×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

মেসির কীর্তির দিনে গোল বাতিল বিতর্ক

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ অক্টোবর ২০২০ ০৩:৫৪
আকর্ষণ: পেনাল্টি থেকে গোল করার পরে মেসি। রয়টার্স

আকর্ষণ: পেনাল্টি থেকে গোল করার পরে মেসি। রয়টার্স

চ্যাম্পিয়ন্স লিগ

জুভেন্টাস ০ • ২ বার্সেলোনা

বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে লিয়োনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দ্বৈরথ দেখার আশা পূরণ হয়নি ফুটবলপ্রেমীদের। তবে তাঁদের সেই হতাশা কিছুটা হলেও কমল আর্জেন্টিনা অধিনায়কের নতুন কীর্তি গড়া দেখে। ক্লাবের প্রেসিডেন্ট পদ থেকে জোসেপ মারিয়া বার্তোমেউ ইস্তফা দেওয়ার চব্বিশ ঘণ্টার মধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে গ্রুপ পর্বে ৭০তম গোল করলেন মেসি।

Advertisement

তুরিনে জুভেন্টাসের বিরুদ্ধে ১৪ মিনিটে মেসির পাস থেকেই গোল করে বার্সেলোনাকে এগিয়ে দেন ওসমানু দেম্বেলে। আর্জেন্টিনীয় কিংবদন্তি পেনাল্টি থেকে গোল করেন দ্বিতীয়ার্ধের সংযুক্ত সময়ের এক মিনিটে। তবে এই ম্যাচে সব চেয়ে উল্লেখযোগ্য ঘটনা হল জুভেন্টাসের আলভারো মোরাতার তিনটি গোলই বাতিল হয় অফসাইডের কারণে! যা নিয়ে ক্ষুব্ধ জুভেন্টাস শিবির।

দেম্বেলের গোলের এক মিনিটের মধ্যেই সমতা ফেরান মোরাতা। কিন্তু ভিডিয়া অ্যাসিট্যান্ট রেফারি (ভার) প্রযুক্তির ব্যবহার করে অফসাইডের নির্দেশ দেন রেফারি। ৩১ মিনিটে ফের গোল বাতিল হয় অফসাইডে। তৃতীয় ঘটনা ম্যাচের ৫৬ মিনিটে। ভার দেখে মোরাতার গোল বাতিল করে দেন রেফারি। এ বারও অফসাইডে ছিলেন জুভেন্টাস তারকা।

জুভেন্টাস শিবিরে চাপ আরও বাড়ে ম্যাচ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে মেরহি ডেমিরাল লাল কার্ড (দ্বিতীয় হলুদ) দেখে মাঠ ছাড়ায়। দশ জনের জুভেন্টাসের বিরুদ্ধে ২-০ করেন মেসি।

প্রথম পর্বের ম্যাচে ঘরের মাঠে হারের পরে জুভেন্টাস ম্যানেজার আন্দ্রেয়া পিরলো বলেছেন, ‘‘এই ম্যাচের ফল আমাদের উন্নতি করতে সাহায্য করবে।’’ বার্সা ম্যানেজার রোনাল্ড কোমান বলেছেন, ‘‘এই মরসুমে এখনও পর্যন্ত আমাদের সেরা পারফরম্যান্স।’’

জয়ী বরুসিয়া: ঘরের মাঠে জেনিথকে ২-০ হারাল বরুসিয়া ডর্টমুন্ড। গোল করেন জাডন স্যাঞ্চো ও আর্লিং হালান্ড।

ডায়নামোর ড্র: ফেরেঙ্কভারোসের বিরুদ্ধে দু’বার এগিয়ে গিয়েও জিততে পারল না ডায়নামো কিয়েভ।

ম্যাচের ফল ২-২।

সেভিয়ার জয়: ঘরের মাঠে রেন-কে ১-০ হারাল সেভিয়া। ৫৫ মিনিটে গোল করেন লুক দে ইয়ং।

লাজ়িয়োর ড্র: ক্লাব ব্রোহার সঙ্গে ১-১ ড্র করল লাজ়িয়ো। ১৪ মিনিটে গোল করেন জোয়াকিন কোরেয়া। ৪২ মিনিটে পেনাল্টি থেকে সমতা ফেরান ব্রোহার হান্স ভানাকিন।

Advertisement