Advertisement
১৯ জুলাই ২০২৪

নোভাক, ফাইনালে আজ তুমিও দম হারিয়ে ফেলো না

রোলাঁ গারোয় পুরুষদের দ্বিতীয় সেমিফাইনালের দু’টো দিক ছিল। শুক্রবার প্রথম দু’টো সেট আর তৃতীয় সেটের অর্ধেক নোভাক প্রায় প্রত্যেকটা র‌্যালিতে অ্যান্ডি মারের উপর শাসন করেছে। দু’জন আক্রমণাত্মক প্লেয়ারের মধ্যে নোভাককে তখন অনেক বেশি আগ্রাসী দেখাচ্ছিল। কিন্তু তার পরে ও সামান্য আত্মতুষ্ট হয়ে পড়েছিল। এবং তখন অ্যান্ডি তুলনায় বেশি জোরে শট নিতে শুরু করল। কিছুটা বেশি ঝুঁকিও নিতে লাগল। আর এই দুয়ের দাপটে ওকেই এই ম্যাচের প্রথম দিনের বাকি সময়টা বেশি আক্রমণাত্মক দেখাল।

বরিস বেকার
শেষ আপডেট: ০৭ জুন ২০১৫ ০৩:৫৫
Share: Save:

রোলাঁ গারোয় পুরুষদের দ্বিতীয় সেমিফাইনালের দু’টো দিক ছিল।
শুক্রবার প্রথম দু’টো সেট আর তৃতীয় সেটের অর্ধেক নোভাক প্রায় প্রত্যেকটা র‌্যালিতে অ্যান্ডি মারের উপর শাসন করেছে। দু’জন আক্রমণাত্মক প্লেয়ারের মধ্যে নোভাককে তখন অনেক বেশি আগ্রাসী দেখাচ্ছিল।
কিন্তু তার পরে ও সামান্য আত্মতুষ্ট হয়ে পড়েছিল। এবং তখন অ্যান্ডি তুলনায় বেশি জোরে শট নিতে শুরু করল। কিছুটা বেশি ঝুঁকিও নিতে লাগল। আর এই দুয়ের দাপটে ওকেই এই ম্যাচের প্রথম দিনের বাকি সময়টা বেশি আক্রমণাত্মক দেখাল।

প্রত্যেকেই জানেন, ম্যাচটা বৃষ্টিতে শুক্রবার বন্ধ হয়ে গিয়েছিল চতুর্থ সেট ৩-৩ স্কোরে যখন অত্যন্ত গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে দাঁড়িয়ে। ফলে শনিবার দু’জন প্লেয়ারই খুব শক্তিশালী টেনিস আর কঠিন মনোভাব নিয়ে ফিলিপ শাতিয়ের কোর্টে ফিরেছিল।

নোভাকের শেষমেশ পাঁচ সেটে ৬-৩, ৬-৩, ৫-৭, ৫-৭, ৬-১ জিতে রবিবার ফাইনালে স্ট্যানিসলাস ওয়ারিঙ্কার মুখোমুখি হতে পারার পিছনে আমার মনে হয়, জকোভিচের পাওয়ার টেনিস। এ দিন ও মারের বিরুদ্ধে প্রথম কয়েকটা গেম বাদ দিলে স্রেফ অবিশ্বাস্য পাওয়ার টেনিস খেলেছে! অথচ এ দিন ৩-৩ থেকে চতুর্থ সেট ৭-৫ জিতে মারে সেট স্কোর ২-২ যখন করল, নোভাকের খেলা দেখে মনে হচ্ছিল ক্লে-তে যে কোনও প্লেয়ারই তো এটুকু খেলতেই পারে! অথচ সেই ছেলেই মিনিট কয়েকের মধ্যে মীমাংসাসূচক পঞ্চম সেটে এত বেশি সংখ্যায় দুর্ধর্ষ গ্রাউন্ডস্ট্রোক মারল, যার সঙ্গে এঁটে ওঠা ০-২ সেট থেকে ২-২ করা মারের পক্ষেও অসাধ্য হয়ে উঠেছিল। শেষমেশ এমন একটা ক্লাসিক গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনালেও ব্যাপারটা দাঁড়াল— দুই মেগা প্রতিপক্ষের এক জনের স্রেফ দম ফুরিয়ে গেল। নোভাকের স্কট প্রতিপক্ষকে শেষ সেটে সত্যিই জ্বালানি ফুরিয়ে যাওয়া ইঞ্জিন মনে হচ্ছিল!

শনিবার জিতে কোর্ট ছাড়ায় নোভাককে টানা তিন দিন গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনাল-ফাইনাল খেলতে হচ্ছে। কেরিয়ার গ্র্যান্ড স্ল্যাম পূর্ণ করার ফাইনালের আগে চব্বিশ ঘণ্টারও কম বিশ্রামের সুযোগ পাচ্ছে। যেটা অবশ্যই ওর পক্ষে কিছুটা অসুবিধে। কিন্তু নোভাক, এখানে তোমার কোনও হাত নেই। কোনও পছন্দ-অপছন্দের ব্যাপার নেই। তবে এটা নিশ্চয়ই কোনও প্লেয়ার ফাইনালের নামার আগে যে ধরনের প্রস্তুতি আশা করে সে রকমটা নয়। সম্ভবত এ বার সময় এসেছে ফরাসি ওপেন সংগঠকদের ভেবে দেখার যে, রোলাঁ গারোয় ফ্লাডলাইটের বন্দোবস্ত থাকাটা কতটা জরুরি। যাতে রাতের দিকেও ম্যাচ টেনে নিয়ে যাওয়া যায়।

রবিবারের ফাইনালের একটা পরিসংখ্যান— নোভাক কেরিয়ার গ্র্যান্ড স্ল্যাম থেকে আর মাত্র এক ম্যাচ দূরে। তা সত্ত্বে্ও আমার ছাত্র এটাকে স্রেফ আরও একটা ম্যাচ হিসেবে ধরেই খেলবে। ওয়ারিঙ্কার সঙ্গে লড়াই সব সময়ই কঠিন। সুইস যুবক এক দিন বাড়তি বিশ্রাম পেয়ে ফাইনালে নামছে। ফলে নোভাককে বর্তমান পরিস্থিতিতে আরও বেশি করে শারীরিক আর মানসিক ভাবে শক্তিশালী থাকতে হবে। আমাদের গুরু-শিষ্যের এই মুহূর্তে পরিকল্পনা হল, ফাইনালের আগে যতটুকু সময় পাওয়া গিয়েছে সেটাকে চেটেপুটে বিশ্রাম আর ফাইনালের উপযুক্ত শারীরিক আর মানসিক প্রস্তুতির কাজে লাগানো। এটা সত্যিই একটা চ্যালেঞ্জ। স্ট্যান যখন ভাল খেলে, ওকে তখন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্লেয়ার দেখায়। ওর হয়তো ধারাবাহিকতা কম, কিন্তু যে দিন খেলে, সে দিন অপ্রতিরোধ্য!

আমাকে যদি নোভাকের কোনও ম্যাচ নিয়ে ভবিষ্যদ্বাণী করতে হয়, তা হলেও আমি কখনও আমার ছাত্রের সুযোগ নিয়ে কিছু বলি না। সব সময়ের মতো তাই এখানেও বলছি, কেউ যদি তাঁর সেরাটা দেওয়ার চেষ্টা করে, তা হলে সেখানেই অর্ধেক কাজ হয়ে যায় তার!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boris Becker Novak sport Stan Wawrinka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE