Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

অনুপ্রেরণা কেকেআর, গাছ লাগাতে উদ্যোগী হলেন কেরলের মোহনবাগান সমর্থকরা

জাগৃক দে
কলকাতা ২৩ মার্চ ২০২১ ১৮:২০
গাছ লাগাচ্ছেন মেরিনার্স কেরলের সদস্যরা

গাছ লাগাচ্ছেন মেরিনার্স কেরলের সদস্যরা
ছবি টুইটার

তীরে এসেও ডুবেছে তরী। আইএসএল-এর ফাইনাল ম্যাচ হারতে হয়েছে মুম্বই সিটি এফসি-র কাছে। তবে সে সব ভুলে পরিবেশ রক্ষায় এগিয়ে এলেন এটিকে মোহনবাগান সমর্থকরা। বলা ভাল কেরলের সমর্থকরা, নাম মেরিনার্স কেরল। মরসুম শুরুর আগেই তাঁরা ঠিক করেছিলেন এটিকে মোহনবাগান যত গোল করবে এবং যত গোল খাবে ততগুলি গাছ পুঁতবেন তাঁরা। সেই মতো কাজ শুরু করে দিয়েছেন অভিজিত, আলফাসরা। গোটা আইএসএলে এটিকে মোহনবাগানের করা এবং খাওয়া গোলের সংখ্যা ৫২ হওয়ায় ৫২ টি গাছ লাগাচ্ছেন তাঁরা। এই প্রকল্পের পোশাকি নাম ‘স্কোর আ গোল প্ল্যান্ট আ ট্রি’। পৃথিবীকে বাঁচাতে এই কাজ তাঁরা এগিয়ে নিয়ে যাবেন বলে জানিয়েছেন মেরিনার্স কেরলের সদস্যরা। এএফসি কাপেও সবুজ মেরুনের খেলায় যে কটি গোল হবে, সে কটি গাছ লাগানোর পরিকল্পনা আছে তাদের।

কেরল মেরিনার্স সদস্য আলফাস সিদ্দিক আনন্দবাজার ডিজিটালকে বলেন, ‘‘আমরা সবরকম ভাবে ভাল কাজের সঙ্গে যুক্ত হতে চাই। আগামী দিনেও আমরা এই কাজ করব। শুধু গাছ লাগানোই নয়, আমরা সারা বছর বিভিন্ন ধরনের কাজ করি। মেরিনার্স কেরলের যে কোনও কাজে মেরিনার্স বেসক্যাম্পও সাহায্য করে। গত বছর আমরা গোটা কেরল থেকে পাঁচ প্রতিভাবান ফুটবলারকে তুলে এনেছি। তাদের খেলা শেখার দায়িত্বও আমরা নিজেদের কাঁধেই নিয়েছি।’’ আরেক সদস্য অভিজিত এম আনন্দন বলেন, ‘‘আমরা এই গাছ লাগানোর ধারনাটা পাই কলকাতা নাইট রাইডার্সের কাছ থেকে। ম্যাচে যতগুলো ছয় হয়েছিল, ওরা ততগুলো গাছ লাগিয়েছিল। এরপর আমরাও ঠিক করি এটা করব। তবে ভবিষ্যতে আমাদের আরও অনেক পরিকল্পনা আছে। আমরা চাই সারা বছর রক্তদান শিবির, ফুটবল কুইজ, দুঃস্থ ছেলে মেয়েদের লেখা পড়ার সামগ্রী প্রদান করতে। এমরসুমে ফাইনাল ম্যাচ আমরা বড় পর্দায় দেখানোর ব্যবস্থা করেছিলাম। সব মিলিয়ে আমরা এগিয়ে আসছি। তবে সবটাই গুছিয়ে করতে কিছুটা সময় লাগবে।’’

অন্যদিকে প্রথমবার আইএসএল চ্যাম্পিয়ন হয়ে গোয়াকে কিছু ফিরিয়ে দিতে চায় মুম্বই সিটি এফসি। সেই লক্ষ্য নিয়ে ‘ধন্যবাদ গোয়া’ কর্মসূচী নিল তারা। প্রথম দফায় গোয়ায় ১৫টি গাছ লাগানো হল। আরও ১৯৫ টি গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে তাদের।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement