Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Sourav Ganguly: দশ দলের আইপিএল থেকে বিপুল লক্ষ্মীলাভ হতে চলেছে সৌরভের বোর্ডের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২১ অক্টোবর ২০২১ ২০:৪৮
সৌরভ গঙ্গোপাধ্যায়।

সৌরভ গঙ্গোপাধ্যায়।
ফাইল ছবি

পরের বার থেকেই দশ দলের আইপিএল হতে চলেছে। বাড়ছে ম্যাচের সংখ্যাও। ফলে আইপিএল থেকে সম্প্রচার বাবদ প্রাপ্ত অর্থের পরিমাণ অনেকটাই বাড়তে চলেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারতীয় বোর্ডের। শোনা গিয়েছে, সম্প্রচার থেকে প্রায় দ্বিগুণ অর্থ পেতে চলেছে তারা।

আইপিএল-এ টিভি এবং ডিজিটাল স্বত্ত্ব এখন রয়েছে স্টারের হাতে। ২০১৮-২০২২ পর্যন্ত এই পাঁচ বছরের স্বত্ত্বের জন্য বোর্ডকে ২.৫৫ বিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় ১৬,৩৪৭ কোটি টাকা দিচ্ছে তারা। সেই অঙ্ক এ বার দ্বিগুণ হয়ে যেতে পারে। অর্থাৎ ২০২৩-২০২৭ পর্যন্ত পরবর্তী পাঁচ বছরের স্বত্ত্বের জন্য বোর্ড পেতে পারে ৫ বিলিয়ন ডলার বা ৩৬ হাজার কোটি টাকা।

Advertisement

আইপিএল-এর দল কেনায় ইতিমধ্যেই আগ্রহ দেখিয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার। শোনা যাচ্ছে, মিডিয়া স্বত্ত্ব কেনার জন্যেও এ বার আগ্রহ প্রকাশ করেছে কিছু বিদেশি সংস্থা। বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, “আমেরিকার একটি বিখ্যাত সংস্থা বোর্ডের কাছে স্বত্ত্ব কেনার ইচ্ছা প্রকাশ করেছে। যেহেতু ২০২২ থেকে ১০টি দল খেলছে, তাই ম্যাচের সংখ্যা বেড়ে ৭৪ হবে। ফলে সম্পত্তির মূল্যও যে বাড়বে তা নিয়ে কোনও সন্দেহ নেই।”

তাঁর দাবি, দুটি দলের দামও ৭০০০ থেকে ১০০০০ কোটি টাকার অঙ্ক ছুঁতে পারে। ফলে সম্প্রচারের অর্থও অনেকটাই বাড়বে। তবে বিদেশি কোনও সংস্থা কিনতে চাইলে তাদের ভারতে কোনও শাখা থাকতে হবে। উল্লেখ্য, গত বার স্বত্ত্ব কেনা নিয়ে স্টার এবং সোনির মধ্যে লড়াই হয়েছিল। সোনির থেকে অনেকটাই বেশি টাকা দেওয়ায় সম্প্রচারের স্বত্ত্ব পায় স্টার। আগামী ২৫ অক্টোবর নতুন করে টেন্ডার ডাকার কথা রয়েছে বোর্ডের। ওই দিনই আইপিএল-এর দুটি নতুন দলের কথা ঘোষণা করা হবে।

আরও পড়ুন

Advertisement