Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
হোটেল থেকে মাঠ দূরে বলে অনুশীলনই হল না

জেতা ছাড়া কিছু ভাবছে না হাবাসের আটলেটিকো

শুরুর সেই চমকপ্রদ দৌড় দেখার পর, শেষের দোরগোড়ায় এসে হোঁচট খাওয়ার দৃশ্যটা বেশ বেমানান-ই লাগবে হয়তো! আটলেটিকো দে কলকাতা অবশ্য সে রকম কোনও পরিস্থিতি তৈরি হোক, চাইছে না। উল্টে প্রথম আইএসএলের সেমিফাইনালের ‘সিট’ নিয়ে ইদানীং যে টানাপোড়েন চলছে, তা একেবারে শেষ করে দিতে মরিয়া লুই গার্সিয়ারা। রবিবার রণবীর কপূরের মুম্বই সিটি-কে হারিয়ে।

হাবাস আজ খেলাবেন তাঁর মার্কি ফুটবলার গার্সিয়াকে?

হাবাস আজ খেলাবেন তাঁর মার্কি ফুটবলার গার্সিয়াকে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০১৪ ০১:৪৬
Share: Save:

শুরুর সেই চমকপ্রদ দৌড় দেখার পর, শেষের দোরগোড়ায় এসে হোঁচট খাওয়ার দৃশ্যটা বেশ বেমানান-ই লাগবে হয়তো!

আটলেটিকো দে কলকাতা অবশ্য সে রকম কোনও পরিস্থিতি তৈরি হোক, চাইছে না। উল্টে প্রথম আইএসএলের সেমিফাইনালের ‘সিট’ নিয়ে ইদানীং যে টানাপোড়েন চলছে, তা একেবারে শেষ করে দিতে মরিয়া লুই গার্সিয়ারা। রবিবার রণবীর কপূরের মুম্বই সিটি-কে হারিয়ে।

সেমিফাইনালের টিকিট নিশ্চিত করার জন্য আর মাত্র এক পয়েন্ট দরকার কলকাতার। কিন্তু আজ, এক পয়েন্ট নয়, তিন পয়েন্টের খোঁজেই মাঠে নামবেন অর্ণব-পদানিরা। শনিবার রাতে মুম্বই থেকে ফোনে আটলেটিকোর এক ফুটবলার বলছিলেন, “জয় ছাড়া আমরা আর কিছুই ভাবছি না। সেমিফাইনালে খেলতে পারব কি না, সেটা এই ম্যাচেই নিশ্চিত করে ফেলতে চাই।”

শনিবার দুপুরে মুম্বইয়ের টিম হোটেলে পৌঁছে আর অনুশীলন করেনি হাবাসের দল। টিম হোটেল থেকে স্টেডিয়ামের দূরত্ব প্রায় দেড় ঘণ্টার পথ বলে। বিকেলে জিম আর বিশ্রামের মধ্যেই সারা দিন কাটালেন ফুটবলাররা। তার ফাঁকেই সাংবাদিক সম্মেলনে আটলেটিকোর গোলকিপার কোচ দেশি বক্তিয়ার ও টিম ম্যানেজার রজত ঘোষদস্তিদার বলে দেন, “মুম্বইয়ের কিছু হারানোর নেই। এ রকম টিম সব সময়ই বিপজ্জনক হয়। কোনও বাড়তি চাপ থাকে না। কিন্তু আমাদের বাড়তি সতর্ক থাকতে হবে।”

আটলেটিকোর জন্য অবশ্য সুখবর, রবিবারের ম্যাচে ফ্রেডি লুংবার্গকে সম্ভবত পাচ্ছে না মুম্বই। পাচ্ছে না ব্রাজিলিয়ান মরিতসকেও। যা শুনে সাংবাদিক সম্মেলনে রজত বলেন, “দু’জনেই বড় ফুটবলার। ওদের না থাকাটা অবশ্যই ম্যাচে প্রভাব ফেলবে। কিন্তু আমরা ম্যাচটাকে কোনও ভাবেই হালকা নিতে পারব না। কেন না ওদের বদলে যারা সুযোগ পাবে, তারাও তো নিজের সেরাটা উজাড় করে দিতে চাইবে।” কলকাতার টিম ম্যানেজমেন্টের কথা শুনে মনে হল, মুম্বইয়ের কিছু হারানোর নেই বলেই বোধহয় বাড়তি সতর্কতা জারি করা হয়েছে গার্সিয়াদের টিমে!

এ দিকে, মুম্বই ম্যাচে খেলতে পারবেন না হোফ্রে। তাই গার্সিয়াকে সম্ভবত শুরু থেকেই খেলতে দেখা যেতে পারে। তবে টিমের সদস্যরা এখনও ধোঁয়াশায় গার্সিয়ার শুরু থেকে খেলা নিয়ে। কেন না আটলেটিকো কোচ হাবাস শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত নেন, তার ওপর নির্ভর করছে কলকাতার মার্কি ফুটবলারের ভাগ্য। টিমের অন্দরের খবর, হাবাস-গার্সিয়া সম্পর্ক খুব একটা মধুর নয়! এবং আগের দিল্লি ডায়নামোসের বিরুদ্ধে গার্সিয়াকে না খেলানোর জন্য প্রচুর সমালোচনার মুখেও পড়তে হয় কলকাতা কোচকে। যার জেরে টিমের এক সদস্য বলছিলেন, “গার্সিয়াকে না খেলালে ভুল করবেন কোচ। জিততে হলে ওর মাঠে থাকাটা খুব জরুরি।”

মুম্বইয়ের হারানোর কিছু নেই। লিগ টেবিলে তাদের অবস্থান একেবারে নীচে। তা সত্ত্বেও এ দিন ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে এসে মুম্বই কোচ পিটার রিড বলে দেন, “অঙ্কের বিচারে আমরা এখনও বেঁচে আছি।” বলার পর অবশ্য নিজেই হেসে ফেলেন। পরে যোগ করেন, “আমরা গোল করতে চাই। জিততে চাই।” তাঁর দলের অধিনায়ক রহিম নবি আবার বলে দিলেন, “আমাদের কোনও চাপ নেই। চাপ কলকাতার।” কলকাতাকে আটকে যে একটা ‘গৌরবজনক’ শেষ করতে চাইছে মুম্বই, সেটা তাদের কথা শুনলেই স্পষ্ট। তাই আনেলকাকে খেলানোর মরিয়া চেষ্টা চালাচ্ছে মুম্বই। কলকাতা অবশ্য জেতা ছাড়া কিছুই ভাবছে না। দলের কিপার কোচ সাংবাদিক সম্মেলনে এসে বলে দিয়েছেন, “আমরা সবাই এককাট্টা। জেতা ছাড়া কিছু ভাবছি না।”

শেষ চারের অঙ্ক

• চেন্নাইয়ান (২২) ও এফসি গোয়া (২১) সেমিফাইনালে উঠে গিয়েছে।

• রবিবার মুম্বই ম্যাচ জিততে পারলেই সেমিফাইনালে উঠবে আটলেটিকো দে কলকাতা।

• মুম্বই ম্যাচ যদি ড্র হয় তবে গোয়ার বিরুদ্ধে ড্র করলেই সেমিফাইনালে আটলেটিকো।

• মুম্বই ম্যাচ হারলে গোয়ার বিরুদ্ধে জিততেই হবে আটলেটিকোকে।

জিতল দিল্লি, জমে গেল আইএসএল
নিজস্ব সংবাদদাতা • কলকাতা

আনেলকাদের বিরুদ্ধে খেলতে নামার আগে সামান্য হলেও অক্সিজেন পেল কলকাতা। শনিবার সেমিফাইনালের অঙ্ক আরও জমিয়ে দিল দিল্লি ডায়নামোস। এ দিন আইএসএলে এফসি পুণে সিটিকে ১-০ হারাল দিল্লি। ফলে, লিগ টেবলে চতুর্থ পজিশনে আসল দিল্লি। এ দিন প্রথমার্ধে অনেক সুযোগ তৈরি করলেও, গোল করতে পারেনি পুণে। পেন্যান্ট, ডুডুর মতো আক্রমণাত্মক ফুটবলাররা ব্যর্থ। বিরতির পরেও খুব বেশি সুযোগ তৈরি হয়নি। কিন্তু ম্যাচের শেষের দিকে দস সান্তোসের গোলে ১-০ জয় পেল দিল্লি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE