×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

বার্সাকে জিতিয়ে ভোট দিলেন মেসি, ড্র মাদ্রিদ ডার্বি

নিজস্ব প্রতিবেদন
০৮ মার্চ ২০২১ ০৬:০৮
দায়িত্বশীল: ছেলে থিয়াগোকে নিয়ে বার্সেলোনার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন লিয়োনেল মেসি। রয়টার্স।

দায়িত্বশীল: ছেলে থিয়াগোকে নিয়ে বার্সেলোনার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন লিয়োনেল মেসি। রয়টার্স।

আতলেতিকো ১ • রিয়াল মাদ্রিদ ১

ওসাসুনা ০ • বার্সেলোনা ২

তিনি নিজে গোল করেননি। কিন্তু দলকে জেতাতে শুরু থেকে শেষ পর্যন্ত নেতৃত্ব দিলেন বার্সেলোনার আক্রমণে। লা লিগায় শনিবার বাইরের মাঠে ক্যাম্প ন্যুর ক্লাব ২-০ গোলে হারাল ওসাসুনাকে। দু’টি গোলের পাস লিয়োনেল মেসি তৈরি করে দিলেন জর্দি আলবা ও মরিবাকে। শুধু তাই নয়, ম্যাচের ২৪ ঘণ্টা পরেই মেসিকে দেখা গেল পুত্র থিয়াগোকে সঙ্গে নিয়ে ক্লাবের নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে।

Advertisement

আর্থিক তছরুপের তদন্ত করতে গত সপ্তাহেই ক্লাবে হানা দিয়েছিল স্পেনের পুলিশ। এমনকি প্রাক্তন প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউকে গ্রেফতার পর্যন্ত করা হয়। সবমিলিয়ে চূড়ান্ত ডামাডোল অবস্থা এখন মেসিদের ক্লাবে। তার মধ্যেই নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটাভুটি হচ্ছে বার্সায়। নির্বাচনে প্রার্থী তিন জন। খুয়ান লাপোর্তা, ভিক্টর ফন্ট ও টোনি ফ্রেক্সা। প্রচারের সময় তিন জনেই নির্বাচিত হলে মেসিকে নিয়ে কী করবেন, তা নিয়ে নানা প্রতিশ্রুতি দিয়েছেন। সে সব নিয়ে অনেক ক্ষেত্রেই তৈরি হয়েছে নতুন-নতুন বিতর্ক।

ম্যাচে আলবাকে দুরন্ত বাঁক খাওয়ানো ক্রসে গোলের বল মেসিই সাজিয়ে দেন। ৩০ মিনিটে। বার্সা ‘বি’ দল থেকে আসা ১৮ বছরের মরিবা ২-০ করেন ৮৩ মিনিটে। তাঁকেও গোলের পাস দেন মেসি। মরিবা সিনিয়র দলে তৃতীয় ম্যাচেই গোল পেলেন। সেভিয়াকে অপ্রত্যাশিত ভাবে হারিয়ে কোপা দেল রে ফাইনালে ওঠার পরে লা লিগাতেও নিজেদের ছন্দ বজায় রাখল বার্সেলোনা। এ বারের লিগে এটা তাদের ১৭তম জয় ২৭ ম্যাচে। পয়েন্ট ৫৬। এই ম্যাচের পরে শীর্ষে থাকা আতলেতিকো দে মাদ্রিদ মাত্র দু’পয়েন্ট এগিয়ে ছিল। বার্সা রয়েছে দ্বিতীয় স্থানে।

এ দিকে, মাদ্রিদ ডার্বিতে শেষ রক্ষা করলেন করিম বেঞ্জেমা। ৮৮ মিনিটে তাঁর গোলেই রিয়াল মাদ্রিদ ম্যাচ ১-১ ড্র করল। ১৫ মিনিটে ১-০ করেছিলেন আতলেতিকো দে মাদ্রিদের লুইস সুয়ারেস। তবে ম্যাচের নায়ক রিয়ালের গোলরক্ষক থিবো কুর্তোয়া। বেশ কয়েকটি ক্ষেত্রে কার্যত তিনি নিশ্চিত গোলের শট আটকে দেন। লা লিগা টেবলে শীর্ষে রয়েছে এখনও আতলেতিকোই। দ্বিতীয় বার্সেলোনার থেকে তারা ৩ পয়েন্ট এগিয়ে। আর সুয়ারেসদের থেকে রিয়াল পিছিয়ে গেল পাঁচ পয়েন্ট।

জুভেন্টাসের তিন পয়েন্ট: ১৪ মিনিটে জোয়াকিন কোরেয়ার গোলে পিছিয়ে পড়েও জুভেন্টাস শেষ পর্যন্ত হারাল লাজ়িয়োকে। ফল ৩-১। ৩৭ মিনিটে অ্যাদ্রিয় রাবিয়ঁ ১-১ করেন। পরে জোড়া গোল আলভারো মোরাতার। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে প্রথম দলে রাখেননি জুভেন্টাসের ম্যানেজার আন্দ্রেয়া পিরলো। মোরাতা গোল করেন ৫৭ ও ৬০ মিনিটে। দ্বিতীয় গোলটি পেনাল্টি থেকে। সেরি আ-র পয়েন্ট টেবলে প্রথম তিনে এখন ইন্টার মিলান (৫৯), এসি মিলান (৫৩) ও জুভেন্টাস (৫২)।

Advertisement