×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

গ্রিক দেবতার কাছে হেরে অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নাদালের

সংবাদ সংস্থা
মেলবোর্ন ১৭ ফেব্রুয়ারি ২০২১ ১৯:০২
হেরে হতাশ নাদাল।

হেরে হতাশ নাদাল।
ছবি রয়টার্স

রজার ফেডেরারকে টপকানো হল না রাফায়েল নাদালের। বুধবার অবিশ্বাস্য ভাবে গ্রিসের স্টেফানোস চিচিপাসের কাছে পাঁচ সেটের লড়াইয়ে হেরে গেলেন। চ্যাম্পিয়ন হওয়ার রাস্তা আরও সোজা হয়ে গেল নোভাক জোকোভিচের কাছে। চিচিপাস জিতলেন ৩-৬, ২-৬, ৭-৬, ৬-৪, ৭-৫ গেমে।

রূপ, ছ’ফুট চার ইঞ্চি উচ্চতা এবং কোঁকড়ানো চুলের কারণে ইতিমধ্যেই মহিলা সমর্থকদের মনে আলাদা করে জায়গা করে নিয়েছেন চিচিপাস। তাঁকে ‘গ্রিক গ়ড’ নাম দেওয়াও হয়ে গিয়েছে। বুধবার রড লেভার এরিনা দেখল, টেনিস হাতেও তিনি সমান স্বচ্ছন্দ।

প্রথম দুই সেট সহজেই জিতে নিয়েছিলেন নাদাল। কিন্তু পরের তিন সেটে তুমুল লড়াই করেন চিচিপাস। শেষ পর্যন্ত স্পেনীয় তারকাকে হারিয়ে দেন। তাঁর এই লড়াইকে ‘মহাকাব্যিক’ বলছেন ধারাভাষ্যকাররা। এই নিয়ে দ্বিতীয়বার প্রথম দুই সেট জেতার পরেও হারলেন নাদাল।

Advertisement

জয়ের পরে চিচিপাস বলেছেন, “আমি বাক্যহীন। কোর্টে একটু যা ঘটে গেল তা বর্ণনা করার ভাষা আমার নেই। অবিশ্বাস্য অনুভূতি। এ ধরনের খেলায় এ ভাবে প্রত্যাবর্তন ঘটাব ভাবতে পারিনি। মিথ্যা কথা বলব না। খেলতে নামার আগে যথেষ্ট চিন্তায় ছিলাম। কিন্তু তৃতীয় সেটের পর কী যে হল সেটা এখনও বুঝতে পারছি না। মনে হচ্ছিল গোটা কোর্টে পাখির মতো উড়ে বেড়াচ্ছিলাম। মাথা ঠান্ডা রেখেই সাফল্য এসেছে।”

ম্যাচ হেরে হতাশ মুখে কোর্ট ছেড়ে বেরিয়ে যান নাদাল। তাঁকে বিদায় জানাতে স্টেডিয়ামে ছিলেন না কোনও দর্শক। সেমিফাইনালে চিচিপাস খেলবেন রাশিয়ার ড্যানিল মেদভেদেভের বিরুদ্ধে।

Advertisement