×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

রাহানে দারুণ অধিনায়ক হতে পারে, বিরাটকে খোঁচা দিয়ে টুইট জনসনের

নিজস্ব প্রতিবেদন
২৪ ডিসেম্বর ২০১৮ ১২:৫৪
বিরাট কোহালিকে চাপে ফেলতে অজিঙ্ক রাহানের প্রশংসায় মিচেল জনসন।

বিরাট কোহালিকে চাপে ফেলতে অজিঙ্ক রাহানের প্রশংসায় মিচেল জনসন।

ভারতীয় শিবিরে বিভেদ তৈরির চেষ্টায় অস্ট্রেলিয়া। লক্ষ্য অবশ্যই অধিনায়ক বিরাট কোহালি। এর আগে ব্যাটিং করার সময় কোহালি নিয়ে মন্তব্য ছুড়ে দেওয়া হয়েছিল ওপেনার মুরলী বিজয়কে। দিয়েছিলেন অজি ক্যাপ্টেন টিম পেন। এ বার প্রাক্তন ক্রিকেটার মিচেল জনসন জানিয়ে দিলেন সুযোগ পেলে দুর্দান্ত অধিনায়ক হয়ে উঠবেন অজিঙ্ক রাহানে!

অস্ট্রেলিয়ার ক্রিকেট-দর্শনই হল মাঠের বাইরে বিপক্ষ অধিনায়ককে ক্রমাগত আক্রমণ করে যাওয়া। বা, ‘চিন মিউজিক’ শোনানো। যুক্তি হল, অধিনায়ককে টলিয়ে দিতে পারলে বাকি দলের মনোবল সহজেই ভেঙে পড়বে। অতীতে সৌরভ গঙ্গোপাধ্যায়ও এর শিকার হয়েছিলেন। এ বার তেমনই হচ্ছেন কোহালি। সিরিজের আগে থেকেই স্লেজিং, আচরণ নিয়ে তাঁকে চাপে রাখার চেষ্টা চলেছে। বিভেদের মন্ত্র সেই জন্যই উচ্চারিত হচ্ছে।

মুরলী বিজয়ের কাছে যেমন টিম পেন সরাসরি জানতে চেয়েছিলেন, কোহালিকে তিনি পছন্দ করেন কি না! এ বার কোহালিকে একহাত নিয়ে মিচেল জনসন ভারত অধিনায়ক হিসেবে নিজের পছন্দের কথা শোনালেন। বললেন, রাহানেকেই তিনি দেখতে চান অধিনায়ক হিসেবে। গত বছর ধরমশালায় বিরাটের অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন রাহানে। এই মুহূর্তে তিনি ভারতের টেস্ট দলের সহ-অধিনায়কও।

Advertisement

আরও পড়ুন: বক্সিং ডে টেস্টের আগে যে ছয় প্রশ্নের উত্তর খুঁজছেন শাস্ত্রী-কোহালি​

আরও পড়ুন: বিরাট-মন্ত্র, অস্ট্রেলিয়ায় সব সময়েই সেরাটা চাই​

টুইটে ঠিক কী লিখেছেন প্রাক্তন বাঁ-হাতি পেসার? জনসন লিখেছেন, “রাহানে হতেই পারে গ্রেট ক্যাপ্টেন। ওর টেম্পারামেন্ট দারুণ। ও লড়াকু। সত্যিকারের আগ্রাসী। আর ও মোটেই আত্মমগ্ন নয়। ও অধিনায়ক হলে তা যুবাশক্তির উত্থানও হবে।” গত বছর ভারতে বর্ডার-গাওস্কর ট্রফির তৃতীয় টেস্টের পরও অজিঙ্ক রাহানের প্রশংসা করে একই ধরনের মন্তব্য করেছিলেন জনসন। চলতি সিরিজে এর আগেও কোহালির সমালোচনায় মুখর হয়েছিলেন তিনি। ভারত অধিনায়কের মাঠের অঙ্গভঙ্গি তাঁর কাছে ‘অসম্মানজনক’ লেগেছিল। পার্‌থ টেস্ট শেষ হওয়ার পর অজি অধিনায়ক পেনের সঙ্গে বিরাটের করমর্দন নিয়েও সরব হয়েছিলেন জনসন। তবে রাহানেকে অধিনায়ক করা নিয়ে তাঁর মন্তব্য ভারতীয় ক্রিকেটপ্রেমীদের যে খুশি করেনি, তা সোশ্যাল মিডিয়ায় নানা প্রতিক্রিয়াতেই স্পষ্ট।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

Advertisement