Advertisement
১৯ এপ্রিল ২০২৪
FC Barcelona

গোলের লড়াইয়ে হারলেও টাকার লড়াইয়ে রিয়ালকে হারাল বার্সেলোনা

সেরা ২০টি ক্লাবের গড় মূল্যায়ন গত দুই বছরে ৩০ শতাংশ বেড়েছে। অথচ কোভিডের জন্য ম্যাচের দিনগুলো থেকে ক্লাবগুলোর উপার্জন ৯.৬ শতাংশ কমেছে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২১ ২২:৩৭
Share: Save:

টানটান উত্তেজনায় রিয়াল মাদ্রিদকে হারিয়ে দিল বার্সেলোনা। তবে এই লড়াই মাঠের ভেতরের নয়, বাইরের। এই লড়াই গোলের নয়, টাকার। আর্থিক মূল্যায়নে বিশ্বের ফুটবল ক্লাবগুলোর মধ্যে রিয়ালকে সামান্য ব্যবধানে হারিয়ে শীর্ষে চলে এল বার্সা। ‘ফোর্বস’ পত্রিকার বিচারে এখন এই তালিকায় এক নম্বরে মেসির বার্সেলোনা। মাঠের লড়াইয়ে গত শনিবার রিয়াল ২-১ ব্যবধানে হারিয়েছিল বার্সাকে।

বার্সেলোনার আর্থিক মূল্য ৪৭৬ কোটি ডলার (প্রায় ৩৫,৬৫৩ কোটি টাকা)। রিয়াল মাদ্রিদের ৪৭৫ কোটি ডলার (প্রায় ৩৫,৫৭৮ কোটি টাকা)। অর্থাৎ ৭৫ কোটি টাকায় রিয়ালকে টেক্কা দিয়েছে বার্সা। এর আগে পাঁচ বার এই তালিকায় শীর্ষ স্থানে ছিল রিয়াল। জানানো হয়েছে, সেরা ২০টি ক্লাবের গড় মূল্যায়ন গত দুই বছরে ৩০ শতাংশ বেড়েছে। অথচ কোভিডের জন্য ম্যাচের দিনগুলো থেকে ক্লাবগুলোর উপার্জন ৯.৬ শতাংশ কমেছে।

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইউরোপ সেরা বায়ার্ন মিউনিখ। প্রথম দশে রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ছয় ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, লিভারপুল, ম্যাঞ্চেস্টার সিটি, চেলসি, আর্সেনাল, টটেনহ্যাম হটস্পার। প্রথম দশে উঠে এসেছে নেমারের প্যারিস সঁ জঁ। গত দুই বছরে তাদের আর্থিক বৃদ্ধি হয়েছে ১২৯ শতাংশ। প্রথম দশে থাকা ক্লাবগুলোর মধ্যে প্যারিস সঁ জঁ-র আর্থিক বৃদ্ধিই সবথেকে বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

real madrid forbes FC Barcelona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE