Advertisement
০৩ মে ২০২৪
Asian Games

দু’টি সোনা-সহ সাত পদক ভারতের, মোট ২২, বুধবার কেমন ফল হল এশিয়ান গেমসে?

এশিয়ান গেমসের শুটিংয়ে বুধবার দু’টি সোনা-সহ বেশ কয়েকটি পদক জিতল ভারত। পদক নিশ্চিত হল টেনিস এবং উশুতে। বৃহস্পতিবার পদকের লড়াই বাংলার জিমন্যাস্ট প্রণতি নায়েকের।

picture of Asian Games

২৫ মিটার পিস্তল ইভেন্টে সোনা জয়ের পর ভারতীয় শুটারেরা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ২২:২৫
Share: Save:

এশিয়ান গেমসের আসর থেকে আবার সোনা দিলেন শুটারেরা। মহিলাদের দলগত ২৫ মিটার পিস্তল ইভেন্টে সোনা জিতলেন মনু ভাকের, এষা সিংহ ও রিদম সাংওয়ান। তাঁদের দলগত পয়েন্ট ১৭৫৯। দ্বিতীয় স্থানে শেষ করে রুপো জিতেছে চিন। দিনের প্রথম পদকটিও আসে শুটিং থেকে। মহিলাদের দলগত ৫০ মিটার রাইফেল ৩ পজিশনসে ভারতকে পদক এনে দিলেন আশি চোক্সী, মানিনী কৌশিক ও সিফট কউর সামরা। এ দিন আরও একটি সোনা এসেছে শুটিংয়ে। মহিলাদের ৫০ মিটার রাইফেল ৩ পজিশনসের ব্যক্তিগত প্রতিযোগিতায় সোনা জিতেছেন সিফট কউর সামরা। সোনা জেতার পাশাপাশি বিশ্বরেকর্ড করেন সিফট। এর আগে চলতি বছরই বাকুতে বিশ্বচ্যাম্পিয়নশিপে ৪৬৭.০ স্কোর করে রেকর্ড গড়েছিলেন ব্রিটেনের সিয়োনাইড ম্যাকিনটোশ। সেই রেকর্ড ভেঙে দিয়েছেন সিফট। তাঁর স্কোর হয় ৪৬৯.৬। একই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন আশি চোক্সী। অল্পের জন্য রুপো হাত ছাড়া হয়েছে তাঁর। পুরুষদের স্কিটে রুপো জিতেছেন অনন্তজিৎ সিংহ। শুটারদের সাফল্যের সুবাদে পদক তালিকায় সপ্তম স্থানে রয়েছে ভারত। এখনও পর্যন্ত ৫টি সোনা, ৭টি রুপো এবং ১০টি ব্রোঞ্জ জিতেছেন ভারতীয় খেলোয়াড়েরা। মোট পদক ২২টি।

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

হকি

পুরুষদের পর ভারতের মহিলা হকি দলও বড় জয় দিয়ে এশিয়ান গেমস অভিযান শুরু করল। বুধবার সিঙ্গাপুরকে তারা হারিয়ে দিল ১৩-০ গোলে। সঙ্গীতা হ্যাটট্রিক করেছেন। নবনীত দুটি গোল করেছেন। ভারতীয় দলের মোট ১০ জন গোল করেছেন।

উশু

উশুতে বুধবার রুপোর পদক নিশ্চিত করলেন রোশিবিনা দেবী। তিনি ৬০ কেজি বিভাগের ফাইনালে উঠেছেন। বৃহস্পতিবার সোনার লড়াইয়ে নামবেন তিনি। সেমিফাইনালে হারিয়েছেন ভিয়েতনামের প্রতিপক্ষকে।

টেনিস

রোশিবিনার মতো পদক নিশ্চিত হয়েছে টেনিসেও। পুরুষদের ডাবলসের সেমিফাইনালে উঠেছেন রামকুমার রামনাথন এবং সাকেত মিনেনি জুটি। তবে কোয়ার্টার ফাইনালে হতাশ করেছেন মিক্সড ডাবলসে শীর্ষ বাছাই জুটি ইউকি ভাম্বরি এবং অঙ্কিতা রায়না। কোয়ার্টার ফাইনালে উঠেছে রোহন বোপান্না এবং রুতুজা ভোঁসলে জুটি। সিঙ্গলসেও হেরে গিয়েছেন অঙ্কিতা। পুরুষদের সিঙ্গলসের সেমিফাইনালে উঠতে পারলেন না সুমিত নাগালও।

টেবিল টেনিস

দলগত ইভেন্টে সাফল্য না এলেও ডাবলস এবং মিক্সড ডাবলসে এগোচ্ছেন ভারতীয়রা। মিক্সড ডাবলসে জি সাথিয়ান এবং মণিকা বাত্রা জুটি প্রিকোয়ার্টার ফাইনালে উঠেছেন। শেষ ষোলোয় জায়গা করে নিয়েছেন হরমিৎ দেশাই এবং শ্রীজা আকুলা জুটিও। উভয় জুটিই সহজ জয় পেয়েছে প্রথম রাউন্ডে।

স্কোয়াশ

স্কোয়াশে পুরুশদের দলগত বিভাগে পাকিস্তানের কাছে হারতে হল ভারতকে। ২-১ ব্যবধানে হারল ভারত। শুধু সৌরভ ঘোষাল জয় পেয়েছেন। হেরে গিয়েছেন মহেশ মানগাঁওকর এবং অভয় সিংহ। মহিলাদের দল অবশ্য ৩-০ ব্যবধানে হারিয়েছে ম্যাকাওকে। ভারতের দু’টি দলই প্রতিযোগিতার সেমিফাইনালে পৌঁছতে পারে।

ইকুয়েস্ট্রিয়ান

মঙ্গলবার সোনা জয়ের পর বুধবারও ভাল পারফরম্যান্স করলেন ভারতীয়রা। ব্যক্তিগত ড্রেসএজ বিভাগে বুধবারের পর ভাল জায়গায় রয়েছেন তিন ভারতীয় প্রতিযোগী। শীর্ষে রয়েছেন বিপুল চিদা। চতুর্থ স্থানে রয়েছেন অনুশ আগরওয়াল। দিব্যাকৃতী সিংহ রয়েছেন ১১তম স্থানে। তবে প্রাথমিক রাউন্ড থেকে বিদায় নিয়েছেন সুদীপ্তি হাজেলা। ফলে ফাইনালে থাকছেন তিন ভারতীয়।

বক্সিং

মহিলাদের ৫০ কেজি বিভাগে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন নিখাত জারিন। দক্ষিণ কোরিয়ার প্রতিপক্ষকে ৫-০ ব্যবধানে হারিয়েছেন তিনি। তবে হতাশ করলেন শিবা থাপা এবং সঞ্জিত।

দাবা

এশিয়ান গেমসের আসরে হতাশ করলেন ভারতীয় দাবাড়ুরা। ব্যক্তিগত বিভাগে পদক জিততে পারলেন না কেউ। ভিডিথ গুজরাটি শেষ করলেন পঞ্চম স্থানে। অর্জুন এরিগাইসি শেষ করলেন ষষ্ঠ স্থানে। দু’জনেই সংগ্রহ ৫.৫ পয়েন্ট। মহিলাদের বিভাগে ৬ পয়েন্ট নিয়ে চতুর্থ হলেন ডি হারিকা। সপ্তম স্থানে শেষ করেছেন কোনেরু হাম্পি।

অন্য খেলাগুলির মধ্যে মহিলাদের তিন জনের বাস্কেটবলে চিনের কাছে ৮-২২ পয়েন্টে হেরেছে ভারত। মহিলাদের হ্যান্ডবলে হংকংয়ের সঙ্গে ২৬-২৬ পয়েন্টে ড্র করেছে ভারতীয় দল। তাসের ব্রিজে পুরুষদের ইভেন্টে জয় এলেও মিক্সড টিম এবং মহিলাদের বিভাগে হেরে গিয়েছে ভারত। মহিলাদের বাস্কেটবলে ইন্ডোনেশিয়ার বিরুদ্ধে ৬৬-৪৬ ব্যবধানে জয় এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games indian team Shooting Hockey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE