Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Virat Kohli

অভিষেকেই কুলদীপের কামাল, স্মিথ আবারও রক্ষাকর্তার ভূমিকায়

ধর্মশালার মাঠে প্রথম দিনের গুরু দু’দলের দুই ক্রিকেটার। প্রথম জন অজি অধিনায়ক। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানের তালিকায় তিনি উজ্জ্বল নক্ষত্র। একাই করলেন ১১১। আর এক জন সবে মাত্র পা দিলেন আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে। এখনও তাঁর নামে তেমন চমক নেই।

সেঞ্চুরিতে স্মিথ, উইকেট শিকারে কুলদীপ

সেঞ্চুরিতে স্মিথ, উইকেট শিকারে কুলদীপ

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৭ ১৯:০৬
Share: Save:

ধর্মশালার মাঠে প্রথম দিনের গুরু দু’দলের দুই ক্রিকেটার।

প্রথম জন অজি অধিনায়ক। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানের তালিকায় তিনি উজ্জ্বল নক্ষত্র। একাই করলেন ১১১। আর এক জন সবে মাত্র পা দিলেন আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে। এখনও তাঁর নামে তেমন চমক নেই। তাতে কী? অভিষেকই ৪ উইকেট নিয়ে কামাল করলেন এই ভারতীয় বোলার।

অস্ট্রেলীয় সংবাদ পত্রে বিরাট কোহালিকে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তুলনা নিয়ে হইচই হলেও, তিনি যে দলের সত্যিই ট্রাম্প কার্ড এ নিয়ে সন্দেহ নেই কোনও ক্রিকেট বিশেষজ্ঞের। চোটের কারণে বিরাটের বদলে দলে ঢুকলেন চায়নাম্যান কুলদীপ যাদব। প্রথম দিনে তিনিই যে ট্রাম্প কার্ড হয়ে দাঁড়াবেন কে ভেবেছিল? অস্ট্রেলিয়ার ব্যাটিং শিরদাঁড়াটা নুইয়ে দেন তাঁর অসাধারণ স্পিন ভেল্কিতে। তাঁর কেরিয়ারে প্রথম টেস্টে শিকার হলেন ডেভিড ওয়ার্নার (৫৬), পিটার হ্যান্ডসকম্ব (৮), গ্লেন ম্যাক্সওয়েল (৮), প্যাট কামিনস (২১)।

যাদবের কোলে যাদব। ম্যাক্সওয়েলকে আউট করার পর। ছবি-এএফপি

আরও পড়ুন- বিশ্বের দামি ড্রিঙ্ক-বয়! খেলা চলাকালীন সতীর্থদের জন্য জল নিয়ে গেলেন বিরাট

ভারত সফরে এসে কোনও বিদেশি অধিনায়ক হিসেবে এক সিরিজে ৩টি শতরানের নজির অ্যালেস্টার কুকের পর স্টিভেন স্মিথই করলেন। শনিবারের তাঁর এই শতরানটি ছিল দলের হয়ে প্রায় একক লড়াই। ডেভিড ওয়ার্নের আউটের পর অধিনায়কের পাশে তেমন কেউ আর দাঁড়াতে পারেননি। শেষে ম্যাথু ওয়েডের ৫৭ রান দলকে ৩০০ রানের দোরগোড়ায় নিয়ে যায়।

শতরান করার পর স্মিথ। ছবি- এএফপি

উমেশ যাদব (২টি উইকেট) এবং কুলদীপ যাদব (৪টি উইকেট) ছাড়া বাকি বোলররা একটি করে উইকেট পেয়েছেন। তবে, অজি অধিনায়কের একমাত্র উইকেটটি নিয়ে বিশ্বরেকর্ড গড়ে ফেললেন রবিচন্দ্রন অশ্বিন। এক মরসুমে (২০১৬-১৭) সবচেয়ে বেশি টেস্ট উইকেট (৭৯টি) নেওয়ার খেতাব এখন তাঁর ঝুলিতে। এর আগে ডেল স্টেইনের (২০০৭-০৮ সালে ৭৮টি উইকেট) রেকর্ড ছিল।

দিনের শেষে ৩০০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে কোনও উইকেট না হারিয়ে স্কোর বোর্ডে শূন্যই রয়েছে ভারতের পাশে। যদিও মাত্র ৬টা বল খেলেছেন রাহানেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE