Advertisement
১৭ জুন ২০২৪

কাপের অন্দরমহলে

ক্যামেরা তাঁকে সারাক্ষণ খুঁজে বেড়াল এসসিজি-তে। খেলা শুরুর আগে ভিক্টর ট্রাম্পার স্ট্যান্ডে স্টিভ ওয় রুমে এসে তাঁর বসা থেকে বিরাট কোহলির মাত্র ১ করে আউট হয়ে যাওয়া পর্যন্ত। আর সেটুকু সময়ের মধ্যেই অনুষ্কা শর্মার জন্য সিডনি ক্রিকেট গ্রাউন্ড আনন্দ থেকে বিষাদে পরিণত হয়ে উঠল বৃহস্পতিবার।

শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৫ ০৪:৫২
Share: Save:

স্টিভ ওয় রুমে বসে কোহলি দর্শন অনুষ্কার

সিডনি থেকে ছবি ও প্রতিবেদন দেবাশিস সেন

ক্যামেরা তাঁকে সারাক্ষণ খুঁজে বেড়াল এসসিজি-তে। খেলা শুরুর আগে ভিক্টর ট্রাম্পার স্ট্যান্ডে স্টিভ ওয় রুমে এসে তাঁর বসা থেকে বিরাট কোহলির মাত্র ১ করে আউট হয়ে যাওয়া পর্যন্ত। আর সেটুকু সময়ের মধ্যেই অনুষ্কা শর্মার জন্য সিডনি ক্রিকেট গ্রাউন্ড আনন্দ থেকে বিষাদে পরিণত হয়ে উঠল বৃহস্পতিবার। একই হসপিটালিটি বক্সে অনুষ্কার সঙ্গে ম্যাচ দেখেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক অর্জুন রণতুঙ্গা, পরিবার সমেত। কাকতালীয়ই বটে, তবে অস্ট্রেলিয়া ইনিংসে কোহলি যে ক্যাচটা ফস্কান, সেটা তাঁর বলিউডি প্রেমিকা অনুষ্কা শর্মা যে স্ট্যান্ডে বসে খেলা দেখছিলেন তার কাছাকাছিই। পরে কোহলি যখন ওয়ান ডাউন ক্রিজে এলেন তখন অনুষ্কা-কেন্দ্রিক উন্মাদনা এসসিজি-তে তুঙ্গে। টিভিতে ঠিক তখনই ‘এনএইচ১০’-এর নায়িকার হাসিমুখের ক্লোজ আপ। সেই চোখেমুখে আত্মবিশ্বাসআমার মানুষটা এ বার নিজের কাজটা করবে। অনুষ্কার সামনে কাপ-সেমিফাইনালে কোহলির ব্যাট বাড়তি আরও কতটা ঝলসাবে সিডনি মাঠের ওই বিশেষ স্ট্যান্ডের দর্শকদের আলোচনা একটু এগোতে না এগোতেই চূড়ান্ত অ্যান্টিক্লাইম্যাক্স! মিচেল জনসনের বলে কট বিহাইন্ড কোহলি। সঙ্গে সঙ্গে মাঠের একাধিক টিভি ক্যামেরার লক্ষ্যবস্তু হয়ে উঠলেন অনুষ্কা। স্বভাবতই সেই মুখ তখন হতাশায় ভরা। পরক্ষণেই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে হিড়িক পড়ে যায় অনুষ্কার সামনে এ বারের বিশ্বকাপে প্রথম ইনিংসে কোহলির রান-খরা নিয়ে জোকসের। যার কয়েকটা শালীনতার মাত্রাও ছাড়িয়ে গিয়েছে!

ফিল্ডিংয়ে বদল

চলতি বিশ্বকাপে ঝুড়িঝুড়ি রান উঠছে। চাপ বাড়ছে বোলারদের উপর। ফিল্ডিংয়ে বিধিনিষেধে ব্যাটসম্যান আর বোলারদের ভারসাম্য নষ্ট হচ্ছে। অভিযোগ আগেই উঠেছিল। তাই ওয়ান ডে-তে ফিল্ডিং নিয়ে নতুন নিয়ম আনতে পারে আইসিসি। এ রকমই ইঙ্গিত দিলেন এ দিন আইসিসি চিফ এক্সিকিউটিভ ডেভিড রিচার্ডসন। তিনি বলেন, “ক্রিকেটিং কমিটি এ ব্যাপারে আলোচনায় বসবে। হয়তো শেষ দশ ওভারে বৃত্তের বাইরে এক জন অতিরিক্ত ফিল্ডার রাখার নিয়ম করা হল।” পরের বিশ্বকাপে ১৪ থেকে অংশ নেওয়া দলের সংখ্যা দশে কমিয়ে আনা নিয়ে সমালোচনার মুখে পড়েছে আইসিসি। তা হলে আফগানিস্তান, আয়ারল্যান্ডের মতো আইসিসির অ্যাসোসিয়েট সদস্যরা বিশ্বকাপের মূলপর্বে খেলার আর সুযোগ পাবে না বলে আশঙ্কায় অনেকে। অবশ্য রিচার্ডসন বলে দেন, “অ্যাসোসিয়েটদের বিশ্বকাপের মূলপর্বে খেলার জন্য উন্নতিতে আমরা কতটা সাহায্য করতে পারলাম সেটাই বড় কথা। বিশ্বকাপ কত টিমের হবে সেটা নয়।”

ধোনির বাড়ির নিরাপত্তা বাড়ল

দেশে কোথাও টিভি ভাঙচুর তো কোথাও ক্রিকেটারদের পোস্টার নিয়ে ক্ষোভ দেখিয়েছেন সমর্থকরা। বৃহস্পতিবার ভারতের বিশ্বকাপে হারের পর ভারতীয় সমর্থকদের নিয়ে এমনই চিত্র উঠে এসেছে। কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন মহেন্দ্র সিংহ ধোনির বাড়ির নিরাপত্তাও বাড়ানো হল। রাঁচির পুলিশ সুপার প্রভাত কুমার এ দিন জানিয়ে দেন, সারা বছরই ধোনির বাড়িতে নিরাপত্তা থাকে। তবে টিমের হারের পর অতিরিক্ত নিরাপত্তাবাহিনী মোতায়েন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর সান্ত্বনা

টিম ইন্ডিয়ার হারে ভেঙে পড়া ভক্তদের চাঙ্গা করতে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করলেন বৃহস্পতিবার। অস্ট্রেলিয়ার কাছে বিশ্বকাপে বড় ব্যবধানে হারের কিছুক্ষণ পরই প্রধানমন্ত্রী লেখেন, ‘হার-জিতটা জীবনের অঙ্গ। টিম ইন্ডিয়া গোটা টুর্নামেন্ট জুড়েই তো দারুণ ক্রিকেট খেলেছে। আমরা তার জন্য গর্বিত।’ বিশ্বকাপ শুরু হওয়ার আগেও প্রধানমন্ত্রী ভারতীয় দলের সদস্যদের শুভেচ্ছা জানিয়েছিলেন।

ছবি: এএফপি ও পিটিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE