Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

মাথায় আঘাত, ফের মৃত্যু বক্সারের

নিজস্ব প্রতিবেদন
১৮ অক্টোবর ২০১৯ ০৪:২৫
প্রতিপক্ষ চার্লস কনওয়েলের ঘুসি লাগছে প্যাট্রিক ডে-র মাথায়।—ছবি রয়টার্স।

প্রতিপক্ষ চার্লস কনওয়েলের ঘুসি লাগছে প্যাট্রিক ডে-র মাথায়।—ছবি রয়টার্স।

আবার বক্সিং রিংয়ে চোট পেয়ে মৃত্যুর ঘটনা ঘটল। এ বার মৃত বক্সারের নাম যুক্তরাষ্ট্রের প্যাট্রিক ডে। গত শনিবার মাথায় মারাত্মক আঘাত পাওয়ার চারদিন পরে তাঁর মৃত্যু হয়েছে।

ডে-র বয়স ২৭। দশম রাউন্ডে প্রতিপক্ষ চার্লস কনওয়েলের ঘুসি পরের পর তাঁর মাথায় লাগে। সঙ্গে সঙ্গে নকআউট হয়ে তিনি রিংয়ে পড়ে যান এবং স্ট্রেচারে হাসপাতালে নিয়ে যেতে হয়। ডে-র মস্তিষ্কে অস্ত্রোপচার হলেও শেষ পর্যন্ত বাঁচানো যায়নি। তিনি মিডলওয়েটে খেতাব রক্ষার লড়াই লড়ছিলেন। মৃত্যুর খবরে ভেঙে পড়েছেন তাঁর প্রতিদ্বন্দ্বী চার্লসও।

পেশাদার হওয়ার আগেও বক্সার হিসেবে দারুণ সফল ডে। যুক্তরাষ্ট্রে তিনি দু’বারের জাতীয় চ্যাম্পিয়ন। ২০১৩-তে পেশাদার হন। শুরুতে ওয়েল্টারওয়েটে খেতাবের দাবিদার ছিলেন। দু’বছর আগে ডব্লিউবিসি কন্টিনেন্টাল আমেরিকাস-এ চ্যাম্পিয়ন হন। এ’বছর জেতেন ইন্টারন্যাশনাল বক্সিং ফেডারেশনের আন্তঃমহাদেশীয় চ্যাম্পিয়নশিপ।

Advertisement

গত জুলাইয়েই রিংয়ে মাথায় আঘাত পেয়ে মৃত্যু হয়েছিল ২৩ বছর বয়সি আর্জেন্টাইন সুপার লাইটওয়েট বক্সার হুগো সান্তিলানের। এই মৃত্যুর খুব কাছাকাছি সময়ে একই পরিণতি ঘটে রুশ বক্সার ম্যাক্সিম দাদাশেভের। তিনটি ক্ষেত্রেই সংশ্লিষ্ট বক্সারের মৃত্যুর কারণ মাথায় মারাত্মক আঘাত।

প্যাট্রিক ডে-র প্রোমোটর লউ ডি’বেলা বলেছেন, ‘‘শোক প্রকাশের ভাষাও আমরা হারিয়ে ফেলেছি। জানি এখন অনেকে বলবেন যে, বক্সিং আসলে মানুষের জীবন নিয়ে খেলা। এই মুহূর্তে অন্তত সেই যুক্তি খণ্ডন করার ক্ষমতা আমাদের নেই।’’ তাঁর আরও কথা, ‘‘এখনই আমাদের এমন কিছু করা উচিত যাতে বক্সারদের জীবন সুরক্ষিত হয়। না হলে আগামী দিনে আরও খারাপ সময় আসতে পারে।’’

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement