ফাইনালের রিজার্ভ তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

asiad asian games 2 bronze badminton deepika
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE