Advertisement
২৭ এপ্রিল ২০২৪
সেই দল কোথায়, প্রশ্ন কোমানের
barcelona

La Liga: বিদায় তিকি-তাকা, বিদায় বার্সেলোনারও?

পরিস্থিতি এতটাই খারাপ, বার্সেলোনা এখন লিগ টেবলের সাত নম্বরে রয়েছে। চার ম্যাচে পয়েন্ট আট। দু’টি জয়, দু’টি ড্র।

অতীত: স্বর্ণযুগের ত্রয়ী। মেসি, জাভি, ইনিয়েস্তা। সেই জাদু, সেই তিকি-তাকা আর হয়তো দেখা যাবে না বার্সার জার্সিতে।

অতীত: স্বর্ণযুগের ত্রয়ী। মেসি, জাভি, ইনিয়েস্তা। সেই জাদু, সেই তিকি-তাকা আর হয়তো দেখা যাবে না বার্সার জার্সিতে। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০৬:৩৩
Share: Save:

লিয়োনেল মেসি ক্লাব ছাড়ার পরে বার্সেলোনার খারাপ সময় কাটছে না। ক্যাম্প ন্যুতে সোমবার তারা লা লিগা টেবলের ১৭ নম্বরে থাকা ক্লাব গ্রানাদার সঙ্গেও ১-১ ড্র করল। তা-ও ৯০ মিনিটে রোনাল্ড আরাউজোর হেড থেকে গোল শোধ করে। অথচ গ্রানাদার ডমিঙ্গোস ডুরাতে দ্বিতীয় মিনিটেই ১-০ করে দিয়েছিলেন। ফুটবল বিশ্লেষকেরা মনে করছেন, বার্সা আগের মতো গোল পাচ্ছে না হঠাৎ তিকি-তাকা বর্জন করে ‘ডাইরেক্ট ফুটবল’ খেলতে শুরু করায়।

পরিস্থিতি এতটাই খারাপ, বার্সেলোনা এখন লিগ টেবলের সাত নম্বরে রয়েছে। চার ম্যাচে পয়েন্ট আট। দু’টি জয়, দু’টি ড্র। সেখানে বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ শীর্ষে রয়েছে পাঁচ ম্যাচের চারটিতেই জিতে। নিজেদের মধ্যে অসংখ্য পাস খেলার শৈলী বর্জন করেছেন কোচ রোনাল্ড কোমান। নিজের রণকৌশলের পক্ষে যুক্তি দিয়ে তিনি বলেছেন, ‘‘ফাঁকা জায়গা না পাওয়া গেলে এখন আর তিকি-তাকা খেলতে পারি না। জানি এ ভাবে বার্সেলোনা আগে খেলত না। কিন্তু আট বছর আগের দলের সঙ্গে এখনকার দলকে গুলিয়ে ফেলবেন না। আমাকে আর একটু সময় দিতে হবে।’’

বিতর্কে: গ্রানাদার বিরুদ্ধেও ড্র। চিন্তিত কোচ কোমান।

বিতর্কে: গ্রানাদার বিরুদ্ধেও ড্র। চিন্তিত কোচ কোমান। ছবি রয়টার্স।

এত কাল পাসিং ফুটবল, তিকি-তাকার জন্যই বিখ্যাত ছিল স্পেন এবং বার্সেলোনা। মেসি, জাভি, ইনিয়েস্তা মিলে তৈরি হয়েছিল স্বপ্নের ত্রয়ী। সে সবই হয়তো ইতিহাসের পাতায় চলে গেল। বার্সেলোনার ঘরে এখন সেই জাতের শিল্পী ফুটবলার নেই। এ ভাবে ব্যর্থ হতে থাকলে কোমানকেও হয়তো বেশি দিন কোচের দায়িত্বে রাখা হবে না। শোনা যাচ্ছে, গুয়ার্দিওলার অন্যতম প্রিয় শিষ্য জাভি হার্নান্দেজ়কে কোচ করে আনা হতে পারে।

অকপট অ্যালেগ্রি: রবিবার জুভেন্টাস ১-১ ড্র করে এসি মিলানের সঙ্গে। যে ম্যাচের পরে ক্ষোভে ফেটে পড়েন তুরিনের ক্লাবের কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি। ফুটবলারদের উদ্দেশে তাঁকে পরিষ্কার বলতে শোনা যায়, ‘‘এরা কি করে জুভেন্টাসের মতো ক্লাবের জার্সি পরে খেলতে এসেছে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

barcelona ronald koeman xavi Andres Iniesta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE